• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:২১ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার ঈদুল ফিতরের তারিখ জানাল সৌদি আরব ১৮ জেলায় ঝড়ের আভাস, নদীবন্দরে সতর্কতা বিরল সূর্যগ্রহণ আজ, দিন হবে রাতের মতো ঝড় ও বজ্রপাতে তিন জেলায় নিহত ৭ আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

নওগাঁয় রঙ্গিন ফুলকপির চাষ

প্রজন্মের আলো / ২৩ শেয়ার
Update বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪

সংবাদদাতা:

নওগাঁ ও এর আশপাশের বহু মাঠেই এবার রঙ্গিন ফুলকপির চাষ হয়েছে। সাধারণত সাদা ফুলকপির চেয়ে সহজ চাষ পদ্ধতি ও কম খরচের কারণেই জনপ্রিয় হচ্ছে এসব কপি। হলুদ, বেগুনি ও লাল রঙ্গের এসব কপির তুলনামূলক চাহিদাও রয়েছে অনেক বেশি। কেউ নতুন বলেই আগ্রহভরে কিনছেন আবার কেউ পুষ্টিগুণ বিবেচনায় কিনে খাচ্ছেন এসব ফুলকপি। তাই অনেক ক্ষেত্রেই বিক্রি হয়ে যাচ্ছে মাঠ থেকেই।

সদর উপজেলার হাপানিয়া ইউনিয়নের কৃষক জালাল হোসেন এবার প্রথমবারের মতো চাষ করেছেন রঙ্গিন ফুলকপি। প্রায় ১২ শতক জমিতে হলুদ ও বেগুনি রঙ্গের কয়েকশ গাছ লাগিয়েছিলেন। ফলনও হয়েছে বেশ। জালাল বলেন, এসব কপির সবচেয়ে বড় গুন হচ্ছে সার, সেচ ও কীটনাশক তুলনামূলক অনেক কম দরকার হয়। সাধারণত সাদা ফুলকপিতে যা অনেক বেশি প্রয়োজন হয়।

তিনি বলেন, নিজে চাষবাস করতে পারলে বড় অঙ্কে লাভবান হওয়া সম্ভব। মৌসুমে শুরুতেই একটি কপি বিক্রি হয়েছে ৯০ টাকা পর্যন্ত। এখন বিক্রি হচ্ছে ৫০ টাকায়। যদিও খুচরা বাজারে এসব কপির দাম আরও বেশি।

কৃষি বিভাগ বলেছে, শুধুমাত্র নওগাঁতেই নয়। আশপাশের জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া ও নাটোরসহ বৃহত্তর উত্তরাঞ্চলেই রঙ্গিন ফুলকপিতে আগ্রহ বাড়ছে দিন দিন।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ জানান, অন্য কপির চেয়ে রঙ্গিন ফুলকপির স্বাদ অনেক বেশি। আর নতুন হওয়ায় ভোক্তার কাছে চাহিদা রয়েছে প্রচুর। আর তাই বাজারজাতের ঝামেলা কম। কেবল নওগাঁ জেলার অন্তত ১৯ জন চাষি এবার রঙ্গিন ফুলকপি চাষ করেছেন।  এই সংখ্যা আগামীতে আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories