• শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭:৫০ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
সংক্রমণের হার কমলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে : দীপু মনি অর্ধেক লোকবলে চলবে অফিস আদালত : স্বাস্থ্যমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত শনিবার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সমাবেশে বিধিনিষেধ আসছে বৃষ্টি, চলছে শৈত্যপ্রবাহ করোনার আতঙ্ক ছাপিয়ে শুরু হচ্ছে বিপিএল রাজধানীতে বাস-অটোরিকশা সংঘর্ষ, নিহত ৩ ৪৩তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ বিয়েসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান বন্ধ একদিনে করোনা শনাক্ত ফের ১০ হাজার ছাড়ালো শীতে কাঁপছে উত্তরাঞ্চল বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ করোনা লক্ষণে ১০ দিন আইসোলেশনসহ ৫ নির্দেশনা করোনায় ১২ জনের মৃত্যু: শনাক্ত সাড়ে ৯ হাজার, হার ২৫.১১ ৩৮ হাজার শিক্ষক নিয়োগের সুপারিশ শিগগিরই তৈমুর আলম খন্দকার ও এ টি এম কামালকে বিএনপি থেকে বহিষ্কার

কে আপনার ফেসবুক প্রোফাইল গোপনে ভিজিট করে জেনে নিন

প্রজন্মের আলো / ২০৭ শেয়ার
Update : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
সংগৃহীত ছবি

তন্ময় রহমান:

বন্ধু তালিকার বাইরের কেউ আপনার সর্বশেষ ছবি, স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্টে নজর রাখছে কিনা বা আপনার ফেসবুক প্রোফাইল কে দেখল, তা কি বের করতে চান? কিংবা কয়জন আপনার ফেসবুক প্রোফাইলে ঢুঁ মারল বা সর্বশেষ আপলোড করা ছবিটি কারা দেখল, সেটি জানতে চান? বুঝবেন কীভাবে?

কয়েকটি সাধারণ ধাপ অনুসরণ করলে তা সহজে বের করে নিতে পারবেন। যদিও কিছু অ্যাপের সাহায্যে এই কাজটি করা যায়। সে ক্ষেত্রে অনেক সময়ই ফলাফল ঠিক আসে না। তাছাড়া এসব অ্যাপ ব্যবহার করে ফলাফল বের করে আনতে গেলে আইডি হ্যাকের ঘটনাও ঘটতে পারে।

এসব অ্যাপের সাহায্য বাদ দিয়ে জেনে নিতে পারেন আপনার ফেসবুক প্রোফাইল কে কে দেখেছে-

১. ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারে গিয়ে ফেসবুকে লগ-ইন করুন। এরপর হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করলে View Page Source অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে নতুন ট্যাবে কোড ভর্তি পুরো একটি পেজ পাবেন যার কিছুই আপনি বুঝবেন না। তবে ভয়ের কিছু নেই।

২. নতুন উইনডোতে Ctrl + F চাপুন। এতে সার্চ অপশন আসবে। সার্চ অপশন বক্সে ‘InitialChatFriendsList’ টাইপ করুন/ সেখানে BUDDY_ID লিখে সার্চ দিন। BUDDY_ID ট্যাগের ডান পাশে ১৫ অংকের কোড দেখা যাবে। একই ট্যাগের পাশে এরকম অনেকগুলো কোড দেখা যেতে পারে। এই কোডই হলো সেসব প্রোফাইল আইডি। যারা আপনার প্রোফাইল ভিজিট করেছেন।

৩. এর পাশে নম্বরের একটি তালিকা পাবেন। আপনার টাইমলাইনে যাঁরা এসেছে তাঁদের ‘আইডি’র তালিকা পাবেন।

৪. এখন কোন ব্যক্তি আপনার প্রোফাইল এসেছিল তা নিশ্চিত হওয়ার জন্য আপনি ‘facebook.com’ সাইটে যান এবং ফেসবুক ডটকমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে কী বোর্ডের এন্টার বাটন চাপুন।। উদাহরণ হিসেবে বলা যায়, যদি আইডি নম্বর হয় 100001825159730, তবে আপনি লিখবেন facebook.com/100001825159730 । এখন দেখতে পাবেন আপনার প্রোফাইল ভিজিট করা ফেসবুকে প্রোফাইল।

মনে রাখতে হবে, প্রথম যে আইডিটি রয়েছে, সেটি আপনার প্রোফাইলে ঘন ঘন আসে আর যে আইডি সবার শেষে, সেটি কখনো ভুল করে হয়তো আপনার আইডিতে এসেছে।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৬৬৪,৬১৬
সুস্থ
১,৫৫৫,৫৯৭
মৃত্যু
২৮,১৯২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩৪১,৯৫৬,৫৫০
সুস্থ
মৃত্যু
৫,৫৭০,২৬৩

Categories