• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
কোটার উপর হাইকোর্টের রায়ের ওপর আপিল বিভাগের চার সপ্তাহের স্থিতাবস্থা ‘কোটা আন্দোলন পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে’ আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের মেয়াদ বাড়ল কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনা মতিউর ও তার পরিবারের সম্পত্তি ক্রোকের আদেশ সচিবদের নিয়ে সভার ডাক মন্ত্রিপরিষদ বিভাগের পেনশন স্কিম: শিক্ষকদের কর্মসূচি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত এনবিআরের ফয়সালের শ্বশুর-শাশুড়ির নামে ১৮ ব্যাংক হিসাব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ডিএমপির ১৯ নির্দেশনা ‘এমপিওভুক্ত শিক্ষকদের অবসরভাতা ৬ মাসে দেয়া সম্ভব নয়’ মতিউর ও তার স্ত্রী-সন্তানদের ব্যাংক-বিও হিসাব স্থগিত তিস্তার পানি বণ্টন চুক্তিতে মমতার না, মোদিকে চিঠি ভয়ানক রাসেলস ভাইপার থেকে বাঁচতে বন বিভাগের যে নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের ছুটি বহাল, গ্রীষ্মের ছুটি কমলো বন্যায় সিলেট বিভাগের এইচএসসি পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত

ধানের পর আম উৎপাদনে সেরা নওগাঁ

প্রজন্মের আলো / ৮২ শেয়ার
Update শনিবার, ২৪ জুন, ২০২৩

তানভীর রহমান:

ধান উৎপাদনের দিক থেকে সেরা নওগাঁ জেলা। কিন্তু কয়েক বছর হলো বদলেছে সেই দৃশ্যপট। আয়তনের দিক থেকে নওগাঁ জেলা দ্বিতীয় বৃহত্তম হলেও আম উৎপাদনে এ জেলা প্রথম স্থান দখল করে নিয়েছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ, আয়তনের দিক থেকে নওগাঁর চেয়ে বেশি আম চাষ হয় চাঁপাইনবাবগঞ্জে। এ বছর নওগাঁয় আম চাষ হয়েছে ৩০ হাজার হেক্টর জমিতে। যা গতবছরের তুলনায় ৫২৫ হেক্টর বেশি। আর চাঁপাইনবাবগঞ্জ জেলায় চাষ হয়েছে ৩৭ হাজার ১৬৫ হেক্টর জমিতে। নওগাঁর তুলনায় চাঁপাইনবাবগঞ্জে প্রায় সাত হাজার হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে।

তবে নওগাঁর আম বাগানগুলো নতুন হওয়ায় ফলন বেশি হয়। আম চাষে আয়তনের দিক থেকে এই জেলা দ্বিতীয় বৃহত্তম হলেও আম উৎপাদনে নওগাঁ জেলা প্রথম স্থান দখল করেছে। চাঁপাইনবাবগঞ্জ জেলায় এ বছর আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন। আর নওগাঁয় ৩ লাখ ৭৫ হাজার ৫৩৫ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রতি হেক্টর বাগান থেকে ৯ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর নওগাঁয় হেক্টর প্রতি প্রায় ১২.৬৬ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

গত বছর নওগাঁ জেলা থেকে ৭৭ মেট্রিক টান আম বিদেশে রপ্তানি হলেও এ বছর প্রায় ৪০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য বেশ কিছু আম চাষিকে আন্তর্জাতিক মান অনুযায়ী উত্তম কৃষি পদ্ধতি অনুসরণ করে আম চাষের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও জানান এই কৃষি কর্মকর্তা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories