• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:২৫ অপরাহ্ন
  • Bengali Bengali English English

অর্থনীতিতে নোবেল পেলেন তিন গবেষক ডেভিড, জশা ও গুইডো

প্রজন্মের আলো / ৫ শেয়ার
Update : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

অনলাইন ডেস্ক:

শ্রম বাজার নিয়ে গবেষণা এবং অর্থনীতির গবেষণায় নতুন কৌশল উদ্ভাবনের স্বীকৃতিতে নোবেল পুরস্কার পেলেন তিন অর্থনীতিবিদ।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস সোমবার (১১ অক্টোবর) অর্থনীতিতে চলতি বছরের নোবেলজয়ী হিসেবে ডেভিড কার্ড এবং জশা ডি অ্যাংগ্রিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনসের নাম ঘোষণা করে।

আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে অর্থনীতিতে এ বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস বলে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানিয়েছে। বাস্তব জীবনে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার প্রয়োগে অবদান রাখায় এই পুরস্কার পান তারা। শ্রমবাজারের ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব নিয়ে বিশ্লেষণের জন্য এই পুরস্কারের জন্য মনোনীত হন ডেভিড কার্ড।

অন্যদিকে প্রাকৃতিক পরীক্ষার কারণ ও প্রভাব থেকে কতটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া যায় তা নিয়ে গবেষণা করে জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেস যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

গত বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের দুই অর্থনীতিবিদ পল মিলগ্রোম ও রবার্ট উইলসন। নিলাম তত্ত্বের কিভাবে আরও কার্যকরভাবে কাজ করে তা উদ্ভাবণ করে তারা ওই পুরস্কার পেয়েছিলেন। নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইটসহ ৩৫৫টি উদ্ভাবন করেন। এসবের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি।

যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।

চিকিৎসার নোবেল বিজয়ী হিসেবে লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াসের নাম ঘোষণার মধ্যদিয়ে গত ৪ অক্টোবর চলতি বছরের নোবেল পুরস্কারের অনুষ্ঠানের শুরু হয়। সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে যবনিকা হলো এবছরের নোবেল পুরস্কার ঘোষণার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৫৬৫,৪৮৮
সুস্থ
১,৫২৭,৮৬২
মৃত্যু
২৭,৭৬৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
২৪০,১৪৯,৬৬৬
সুস্থ
মৃত্যু
৪,৮৯৩,০৩৪

Categories