টেস্টে উত্তীর্ণ না হলে মূল পরীক্ষায় বসার সুযোগ নেই

টেস্টে উত্তীর্ণ না হলে মূল পরীক্ষায় বসার সুযোগ নেই

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় পাস না করলে মূল পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ পাবে না শিক্ষার্থীরা। শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

রোববার ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়। আদেশটির কপি ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছেও পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত আদেশে বলা হয়, এসএসসি ও এইচএসসির নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মূল পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়া যাবে না। পাশাপাশি, নির্বাচনী পরীক্ষার উত্তরপত্র ছয় মাস পর্যন্ত সংরক্ষণ করতে প্রতিষ্ঠান প্রধানদেরকে বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে তপন কুমার সরকার বলেন, এর সুবিধা-অসুবিধা কিংবা উদ্দেশ্য কেবল মন্ত্রণালয় বলতে পারবে। এই আদেশ মন্ত্রণালয় জারি করেছে। এর মাধ্যমে শিক্ষার গুণগত মান বাড়বে।

উল্লেখ্য, প্রচলিত ধারা অনুযায়ী নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীরা প্রতিষ্ঠান প্রধান এবং ম্যানেজিং কমিটির ইচ্ছা-অনিচ্ছার অনুসারে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, এক-দুই বিষয়ে পাস না করতে পারেলে নির্দিষ্ট অঙ্কের টাকা জরিমানা দিলেই নির্বাচনী পরীক্ষায় পাস দেখিয়ে শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়া হয়।