নওগাঁয় আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে বন্যা

নওগাঁয় আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে বন্যা

নওগাঁর মান্দা উপজেলার বনকূড়া এলাকায় আত্রাই নদীর ডানতীরে বাঁধ ভেঙ্গে বন্যা দেখা দিয়েছে। বুধবার (১৭ জুলাই) ভোরে বাঁধের প্রায় ৮০ ফুট অংশ ভেঙ্গে যায়।

স্থানীয়রা জানান, গভীর রাতে নদীর ডান তীরে মূল বাঁধে ফাটল দেখা দেয়। স্থানীয়রা প্রায় ৪ ঘন্টা চেষ্টা চালিয়ে ফাটল অংশে বালুর বস্তা ও মাটি ফেলেও ভাঙ্গন রক্ষা করতে পারেনি। দ্রতই নদীর পানি ঢুকে পড়ছে বসতি এলাকা ও ফসলের মাঠে।

এরইমধ্যে মান্দা উপজেলার বনকূড়া, চকবালু, ভরট্ট, শিবনগর, দাসপাড়া, শহরবাড়ি, করনোভা, পারশিমলা, নহনা কালুপাড়াসহ অন্তত ২০ টি গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। আশেপাশের ফসলের মাঠে প্লাবিত বন্যার পানিতে ডুবে গেছে আমন ধানের ফসল ও সবজি ক্ষেত।

ক্রমেই নতুন নতুন গ্রাম পানিবন্দি হয়ে পড়ছে। মান্দা ছাড়াও পাশের আত্রাই, রানীনগর ও নাটোরের শিংড়া উপজেলার বিস্তৃর্ন এলাকায় ভয়াবহ বন্যায় ব্যাপক ক্ষতির শংকা করা হচ্ছে।

মান্দা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) হাবিবুল হাসান জানান, বন্যা কবলিত এলাকায় মাইকিং করে সচেতনতা গড়ে তোলা হচ্ছে। স্থানীয় বাসিন্দাদেরকে গবাদি পশুসহ উঁচু স্থানে আশ্রয় নিতে বলা হচ্ছে। এছাড়া দূর্গত এলাকার অসহায় মানুষকে দ্রুত ত্রান সহায়তা বিশেষ করে খাবার ও খাবার পানি পৌছে দিতে প্রস্তুতি নিচ্ছে উপজেলা প্রশাসন।

তিনি আরো জানান, উপজেলা প্রশাসন ছাড়াও দূর্গত এলাকায় উদ্ধার অভিযান ও অন্যান্য প্রয়োজনে ফায়ার সার্ভিস ও পুলিশের একাধিক টিম প্রস্তুত রাখা হয়েছে।