• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু

গরমে পেট ঠাণ্ডা রাখতে সেরা শরবতের রেসিপি

প্রজন্মের আলো / ১৩৫ শেয়ার
Update সোমবার, ১১ এপ্রিল, ২০২২

প্রজন্মের আলো ডেস্ক:

গরমে রোদের তাপ একবার শরীরকে ভোগাতে শুরু করলে তা থেকে রক্ষা পাওয়া কঠিন! গরমের জেরে অনেক সময়ই অখিদে থেকে শুরু করে পেটের নানান ধরনের সমস্যা হয়। এই সময় অনেকেই বলে থাকেন পেট ঠাণ্ডা রাখার কথা। আয়ুর্বেদ শাস্ত্র বলছে, পেট ঠাণ্ডা রাখতে একাধিক ঘরে বানানো শরবতের জুড়ি মেলা ভার। দেখে নেওয়া যাক এমনই কিছু শরবতের রেসিপি।

সকালে উঠেই পানিতে মিশিয়ে রাখুন মৌরি আর মিছরি। খানিক রেখে দেওয়ার পর ছেঁকে নিন। এই পানির স্বাদ ভোলার নয়! থাকে পেটও ঠাণ্ডা। খবর হিন্দুস্তান টাইমস।

ছাতুর শরবত

গরমে হজম ক্ষমতা বাড়াতে ও পেট ঠাণ্ডা রাখতে ছাতুর শরবতের বিকল্প নেই। পানির মধ্যে ছাতু দিয়ে মিষ্টিও হিসাবে গুড় দিতে পারেন, আবার লবন, লেবুর রসও দিতে পারেন। তৈরি হওয়া ছাতুর শরবত খুবই কার্যকরী।

পুদিনার শরবত

২ থেকে ৩ গ্লাস পানি পুদিনার সঙ্গে সৈন্ধব লবণ মিশিয়ে গুলে নিন। এরপর যোগ করুন কিছুটা লেবুর রস। পাবেন দারুণ স্বাদ।

গুলকন্দ শট

একগ্লাস দুধের মধ্যে মিশিয়ে নিন এক চামচ গুলকন্দ। হ্যান্ড ব্লেন্ডার দিয়ে তা মিশিয়ে নিন। এর স্বাদ অতুলনীয়।

বেলের শরবত

বেলের ভিতর থেকে শাস বের করে নিন। এরপর তা পানিতে ২০ মিনিট ধরে ভিজিয়ে রাখুন। পরে তাতে গুড় যোগ করে দিন। সঙ্গে একটু লবন যোগ করতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories