• বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ০৮:৪৩ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
রাতে টানা বৃষ্টির আভাস, জেঁকে বসতে পারে শীত ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ বাংলাদেশের ওপর পশ্চিমা যেকোন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে মস্কো ১১০ ইউএনও, ৩৩৮ ওসি বদলির প্রস্তাব ইসিতে পোশাকশিল্প খারাপ সময় পার করছে: বিজিএমইএ ‘প্রকৃত সাংবাদিকরাই শুধু কার্ড পাবেন’ রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি, নিহত ৪ আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে অবস্থান নিয়ে যা বললেন সিইসি মনোনয়নপত্র বাতিলের খাতায় ৫৮ শতাংশই স্বতন্ত্র ব্যালট পেপার নিয়ে ইসির নির্দেশনা বৈধ ১৯৮৫ জনের মনোনয়ন, বাতিল ৭৩১ অবসরের তিন বছরের মধ্যে নির্বাচনে অংশগ্রহণ নয়: হাইকোর্ট বিএনপির নতুন কর্মসূচি ৬ ও ৭ ডিসেম্বর অবরোধ ঘোষণা আরও বাড়ল এলপি গ্যাসের দাম ইসির সিদ্ধান্ত অনুযায়ীই ওসিরা কাজ করছে: স্বরাষ্ট্রমন্ত্রী

নওগাঁয় দুই দিনব্যাপী সাহিত্য মেলা

প্রজন্মের আলো / ৫৭ শেয়ার
Update বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২

ওগাঁয় পর্দা উঠলো দুই দিনব্যাপী সাহিত্য মেলা শুরু হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) জেলা প্রশাসনের বাস্তবায়নে জিলা স্কুল মাঠে প্রধান অতিথি হিসেবে ফেস্টুন উড়িয়ে এর উদ্বোধন করেন সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার।
পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমীর পরিচালক নুরুন্নাহার খানম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম ও পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। এসময় বক্তারা বলেন সাহিত্য মানেই বাংলার চিরায়ত রূপকে বুঝি আমরা। সাহিত্যের মাধ্যমে আজ আমরা আমাদের হারিয়ে যাওয়া শত শত বছরের গ্রামীণ ঐতিহ্যকে জানতে পারছি। সাহিত্যের মাধ্যমে সারা বিশ্বের কাছে বাংলাকে তুলে ধরেছেন বিশ্বকবি রবী ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ অনেক কবি-সাহিত্যিকরা। কিন্তু কালের বির্বতনে আগের মতো আর আমাদের দেশে সাহিত্যের চর্চা হয় না।

বাংলার আবহমান সংস্কৃতিকে বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌছে দিতে পাঠ্য বইয়ের পাশাপাশি কালজয়ী সাহিত্যগুলো পড়তে আগ্রহী করে তুলতে হবে। আর এই কাজটি করার জন্য প্রথমেই শ্রেণি শিক্ষক ও অভিভাবকদের ভ’মিকা অনেক। পাশাপাশি এই রকম সাহিত্য মেলার বেশি বেশি করে আয়োজন করতে হবে। যে মেলায় এসে সকল বয়সের মানুষ এক পলক হলেও বিভিন্ন সাহিত্যের বইকে দেখতে পারবেন। আর এভাবেই একদিন শিক্ষার্থীসহ সকল বয়সের মানুষের মাঝে বইয়ের প্রতি ভালোবাসার সৃষ্টির মাধ্যমে সাহিত্যের প্রতি আগ্রহের জন্ম নিবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories