• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:১০ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মাধ্যমিক স্তরে নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ স্বাস্থ্যসেবায় পাঁচ বছরে ব্যয় বেড়েছে তিন গুণ: গবেষণা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে মানুষের ঢল রাজধানীর কড়াইল বস্তির আগুন নিয়ন্ত্রণে বিশ্বের ২২০ কোটি মানুষ বিশুদ্ধ পানি পায় না: জাতিসংঘ অবন্তিকার মৃত্যু; সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকী আটক জিম্মি বাংলাদেশি জাহাজে আরও জলদস্যু উঠেছে, পরিস্থিতি উদ্বেগজনক অবন্তিকার মৃত্যুর ঘটনায় উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১০ বিশিষ্টজন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার ২০২৪ গাজায় ইফতারের লাইনে দাঁড়ানো মানুষের উপর গুলি, নিহত ৬ শান্ত-মুশফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশের সহজ জয় জাহাজ অপহরণ ৫০ লাখ ডলার দাবি জলদস্যুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত: সর্বোচ্চ শাস্তির সুপারিশ হাইকোর্টের রমজানে খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

আত্রাইয়ে আগামজাতের ভুট্টার বাম্পার ফলন

প্রজন্মের আলো / ১০১ শেয়ার
Update রবিবার, ৮ মে, ২০২২

আবু হেনা:

নওগাঁর আত্রাইয়ে এবার রেকর্ড পরিমাণ জমিতে ভূট্টা চাষ করা হয়েছে। গত কয়েকদিন থেকে উপজেলার বিভিন্ন এলাকায় আগাম জাতের ভূট্টা কর্তন শুরু করা হয়েছে। এবার ভুট্টার বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে।

জানা যায়, উপজেলার ৮ইউনিয়ে গতবারের তুলনায় এবার অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকেই আবহাওয়া অনুকূলে থাকায় মাঠে মাঠে ভুট্টার গাছগুলো দৃশ্যমান হয়ে উঠেছিল। বৈরী কোন আবহাওয়া বা ঝড়বৃষ্টি ও কালবৈশাখীর আঘাত থেকে মুক্ত থাকায় এবারে ভুট্টার কোন ক্ষয়ক্ষতি হয়নি। সেই সাথে বাম্পার ফলন হওয়ায় কৃষকদের চোখে মুখে হাসি ফুটে উঠেছে। বোরো চাষের তুলনায় ভুট্টাচাষে খরচ কম অথচ লাভ বেশি। এ জন্য গতবারের তুলনায় এবারে অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়েছে।

আত্রাই উপজেলা কৃষি অধিদপ্তর সূত্র জানিয়েছে, এবারে উপজেলার ৮ইউনিয়নে ভুট্টার চাষ হয়েছে ৪ হাজার ৬০০ হেক্টর জমিতে। উপজেলার বিপ্রবোয়ালিয়া গ্রামের রেজাউল করিম টিপু বলেন, এবারে আমরা অনেক জমিতে ভুট্টা চাষ করেছি। আগাম জাতের ভুট্টা কর্তনও শুরু করেছি। এবারে ভুট্টার ফলন অনেক ভাল। বিঘাপ্রতি প্রায় ৪০ থেকে ৪৫ মণ ফলন হচ্ছে। বাজারে দামও ভাল থাকায় আমরা অনেক খুশি। মহাদিঘী গ্রামের জাহের আলী বলেন, এবারে ভুট্টার যে বাম্পার ফলন হয়েছে তাতে আমরা খুব খুশি। ন্যায্যমূল্য পেলেই আমাদের কষ্ট সার্থক হবে।

আত্রাই উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন বলেন, এবারে আত্রাইয়ে ভুট্টা অনেক বেশি চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকে আবহাওয়া অনুকূল থাকায় ভুট্টাচাষে কোন বিপর্যয় দেখা দেয়নি। এ ছাড়াও আমরা কৃষকদের উন্নত বীজ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সব সময়ইে উদ্বধ করে এসেছি। আমাদের উপসহকারী কৃষি কর্মকর্তারা মৌসুমের শুরু থেকেই কৃষদের বিভিন্ন পরামর্শ দিয়ে আসছেন। তাদের পরামর্শ অনুযায়ী এসব প্রযুক্তি ব্যবহারে এবারে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। আর এ ফলনে কৃষকরা যথেষ্ট উপকৃত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories