• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩৩ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু

টিকার আওতায় আসেনি ৭৬ লাখ শিক্ষার্থী

প্রজন্মের আলো / ১১৩ শেয়ার
Update সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
সংগৃহীত ফাইল ফটো

অনলাইন ডেস্ক:

সারাদেশে ১২ বছরের উপরে ১ কোটি ১৬ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে প্রায় সাড়ে ৪০ লাখ শিক্ষার্থী টিকা পেয়েছে। সে হিসেবে এখন পর্যন্ত ৩৫ শতাংশ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে। এখনও প্রায় ৭৬ লাখ শিক্ষার্থী এ আওতার বাহিরে রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এমন তথ্য জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, সারাদেশে ১২ থেকে ১৮ বছরের মোট ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন শিক্ষার্থী রয়েছে। তার মধ্যে ৪৮ লাখ ১৯ হাজার ৫৫৪ জন টিকা পেয়েছে। তার মধ্যে প্রথম ডোজ পেয়েছে ৪৪ লাখ আর দ্বিতীয় ডোজ পেয়েছে ৪ লাখ ১৯ হাজার ৫৫৪ জন। এখনও একটি ডোজও পায়নি ৭৫ লাখ ৫৪ হাজার ৬০৬ জন শিক্ষর্থী।

তিনি জানান, সকল জেলায় সমানতালে শিক্ষার্থীদের টিকা দেয়া সম্ভব হয়নি। কোথাও বেশি আবার কোথাও কম রয়েছে। তার মধ্যে দুটি জেলায় ৯০ শতাংশ, ৪টি জেলায় ৮০ থেকে ৯০ শতাংশ, ছয়টি জেলায় ৭০ থেকে ৮০ শতাংশ, ৭টিতে ৬০ থেকে ৭০ শতাংশ, ৪টিতে ৫০ থেকে ৬০ শতাংশ, ৪টিতে ৪০ থেকে ৫০ শতাংশ, ১০টিতে ৩০ থেকে ৪০ শতাংশ, ১১টিতে ২০ থেকে ৩০ শতাংশ, ১২টিতে ১০ থেকে ২০ শতাংশ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যাালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যাল, পাবলিক বিশ্ববিদ্যালয়, এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে মোট ৪৪ লাখ ৩৪ হাজার ৪৫১ জন শিক্ষার্থী রয়েছে। তার মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিক শিক্ষার্থী এখনও টিকার বাহিরে রয়েছে। আমরা আশা করি সারাদেশের ৩৯৭ টি উপজেলায় আগামী ৩১ জানুয়ারির মধ্যে ১২ থেকে ১৭ বছরের শতভাগ শিক্ষার্থীর টিকা কার্যক্রম শেষ করা হবে।

কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সকল শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে আগামীকাল পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আবরি বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সঙ্গে বৈঠক করা হবে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories