• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
কানাডায় স্থায়ী হতে আসা বাংলাদেশিদের চাকরি না পাওয়ার হতাশা ভূমধ্যসাগরে নৌযানে অগ্নিকাণ্ডে মাদারীপুরের ৫ জনের মৃত্যু বাঙালির গৌরবের অমর একুশে ফেব্রুয়ারি আজ আর্থিক ও অবসর সুবিধা নির্দিষ্ট সময়ে প্রদানের রিটের রায় বৃহস্পতিবার কেন্দ্রের সব পরীক্ষার্থী ভুয়া, সচিবসহ ৫৮ জন আটক এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যরা পাবেন ২০ কোটি টাকা “আইন মেনে গ্রামীণের প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রণ নেওয়া হয়েছে” অস্তিত্বের জন্য বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি সীমাবদ্ধ রাখতে হবে এমপিওভুক্ত শিক্ষকদের জন্য বড় সুখবর! আরও বড় হচ্ছে মন্ত্রিসভা: আলোচনায় যারা কারা পাচ্ছেন আওয়ামী লীগের সংরক্ষিত আসনের মনোনয়ন রমজানের পুরো মাস ছুটি থাকবে মাদ্রাসা রোজার শুরুতে চলবে স্কুল-কলেজের ক্লাস ড. ইউনূসের নির্দেশে ২৫ কোটি টাকা দেওয়া হয় সিবিএ নেতাদের চাঁদ দেখা গেছে, শবে বরাত ২৫ ফেব্রুয়ারি

পুতিন আন্তঃমহাদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছে

প্রজন্মের আলো / ৪২ শেয়ার
Update শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩
ছবি সংগৃহীত

অনলাইন ডেস্ক:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি বছরেই আন্তঃমহাদেশীয় পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমাট’ মোতায়েন করা হবে বলে ঘোষণা দিয়েছেন। প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের প্রথম বার্ষিকীর প্রাক্কালে বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছেন তিনি।

তরল-জ্বালানিযুক্ত ক্ষেপণাস্ত্র আরএস-২৮ সারমাট সতান-২ ক্ষেপণাস্ত্রের আদলে বানানো হয়েছে বলে পশ্চিমা বিশ্লেষকদের ধারণা। প্রেসিডেন্ট পুতিন ২০১৮ সালে রাশিয়ার আন্তঃমহাদেশীয় এই পারমাণবিক ক্ষেপণাস্ত্রের ব্যাপারে প্রথম ঘোষণা দিয়েছিলেন। গত বছর এই ক্ষেপণাস্ত্র মোতায়েন করার কথা থাকলেও শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, চলতি সপ্তাহের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ইউক্রেন সফরের আগ মুহূর্তে রাশিয়া সারমাট ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল বলে ধারণা করা হয়। তবে সেই পরীক্ষা ব্যর্থ হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সারমাট ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর বিষয়ে কোনও মন্তব্য করেনি।

১৮ হাজার কিলোমিটার আকাশপথ পাড়ি দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ১১৫ ফুট দীর্ঘ এই ক্ষেপণাস্ত্র রাশিয়ার শত্রুদের দ্বিতীয়বার ভাবতে বাধ্য করবে বলে মন্তব্য করেছেন পুতিন। তবে অনেকেই ক্ষেপণাস্ত্রটির এই পাল্লা বেশি বলে মনে করেন। সারমাট ক্ষেপণাস্ত্রটি একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম কমপক্ষে ১০টি পুনঃপ্রবেশকারী যান বহন করতে পারে। প্রত্যেকটি যানে একটি  করে পারমাণবিক ওয়ারহেড থাকে।

সারমাট ক্ষেপণাস্ত্র হাইপারসনিক অ্যাভানগার্ড গ্লাইড যানবাহনও পরিবহন করতে পারে; যা অত্যন্ত দ্রুতগতিতে উড়ে প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে লক্ষ্যে আঘাত হানে।

বৃহস্পতিবার রাশিয়ার ‘পিতৃভূমি রক্ষা দিবস’ উপলক্ষে ক্রেমলিনের প্রকাশিত এক ভিডিওতে পুতিন বলেন, আমরা পারমাণবিক ত্রয়ীকে শক্তিশালী করার জন্য আগের মতোই বিশেষ মনোযোগ দিচ্ছি। এই বছর সারমাট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম লঞ্চারকে যুদ্ধের দায়িত্ব দেওয়া হবে।

গত জুনেও পুতিন বলেছিলেন, ২০২২ সালের শেষের দিক নাগাদ এই ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে। কিন্তু শেষ পর্যন্ত তা আর মোতায়েন করা হয়নি। ইউক্রেনে আক্রমণের আদেশ দেওয়ার এক বছর পর পুতিন পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ বিধি ছুড়ে ফেলতে প্রস্তুত বলে ইঙ্গিত দিয়েছেন।

গত মঙ্গলবার রাশিয়ার সংসদে ‘স্টেট অব দ্য ন্যাশন’ ভাষণে পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি নিউ স্টার্ট-এ রাশিয়ার অংশগ্রহণ স্থগিত করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ে রাশিয়ার এই চুক্তিটিই এতদিন কার্যকর ছিল।

পরবর্তীতে মস্কো অবশ্য বলেছে, ২০২৬ সালের প্রথম দিকে চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তারা চুক্তিটি মেনে চলবে। বৃহস্পতিবার পুতিন তার ভাষণে আরও বলেছেন, রাশিয়া আকাশপথভিত্তিক হাইপারসনিক কিনঝাল ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ব্যাপক উৎপাদন চালিয়ে যাবে এবং সমুদ্র-ভিত্তিক জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ব্যাপক সরবরাহও শুরু করবে।

সূত্র: সিএনএন, আলজাজিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories