• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার ঈদুল ফিতরের তারিখ জানাল সৌদি আরব ১৮ জেলায় ঝড়ের আভাস, নদীবন্দরে সতর্কতা বিরল সূর্যগ্রহণ আজ, দিন হবে রাতের মতো ঝড় ও বজ্রপাতে তিন জেলায় নিহত ৭ আজ বিশ্ব স্বাস্থ্য দিবস ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩৩০৯১ ৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ, দিন হবে রাতের মতো ‘দেশে ৯৬ লাখেরও বেশি শিশুর রক্তে অতিরিক্ত মাত্রায় সিসা’ ঈদকে ঘিরে নাশকতার হুমকি নেই: ডিএমপি কমিশনার আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস

কবিগুরুর ১৬২তম জন্মবার্ষিকী উদযাপনে পতিসর কাছারিবাড়িতে সাজসাজ রব

প্রজন্মের আলো / ৬৪ শেয়ার
Update শনিবার, ৬ মে, ২০২৩
ছবি সংগৃহীত

আবু হেনা:

আগামী ২৫বৈশাখ (৮মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে নওগাঁর আত্রাই উপজেলার পতিসরে কবির কাছারিবাড়িতে চলছে শেষ সময়ের প্রস্তুতি। এবারই প্রথম কাচারীবাড়ি পতিসরে জাতীয় ভাবে উদযাপন করা হচ্ছে কবিগুরুর জন্মবার্ষিকী। তাই কাছারিবাড়ির চারপাশে বর্তমানে সাজ সাজ রব পড়ে গেছে। তিনদিনের এই অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের নামও চূড়ান্ত করেছে জেলা প্রশাসন।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে কাছারিবাড়ি পতিসরে কবিগুরুর জন্ম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই প্রথম তিন দিনব্যাপী জাতীয় ভাবে রবীন্দ্র জন্মোৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে বরীন্দ্র গবেষকরা কবিগুরুকে নিয়ে স্মারক আলোচনা করবেন। এছাড়া প্রধান ও বিশেষ অতিথিবৃন্দের আলোচনা অন্তে দেশের জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

তিনদিনের এই রবীন্দ্র জন্মোৎসবের প্রথম দিনে কাছারিবাড়ির দেবেন্দ্র মঞ্চে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে বিকাল আড়াইটায় আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন শেষে স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি। এছাড়াও জেলার বিভিন্ন আসনের সাংসদ, পুলিশ সুপার ও অন্যান্য অতিথিবৃন্দরা উপস্থিত থাকবেন।

দ্বিতীয়দিন বিকাল সাড়ে ৩টায় আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক আবুল মোমেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল। এছাড়া অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন।

তৃতীয়দিন বিকাল সাড়ে ৩টায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক অধ্যাপক জুলফিকার মতিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। এছাড়াও অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন।

উৎসবে জাতীয় পর্যায়ের রবীন্দ্র শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এছাড়াও তিনদিন জেলা, রাণীনগর ও আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমীর নিয়মিত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে।

পতিসর কাছারিবাড়ির তত্ত্বাবধায়ক আবুল কালাম হোসেন বলেন কবিগুরুর জন্ম উৎসব উপলক্ষ্যে বর্তমানে পতিসর কাছারিবাড়িতে চলছে শেষ সময়ের পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ। জন্মবার্ষিকীর সকল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে কাছারিবাড়ির দেবেন্দ্র মঞ্চে। এছাড়া কাছারিবাড়ি ও তার আশেপাশের এলাকাগুলোকে নতুন করে সাজানো হচ্ছে।

পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক বলেন কাছারিবাড়ি পতিসরে কবিগুরুর জন্মোৎসব উপলক্ষ্যে জাতীয় ভাবে আয়োজিত তিনদিনব্যাপী গৃহিত সকল অনুষ্ঠান যেন সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ন পরিবেশে সম্পন্ন হয় সেই লক্ষ্যে জেলা পুলিশের পক্ষ থেকে সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তিনদিন পতিসরের আইন-শৃঙ্খলার পরিবেশ শান্তিপূর্ণ রাখতে পুলিশের বিশেষ বাহিনীও নিয়োজিত থাকবে। তাই আমি শতভাগ আশাবাদি এবার নওগাঁসহ পুরো দেশবাসী পতিসরে একটি ভিন্ন রকমের পরিবেশের মধ্যেদিয়ে কবিগুরুর জন্মেৎসব উদযাপন করতে পারবেন।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন এবারই প্রথম কবিগুরুর কাছারিবোড়ি পতিসরে জাতীয় ভাবে উদযাপন করা হচ্ছে কবির জন্মবার্ষিকী। ইতোমধ্যেই জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিগত সময়ে পতিসরে কবির জন্ম বার্ষিকী যে সকল কর্মসূচির মাধ্যমে উদযাপন করা হয়েছে এবার সম্পন্ন ব্যতিক্রমী অনুষ্ঠানের মাধ্যমে আমরা কবিগুরুর জন্ম বার্ষিকী উদযাপনের লক্ষ্যে নানা বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছি। আমি আশাবাদি সকলের সার্বিক সহযোগিতায় বর্ণিল পরিবেশে জমকালো ও মনোমুগ্ধকর অনুষ্ঠানের মাধ্যমে কবিগুরুর ১৬২তম জন্ম বার্ষিকী উদযাপন করতে পারবো যা দেশবাসী স্মরণে রাখবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories