• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ওমান,যাদের যেতে বাধা নেই ঈদ-গ্রীষ্ম মিলে ১৭ দিনের ছুটি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ তিন দিন হবে যেসব স্থানে ভারী বর্ষণ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট সাংবাদিকদের সুরক্ষায় সরকারের সদিচ্ছার প্রমাণ: তথ্য প্রতিমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ নিচ্ছেন নরেন্দ্র মোদি শ্রীলঙ্কার বিপক্ষে জয়, টাইগারদের অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী পবিত্র ঈদুল আজহা ১৭ জুন ৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে কোন খাতে কত বরাদ্দ চতুর্থ ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী অংশগ্রহন করবে জোটের ওপর ভরসা করতে হচ্ছে মোদিকে সরকারি অফিসের নতুন সময়সূচি ঘোষণা

অসংক্রামক রোগ বিষয়ক স্বাস্থ্য সচেতনতা: জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রজন্মের আলো / ১০৮ শেয়ার
Update রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩

তাহেরা এনায়েত করিম:

নওগাঁয় অসংক্রামক রোগ বিষয়ক স্বাস্থ্য সচেতনতা: জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকালে শহরের ইকরকুড়ি রহিমা বনিজ স্বাস্থ্যসেবা কেন্দ্রে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

আলো ভুবন ট্রাস্ট(আলো-বিটি) রোটারী ক্লাব অব ঢাকা দ্রুবতারার আয়োজনে কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রোটারী ক্লাব অব ঢাকা দ্রুবতারার চ্যাটার্ড প্রেসিডেন্ট রোটারিয়ন রওশন আরা আক্তার।অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্ত্রীরোগ ও প্রসুতি বিশেষজ্ঞ এবং সার্জন প্রক্তন অধ্যাপক ও চেয়ারম্যান,(স্ত্রীরোগ ও প্রসুতি বিভাগ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, প্রাক্তন প্রেসিডেন্ট,ওজিএসবি রোটারিয়ান প্রফেসর ড.লতিফা শামসুদ্দিন। সঞ্চালনায় ছিলেন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী। জনমানুষের জন্য কল্যাণকর মহতী এই কর্মশালায় স্থানীয় প্রায় শতাধিক বিভিন্ন বয়সের নারীগন অংশ গ্রহন করেন।

এ সময় সোশ্যাল ইনোভেশন টিম নওগাঁর গবেষণা ও মূল্যায়ন সম্পাদক,নওগাঁ জেলা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি ও প্রজন্মের আলো সম্পাদক অধ্যক্ষ রোটারিয়ান আব্দুর রহমান রিজভী, প্রজন্মের আলো ও প্রজন্মের মেলার ব্যবস্থাপনা সম্পাদক আব্দুল্লাহ আলমাস বিন রহমান তানভীর, রহিমা বনিজ স্বাস্থ্যসেবা কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ,মোঃ মোক্তার হোসেন,সাথী বানুসহ স্থানীয় বিভিন্ন শেণি পেশার মানুষ অংশ গ্রহন করেন।

এর আগে ইউএনভি বাংলাদেশ এবং আলো ভুবন ট্রাস্ট নওগাঁয় 02 মার্চ, 2023 তারিখে নওগাঁ জেলা প্রশাসকের কনফারেন্স রুমে ‘গ্রামীণ বাংলাদেশে ক্যান্সার পরিচর্যা সেবায় স্বেচ্ছাসেবকদের ভূমিকা’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল।

স্বেচ্ছাসেবকতা বাংলাদেশে গভীরভাবে প্রোথিত এবং বছরের পর বছর ধরে স্বেচ্ছাসেবকরা দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। SDG অর্জনের জন্য স্বেচ্ছাসেবকতাকে ক্রমবর্ধমান একটি অপরিহার্য উপায় হিসাবে দেখা হচ্ছে। একটি ক্রসকাটিং থিম হিসাবে, স্বেচ্ছাসেবকতা উন্নয়নের সম্পৃক্ততার মূল নীতিগুলিকে শক্তিশালী করে: জাতীয় মালিকানা, স্থায়িত্ব, একটি মানবাধিকার-ভিত্তিক পদ্ধতি, লিঙ্গ সমতা এবং সক্ষমতা বিকাশ। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) এবং ভিশন 2041 এবং ডেল্টা প্ল্যান 2100 সহ সরকারের দীর্ঘমেয়াদী উন্নয়ন লক্ষ্য অর্জন নিশ্চিত করার জন্য নাগরিক সম্পৃক্ততা এবং নাগরিকদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য বাংলাদেশে স্বেচ্ছাসেবকতাকে উৎসাহিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে স্বেচ্ছাসেবকতা উন্নয়ন কর্মকান্ডকে সমর্থন করতে এবং মন্ত্রিসভা 2022 সালে জাতীয় স্বেচ্ছাসেবক নীতি নীতিগতভাবে অনুমোদন করেছে। UNV বাংলাদেশ জাতীয় স্বেচ্ছাসেবক নীতি প্রণয়নে এবং বাংলাদেশে স্বেচ্ছাসেবক কার্যক্রমের প্রচারে উপদেষ্টা সহায়তা প্রদানের জন্য সচেষ্ট রয়েছে। দেশে স্বেচ্ছাসেবকতা প্রচারের নিয়মিত অ্যাডভোকেসি হস্তক্ষেপের অংশ হিসাবে সেমিনারটি আয়োজন করা হয়েছিলো। সেমিনারে কীভাবে স্বেচ্ছাসেবকদের সম্পৃক্ত করার মাধ্যমে এবং বাংলাদেশের গ্রামীণ অঞ্চলে এবং স্টেকহোল্ডারদের মধ্যে স্বেচ্ছাসেবীতাকে শক্তিশালী করার মাধ্যমে ক্যান্সারের যত্ন পরিষেবার বিষয়ে আরও সচেতনতা তৈরি করা যায় তার উপর আলোকপাত করবে। সেমিনারটি স্বেচ্ছাসেবক হস্তক্ষেপের বিভিন্ন দিক এবং জাতিসংঘের স্বেচ্ছাসেবকদের জন্য তরুণ/যোগ্য ব্যক্তিদের জন্য সুযোগগুলিও তুলে ধরা এবং কীভাবে জাতীয় ও আন্তর্জাতিক জাতিসংঘের স্বেচ্ছাসেবক হতে হবে সে সম্পর্কে প্রচার করা হয়। এটি সংগঠন, উন্নয়ন সহযোগী, স্বেচ্ছাসেবক, যুব এবং সরকারী দপ্তরের মধ্যে স্বেচ্ছাসেবকদের স্বীকৃতি এবং তাদের মূলধারার প্রক্রিয়ায় নিয়ে আসার পাশাপাশি জেলা সেক্টরাল পরিকল্পনায় স্বেচ্ছাসেবকতাকে একীভূত করার জন্য সমন্বয় গড়ে তোলার দিকে মনোনিবেশ করার প্রত্যয় ব্যক্ত করা হয়।।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খালেদ মেহেদী হাসান, জেলা প্রশাসক, নওগাঁ। অন্যদের মধ্যে,ডাঃ কাজী আনোয়ারুল হক, প্রাক্তন অতিরিক্ত সচিব এবং নীতি বিশেষজ্ঞ, জনাব মোঃ আকতার উদ্দিন, কান্ট্রি কো-অর্ডিনেটর, ইউএনভি বাংলাদেশ, অধ্যাপক ডাঃ জি এ জাকারিয়া, চেয়ারম্যান এবং চিফ মেডিকেল ফিজিসিস্ট, মেডিকেল রেডিয়েশন ফিজিক্স বিভাগ গামারসবাচ হাসপাতাল/ক্লিনিকুম ওবারবার্গ, জার্মানি এবং সেমিনারে বিশিষ্ট বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেছেন আলো ভুবন ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, পরিচালক, সেন্টার ফর বায়োমেডিকেল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (UIU) এবং মহাসচিব, আলো ভুবন ট্রাস্ট। এনজিও, আইএনজিও, বিভিন্ন সরকারি কর্মকর্তা, ভিআইও, সিএসও, নারী ও যুব সংগঠন, কর্পোরেট সেক্টর, সুশীল সমাজ, স্বেচ্ছাসেবক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডাররা অনুষ্ঠানে অংশ গ্রহন করেন।

 

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories