• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার ঈদুল ফিতরের তারিখ জানাল সৌদি আরব ১৮ জেলায় ঝড়ের আভাস, নদীবন্দরে সতর্কতা বিরল সূর্যগ্রহণ আজ, দিন হবে রাতের মতো ঝড় ও বজ্রপাতে তিন জেলায় নিহত ৭ আজ বিশ্ব স্বাস্থ্য দিবস ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩৩০৯১ ৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ, দিন হবে রাতের মতো ‘দেশে ৯৬ লাখেরও বেশি শিশুর রক্তে অতিরিক্ত মাত্রায় সিসা’ ঈদকে ঘিরে নাশকতার হুমকি নেই: ডিএমপি কমিশনার আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস

‘‘উত্তর বঙ্গের পাখি কলোনি সংরক্ষণ ” বইয়ের মোড়ক উন্মোচন

প্রজন্মের আলো / ৭০ শেয়ার
Update শুক্রবার, ২ জুন, ২০২৩

আব্দুল্লাহ আমমাস তানভীর:

‘‘উত্তর বঙ্গের পাখি কলোনি সংরক্ষণ’’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

২২ মে ” আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস ২০২৩” উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয় বন ভবনের হৈমন্তী মিলনায়তনে। আলোচনা অনুষ্ঠান শেষে আমার লেখা “উত্তর বঙ্গের পাখি কলোনি সংরক্ষণ ” বইয়ের মোড়ক উন্মোচন করেন উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী  মো শাহাব উদ্দিন, এমপি, ও উপ মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, সাবের হোসেন চৌধুরী, এমপি, সভাপতি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব, ইকবাল আব্দুল্লাহ হারুন, মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর  ড. আব্দুল হামিদ, প্রধান বনসংরক্ষক,   মো আমীর হোসাইন চৌধুরী সহ অনেক গুনীজন।

উত্তর বঙ্গের পাখি কলোনি সংরক্ষণ  বইটি সম্পাদনা করেছেন বন বিভাগের সাবেক উপ-প্রধান বন সংরক্ষক, আগারগাঁও, ঢাকা ও যার হাত ধরে বন বিভাগে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, সৃষ্টিসহ বন্যপ্রাণী সংরক্ষণ আইন, শিক্ষা ও গবেষণার জন্য তৈরি ৫১টি প্রোক্টেটেড এরিয়া ঘোষণাসহ অসংখ্য গুণে গুণান্বিত ড. তপন কুমার দে ও দীর্ঘদিন যাবৎ বন্যপ্রাণী, পরিবেশ, পাখি কলোনী সংরক্ষণ নিয়ে গবেষণা ও কমিউনিটি বেইজ পাখি কলোনী সংরক্ষণে সচেতনতা সৃষ্টি এবং অসামান্য অবদানের স্বীকৃতি স্বরুপ রাষ্ট্রিয় অ্যাওয়ার্ড (বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০১৫) প্রাপ্ত ও নিশান এর নির্বাহী পরিচালক নওগাঁর কৃতি সন্তান  মো. মহিদুর রহমান।
বইটিতে ব্যক্তি ও স্বেচ্ছাসেবী সংগঠন এর উদ্যোগে সংরক্ষণ করা ৮১টি পাখি কলোনির বিস্তারিত বর্ননা প্রদান করা হয়েছে। বিশেষ করে পাখি কলোনী সমৃদ্ধ নওগাঁ জেলার বিভিন্ন কলোনির বর্ণনাও এখানে তুলে ধরা হয়েছে। বইটি সংগ্রহ ও পড়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories