• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ওমান,যাদের যেতে বাধা নেই ঈদ-গ্রীষ্ম মিলে ১৭ দিনের ছুটি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ তিন দিন হবে যেসব স্থানে ভারী বর্ষণ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট সাংবাদিকদের সুরক্ষায় সরকারের সদিচ্ছার প্রমাণ: তথ্য প্রতিমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ নিচ্ছেন নরেন্দ্র মোদি শ্রীলঙ্কার বিপক্ষে জয়, টাইগারদের অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী পবিত্র ঈদুল আজহা ১৭ জুন ৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে কোন খাতে কত বরাদ্দ চতুর্থ ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী অংশগ্রহন করবে জোটের ওপর ভরসা করতে হচ্ছে মোদিকে সরকারি অফিসের নতুন সময়সূচি ঘোষণা

উপজেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী

প্রজন্মের আলো / ৩৫ শেয়ার
Update সোমবার, ১৩ মে, ২০২৪
অধ্যক্ষ আব্দুর রহমান (রিজভী)--প্রজন্মের আলো

তানভীর রহমান:

শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২৪ এ আত্রাই উপজেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ (প্রতিষ্ঠান প্রধান,কারিগরি) নির্বাচিত হলেন নওগাঁর আত্রাই উপজেলার বান্দাইখাড়া টেকনিক্যাল অ্যান্ড বিএমটি কলেজের অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী।

প্রশাসন ও শিক্ষা বিভাগের গঠিত বাছাই কমিটি তার শিক্ষাগত যোগ্যতা, শিক্ষকতার অভিজ্ঞতা, বিষয়ভিত্তিক জ্ঞান ও নিষ্ঠা, চারিত্রিক দৃঢ়তা ও সততা, শৃঙ্খলাবোধসহ নানাবিধ বিষয় বিবেচনা করে তাকে কলেজ পর্যায়ে (কারিগরি) উপজেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ (প্রতিষ্ঠান প্রধান)  নির্বাচিত করেন।

তিনি এ প্রতিষ্ঠানে জন্মলগ্ন থেকেই প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে অত্যান্ত সুনাম, সততা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন। কলেজ প্রতিষ্ঠার পর থেকে কলেজে শিক্ষার মান উন্নয়নসহ পারিপার্শ্বিক বিভিন্ন উন্নয়নমূলক কাজ হয়েছে তাঁর প্রচেষ্টার কারণে। এ এলাকায় তিনি সর্ব প্রথম শিক্ষা প্রতিষ্ঠান ডিজিটালাইজেশন করেন।

কারিগরি শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষকদের ন্যায্য অধিকার আদায়ের বলিষ্ঠ ভূমিকা রাখছেন নওগাঁ আত্রাই এর কৃতি সন্তান অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী।
তিনি জেলার আত্রাই উপজেলার হাটুরিয়া গ্রামে ১৯৭৫ সালের ২৫ অক্টোম্বর এক সাধারণ মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মোহম্মাদ আলী মোল্যা, মাতা মোছাঃ সুফিয়া খাতুন।

আব্দুর রহমান রিজভী স্থানীয় কোঁচপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষাজীবন শুরু করেন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে ১৯৯৬ সালে অনার্স, ১৯৯৭ সালে মাষ্টার্স ডিগ্রী লাভ করেন।
ছাত্র জীবনে তিনি কম্পিউটার,সাংবাদিকতাসহ বিভিন্ন বিষয়ে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান থেকে একাধিক প্রশিক্ষণ গ্রহণ করেছেন।
শিক্ষাজীবন শেষে আব্দুর রহমান রিজভী বান্দাইখাড়া ডিগ্রী কলেজে শিক্ষকতা শৃরু করেন। এ সময় তিনি কারিগরি শিক্ষা ছড়িয়ে দেয়ার উদ্দেশ্য নিয়ে ২০০০ সালে প্রজন্ম কম্পিউটার কলেজ প্রতিষ্ঠা করেন পরবর্তীতে ২০০৩ সালে এটার নাম পরিবর্তন করে প্রতিষ্ঠা করেন ‘বান্দাইখাড়া টেকনিক্যাল অ্যান্ড বি.এমটি কলেজ’। প্রতিষ্ঠানটি অল্পদিনেই ব্যাপক সুনাম অর্জন করে। পরবর্তীতে শিক্ষার গুনগত মান বিবেচনা করে শিক্ষা মন্ত্রণালয় থেকে ২০০৪ সালের ১ মে প্রতিষ্ঠানটিকে এমপিওভুক্ত করা হয়।

বর্তমানে এই প্রতিষ্ঠানে সুন্দর ও মনোরম পরিবেশে চলছে বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষক মন্ডলী দ্বারা পাঠদান, ছাত্রছাত্রীদের হাজিরা নেয়া হয় ফিঙ্গার প্রিন্ট ডিভাইসের মাধ্যমে, সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত ক্লাশরুম ও কলেজ ক্যাম্পাস, শীতাতপ নিয়ন্ত্রিত কম্পিউটার ল্যাব,উচ্চ ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল দ্বারা সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা, মাল্টিমিডিয়া ক্লাসরুম,কারিগরি শিক্ষা বোর্ড এবং কলেজের নিজস্ব একাডেমিক ক্যালেন্ডার, সাপ্তাহিক, মাসিক ও ত্রৈমাসিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে প্রতিষ্ঠাটি উত্তরবঙ্গের একটি মডেল প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এখন শুধু এই প্রতিষ্ঠানটির পরিচিতি নওগাঁ জেলায় নয় পরিচিতি রয়েছে উত্তরবঙ্গে এবং রাজধানী ঢাকাতেও।

২০১৬ সালে প্রতিষ্ঠানটি নওগাঁ জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম অর্জন করে এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের A2I প্রোজেক্টের মাধ্যমে নওগাঁর জেলা প্রশাশন কর্তৃক পুরষ্কৃত হয়। এবার জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২২ ও জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২৩ এ জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি) হিসাবে নির্বাচিত হয়।
কলেজের ডিজটাল কর্মসূচি নিয়ে যমুনা টেলিভিশনের সকালের বাংলাদেশ অনুষ্ঠানে এজ লাইভ প্রতিবেদন প্রচারিত হয়। এছাড়া নিউজ ২৪ টেলিভিশনে এ কলেজের অবকাঠামো উন্নয়নের জন্য অনুষ্ঠান প্রচারিত হয়।
অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী অত্যন্ত সৎ, নির্ভীক, দানশীল, উদার, মিষ্টভাষী, নম্র এবং ভদ্র ও আদর্শ শিক্ষক হিসেবে সকল শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের মন জয় করে নিয়েছেন। তিনি তাঁর মেধা, আন্তরিকতা ও সততা দিয়ে প্রতিনিয়ত শিক্ষার আলো ছড়িয়ে চলেছেন। পাশাপাশি তিনি কারিগরি শিক্ষক-শিক্ষিকাদের ন্যায়সঙ্গত অধিকার আদায়ের সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করে সভা ও মিছিলের অগ্রভাগে থেকে বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। তিনি কারিগরি শিক্ষার সার্বজনিন কল্যাণে নিবেদিত একজন কর্মমুখর মানুষ। এ জন্য তিনি সফলতার স্বীকৃতিস্বরূপ হয়েছেন প্রগতিশীল শিক্ষা পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক, সেন্টার ফর কোয়ালিটি ইডুকেশন বাংলাদেশ এর নওগাঁ জেলার আহবায়ক, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতি নওগাঁ জেলা শাখার সাধারণ সম্পাদক ও বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ তথ্য ও প্রচার সম্পাদকের দায়িত্ব। এছাড়া তিনি স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) নওগাঁ জেলা কমিটির সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন।
তাঁর কর্মকান্ড এখন শুধু নওগাঁ-উত্তরবঙ্গের মধ্যে সীমাবদ্ধ নয় তাঁর কর্মকান্ড এখন রাজধানী ঢাকাতেও রয়েছে। তিনি জাতীয় পর্যায়েও শিক্ষকদের ন্যায্য অধিকার আদায়ের সংগ্রামে কাজ করে যাচ্ছেন।

কারিগরি শিক্ষা সার্বজনীন করার জন্য তিনি বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীন “ রহমান স্কিল ডেভেলপমেন্ট ইন্সন্টিটিউট” প্রতিষ্ঠা করেন। যেখান থেকে যুবক যুবতীরা ব্যাসিক ট্রেড কোর্সের প্রশিক্ষণ নিয়ে বেকারত্ব লাঘব ও চাকুরীতে প্রবেশ করছে। এছাড়া কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রজন্ম ড্রিম আইটি এবং প্রজন্ম ফ্রিল্যান্সিং ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেন।
সমাজ সেবা কার্যক্রম পরিচালনার জন্য তিনি স্থাপন করেন “প্রজন্ম মানবিক অধিকার উন্নয়ন কেন্দ্র”। বিভিন্ন ট্রেডে যুব প্রশিক্ষণ, ধূমপান ও মাদক বিরোধী কার্যক্রম এলায় ব্যাপক ভাবে প্রসংশিত হয়েছে। তাঁর সব গুলো প্রতিষ্ঠানই এলাকায় জনহিতকর কার্যক্রম পরিচালনা করছে।
বেসরকারি সংস্থাদের (এনজিও)জাতীয় নেটওয়ার্ক “ফেডারেশন অব এনজিওস ইন বাংলাদেশ” (এফএনবি)নওগাঁ জেলা শাখার সাধরণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন আব্দুর রহমান রিজভী। এছাড়া তিনি সুজন-সুশাসনের জন্য নাগরিক, নওগাঁ জেলা কমিটির সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন।
নওগাঁ জেলাকে আধুনিক ডিজিটাল শহরে রুপান্তরিত করার প্রত্যয়ে গঠিত ‘‘সোসাল ইনোভেশন টিম” এর গবেষণা ও মূল্যায়ন সম্পাদক “ নওগাঁ আইসিটি ডেভেলপমেন্ট ফোরাম” এর শিক্ষা বিষয়ক সম্পাদক ও আইসিটি ডেভেলপমেন্ট ফোরাম আত্রাই উপজেলা শাখার সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করছেন তিনি। নওগাঁর সামাজিক সাংস্কৃতিক সংগঠন-একুশে পরিষদ,রোটারী ইন্টারন্যাশনাল ক্লাবেরও সক্রিয় সদস্য অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী ।

অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী কখনও অসত্য, অন্য়ায়ের কাছে মাথা নত করেননি। স্বার্থ, প্রলোভন, অর্থ, বিত্ত তাকে কোনদিন মোহাবিষ্ট করতে পারেনি। তিনি অন্যায় অসত্যের বিরুদ্ধে সোচ্চার আপোষহীন ও স্বাধীন বলিষ্ঠ প্রতিবাদী শিক্ষক। ছাত্র জীবন থেকে তিনি রোভার স্কাউট, বিএনসিসি এর সাথে ঘনিষ্ট ভাবে জড়িত ছিলেন।
তিনি শিক্ষকতার পাশাপাশি মানুষের মঙ্গলার্থে উল্লিখিত সংগঠন ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সেবা ও উন্নয়নমুলক সংস্থা ও সংগঠনের সাথে যুক্ত থেকে কারিগরি শিক্ষার মান বৃদ্ধি, শিক্ষক, ছাত্র-ছাত্রীদের সেবা দিয়ে যাচ্ছেন।
এছাড়াও তিনি বিভিন্ন স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, কবরস্থানে সামর্থ অনুযায়ী সাহায্য সহযোগিতা করে থাকেন। ছাত্রজীবন থেকেই এলাকায় দরিদ্র অসহায় ছাত্র-ছাত্রীদের প্রতি তিনি সর্বদা সহানুভূতিশীল। তিনি তার জন্মভূমির মানুষের উপকার করার জন্য আপ্রাণ চেষ্টা করেন ও যেকোন দুর্যোগ সময়ে এলাকাবাসীর জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেন।
বিনয়ী, সত্যবাদিতা, ভদ্রতা, নিষ্ঠবান, ক্লিন ইমেজ, পরিক্ষিত, নির্লোভ এ শব্দ গুলোর সবকয়টি যার মধ্যে বিদ্যমান। যার বিরুদ্ধে এ পর্যন্ত দুর্নীতির কোন তথ্য বা গন্ধ কেউ পায়নি, তিনি হলেন অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী।
ছাত্র জীবন থেকে সাংবাদিকতা ও লেখা লেখির সাথে জড়িত বর্তমানে তিনি সাপ্তাহিক প্রজন্মের আলো পত্রিকা সম্পাদনা করছেন। এর আগে তিনি সাপ্তাহিক ধরণী, দৈনিক লাল গোলাপ,সাপ্তাহিক দুনিয়া, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, দৈনিক সানশাইন, দৈনিক সোনার দেশ, দৈনিক সোনালী সংবাদ, দৈনিক মুক্তকন্ঠ,দৈনিক মাতৃভূমি, সাপ্তাহিক দিনক্ষণ,কম্পিউটার ওয়েব, মাসিক ফোরাম সহ বিভিন্ন মিডিয়াতে সংবাদদাতা,সহকারী সম্পাদক, নির্বাহী সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি সাংবাদিকদের পেশাগত উৎকর্ষতা সাধনের জন্য নওগাঁ জেলা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। গবেষণা পত্রিকা “রবীন্দ্র জার্নাল”সহ বিভিন্ন গবেষণা সাময়িকীতে তাঁর গবেষণা প্রবদ্ধ প্রকাশিত হয়েছে।
এইচএসসি (বিএমটি) শিক্ষাক্রমের সহায়ক গ্রন্থ ‘কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২ এবং এসএসসি ভোকেশনাল নবম ও দশম শ্রেণির সহায়ক গ্রন্থ “কম্পিউটার ট্রেড-১ ও “কম্পিউটার ট্রেড-২”রচনা ও সম্পাদনা করেন অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী।
ব্যক্তিগত জীবনে আব্দুর রহমান রিজভীর সহধর্মিনী তাহেরা এনায়েত করিম একজন আদর্শবান সুগৃহিনী এবং প্রজন্মের আলো পত্রিকার নির্বাহী সম্পাদক ও “ রহমান স্কিল ডেভেলপমেন্ট ইন্সন্টিটিউট” এর পরিচালক হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। তাদের ৩ সন্তান। বড় ছেলে আব্দুল্লাহ আলমাস বিন রহমান (তানভীর) পবিত্র কুরআনের হাফেজ এবং এবার এসএসসি সমমানের (দাখিল বিজ্ঞান বিভাগ) পরীক্ষা দিচ্ছে। ছোট ছেলে আব্দুল্লাহ আল মাসুদ বিন রহমান (তন্ময়) ৮ম শ্রেণিতে অধ্যয়নরত। ছোট মেয়ে আমাতুর রহমান নওরিন (তুবা) এর বয়স ৪বছর ।

তার এ সফলতায় কলেজের শিক্ষক, কর্মচারী, ছাত্র/ছাত্রী ও অত্র এলাকার সাধারণ মানুষ অভিনন্দন জানিয়েছেন।

অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী জানান,কারিগরি বৃত্তিমূলক শিক্ষাকে অগ্রাধিকার না দিলে দেশকে এগিয়ে নেয়া সম্ভব নয়। কর্মমুখী শিক্ষা আত্মকর্মসংস্থানের নানা সুযোগ সৃষ্টি করে। কর্মমুখী শিক্ষায় দক্ষ জনশক্তিকে আমরা বিদেশে পাঠিয়ে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি। গুনগত কারিগরি বিস্তার করে দেশের সেবা কারার জন্য সকলের দোয়া ও সহযোগিতা চেয়েছেন আব্দুর রহমান রিজভী।

উল্লেখ্য,শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২২ ও জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২৩ এ জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ (প্রতিষ্ঠান প্রধান,কারিগরি) নির্বাচিত হয়েছিলেন নওগাঁর আত্রাই উপজেলার বান্দাইখাড়া টেকনিক্যাল অ্যান্ড বিএমটি কলেজের অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories