পবিত্র স্থান আন্তর্জাতিকীকরণের দাবি ‘যুদ্ধ ঘোষণা’র শামিল : সৌদি আরব

পবিত্র স্থান আন্তর্জাতিকীকরণের দাবি ‘যুদ্ধ ঘোষণা’র শামিল : সৌদি আরব

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর বলেছেন, সৌদি আরবের পবিত্র স্থানগুলো আন্তর্জাতিকীকরণের যে দাবি কাতার করেছে তা দেশটির বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’র শামিল।

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন আল-অ্যারাবিয়া টেলিভিশন গতকাল রোববার এই তথ্য জানিয়েছে।

তবে এ ধরনের কোনো দাবির কথা অস্বীকার করেছে কাতার।

আল অ্যারাবিয়া ওয়েবসাইটের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, “কাতারের দাবি খুবই আক্রমণাত্মক এবং সৌদি আরবের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। এরকম দাবি যারা করেন তাদের বিরুদ্ধে লড়াইয়ের অধিকার সৌদি আরবের আছে”।

অন্যদিকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল-রাহমান আল-থানি বলেছেন, তাঁর দেশের কোনো সরকারি কর্মকর্তা এ ধরনের আহ্বান জানাননি।

“মিথ্যা তথ্যের জবাব দেয়ার চেষ্টা করছি আমরা। শূন্য থেকে এসব গল্প বানানো হচ্ছে” আল জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন শেখ মোহাম্মদ।

গত শনিবার জাতিসংঘের বিশেষ দূতের কাছে কারাতা অভিযোগ করেছে যে সৌদি আরব হজকে রাজনৈতিকভাবে ব্যবহার করে ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করছে।

এছাড়া কাতারের নাগরিক যারা এ বছর হজে যেতে চান তাদের নানা বাধার মুখে পড়তে হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছে কাতারের কর্তৃপক্ষ।

সম্প্রতি সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে সম্প্রতি কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন।

– বিবিসি বাংলা