• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার ঈদুল ফিতরের তারিখ জানাল সৌদি আরব ১৮ জেলায় ঝড়ের আভাস, নদীবন্দরে সতর্কতা বিরল সূর্যগ্রহণ আজ, দিন হবে রাতের মতো ঝড় ও বজ্রপাতে তিন জেলায় নিহত ৭ আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

নওগাঁয় পাট চাষ উদ্বৃদ্ধ করণে চাষী সমাবেশ

প্রজন্মের আলো / ২৪ শেয়ার
Update মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪

তানভীর রহমান:

‘সোনালী আঁশের সোনার দেশ- জাতির পিতার বাংলাদেশ’ প্রতিপাদ্যে পাট চাষে উদ্ধৃদ্ধ করতে নওগাঁয় পাটচাষী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৪ মার্চ ) উপজেলার হলরুমে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প ও উপজেলা প্রশাসন পাট অধিদপ্তর এ সমাবেশের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নওগাঁ সদর আসনের সাংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন।

এসময় সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শওকত মেহেদী সেতুর সভাপতিত্বে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ, পাট উন্নয়ন কর্মকর্তা আখতারুজ্জামান, জেলা প্রেসক্লাবের সভাপতি আবু বকর সিদ্দীক ও সাবেক সভাপতি কায়েস উদ্দিন বক্তব্য রাখেন।

পাট চাষে চাষীদের উদ্বৃদ্ধ করতে জেলার চারটি (নওগাঁ সদর, মান্দা, বদলগাছী ও ধামইরহাট)  উপজেলার ২০০ জন চাষীদের নিয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে চাষীদের হাতে  প্রণোদনা তুলে দেন প্রধান অতিথি।

পাট উন্নয়ন কর্মকর্তা আখতারুজ্জামান বলেন, পাটচাষে উদ্বৃদ্ধ করতে চারটি উপজেলার ২০০ জন চাষীদের নিয়ে সমাবেশ করা হয়। এ শিল্পকে টিকিয়ে রাখতে হবে। অর্থনৈতিক ভাবে সফলতা বয়ে নিয়ে আসবে। জেলার ১০ হাজার ৫০০ জন চাষীকে উন্নত জাতের পাট বীজ দিয়ে সহযোগিতা করা হবে। এছাড়া বিনামুল্যে সার প্রদান করা হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, প্রতি বছর জমিতে একই ফসল না করে পর্যায়ক্রমে (পরিবর্তন) ভিন্ন ভিন্ন ফসলের আবাদ করা প্রয়োজন। এতে জমির স্বাস্থ্য ভাল থাকবে এবং রোগ বালাই কম হবে। পাট চাষে জমির উর্বরতা বাড়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories