• মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৩:১৭ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
এসএসসি পরীক্ষার প্রস্তুতি শুরু: ঢাকা শিক্ষা বোর্ড ১৪০ কিস্তিতে ৩৫ বছরে পদ্মা সেতুর ঋণ শোধ হবে লাফিয়ে বাড়ছে করোনা শনাক্ত পদ্মা সেতুর নাট-বল্টু খোলা সেই যুবকের বিরুদ্ধে মামলা সিআইডির ধারণা ; পদ্মা সেতুর নাট-বল্টু শুধু হাত দিয়ে খোলা হয়নি শাসন করায় শিক্ষককে পিটিয়ে হত্যা করলো ছাত্র করোনার চতুর্থ ঢেউ চলছে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই যুবক নিহত উদ্বোধনের আগেই দেবে গেলো নওগাঁ-রাণীনগর-নাটোর আঞ্চলিক মহাসড়ক পদ্মা সেতুর নাট-বল্টু খোলা সেই টিকটকার সিআইডির হাতে আটক খোলা সয়াবিন লিটারে কমল ৫ টাকা, বোতলে ৬ টাকা একদিনে করোনায় ২ জনের মৃত্যু, বেড়েছে শনাক্ত তারেক-জোবায়দার অবৈধ সম্পদ অর্জনের মামলা চলবে: হাইকোর্ট দেশের বাজারে শিগগিরই ভোজ্যতেলের দাম কমবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির মেধাতালিকা প্রকাশ

প্রজন্মের আলো / ৬ শেয়ার
Update : সোমবার, ২০ জুন, ২০২২

অনলাইন ডেস্ক:

২০২১-২২ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। সোমবার (২০ জুন) বিকেল ৪টার পরে মেধাতালিকা প্রকাশ করা হয়।

মুঠোফোনে এসএমএস এর মাধ্যমে ফল জানা যাবে। এজন্য যেকোন মোবাইল নাম্বার থেকে Nu<space<athn<space<roll no টাইপ করে 16222 নাম্বারে এসএমএস পাঠাতে হবে। এছাড়া এদিন রাত ৯টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মেধাতালিকা দেখতে পারবেন ভর্তিচ্ছুরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়টির স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে তিনি বিকেল চারটায় মেধাতালিকা প্রকাশ হবে বলে নিশ্চিত করেছিলেন।

তিনি জানান, ফল প্রকাশের পর থেকে ২৮ জুনের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে গিয়ে অনার্স অ্যাপ্লিকেন্ট লগ-ইন লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন নম্বর দিয়ে লগ-ইন করে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে এর প্রিন্ট কপি নিতে হবে।

জানা গেছে, ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কোন শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই ২৭ জুনের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। অন্যথায় দ্বৈত ভর্তির কারণে শিক্ষার্থীর ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী তার বিষয় পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে হ্যাঁ অপশন সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দ-ক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক শূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ০৩ জুলাই থেকে শুরু হবে।

প্রসঙ্গত, গত ২২ মে বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৯ জুন রাত ১২টা পর্যন্ত ভর্তি আবেদন প্রক্রিয়া চলে। ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার তিন ইউনিটে সর্বমোট ৫ লাখ ৪৮ হাজার ৪২৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞানে ১ লাখ ৬০ হাজার ৮৮৪ জন, ব্যবসায় শিক্ষা শাখায় ১ লাখ ১২ হাজার ৭৬৫ এবং মানবিকে ২ লাখ ৭৪ হাজার ৭৮২টি আবেদন পড়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ

Categories