• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:০৮ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ভোক্তা পর্যায়ে পেঁয়াজের কেজি ৪৫ টাকা অস্বাভাবিক নয় বড় ধাক্কা : ৮০ পয়সা কমল টাকার মান ফখরুলকে বাড়াবাড়ি না করার আহ্বান জানালেন ওবায়দুল কাদের ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের ৭৫ শতাংশই ঢাকার বাংলাদেশের দারুণ শুরু ১১০ টাকায় সয়াবিন তেল বি‌ক্রির ঘোষণা দি‌য়ে স্থগিত কর‌ল টিসিবি কুসিক নির্বাচন: এক মাস আগেই মাঠে বিজিবি ভারত সরকারিভাবে গম রপ্তানি বন্ধ করেনি: খাদ্যমন্ত্রী চট্টগ্রাম টেস্ট প্রথম দিন শেষে এগিয়ে শ্রীলঙ্কা করোনায় টানা ২৫ দিন মৃত্যুশূন্য দেশ, শনাক্ত ৩৩ আসামির দায়ের কোপে পুলিশ সদস্যের কবজি বিচ্ছিন্ন ম্যাথুসের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারালেন সাবেক অজি তারকা সাইমন্ডস নিউইয়র্কের সুপারমার্কেটে গোলাগুলি, নিহত ১০ রোববার ৪ বিভাগে ভারী বৃষ্টির সম্ভবনা

নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য বাড়ি নির্মাণ কাজ এগিয়ে চলেছে

প্রজন্মের আলো / ১৫ শেয়ার
Update : শনিবার, ১৪ মে, ২০২২

এসএম মোস্তাক আহম্মেদ:

নওগাঁর বর্ষাইল ইউনিয়নের পদ্মপুকুরে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের জন্য প্রধানমন্ত্রীর উপহার সত্তরটি পাঁকা বাড়ির নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলেছে। বর্তমানে ওই পল্লীর নৃ-গোষ্ঠির সদস্যরা স্বপ্নের বাড়িতে বসবাসের উদ্বোধনের দিনটির জন্য অপেক্ষার প্রহর গুনছে। এই স্বপ্নের বাড়ি নির্মাণের মাধ্যমে ছিন্নমূল এই পল্লীর মানুষদের জীবনমান পাল্টে দিতেই সরকারের পক্ষ থেকে গড়ে তোলা হচ্ছে একটি ছিমছাম সমন্বিত পরিচ্ছন্ন আদিবাসী পল্লী।

সদর উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দিনশেষে নিজস্ব জমি ও ঘর বিহীন নৃ-গোষ্ঠির মানুষদের কেউ কেউ কুড়ে ঘরে, কেউবা টিনের আবার কেউবা মাটির জোড়াতালি দেওয়া ঘরে বছরের পর বছর গাদাগাদি করে পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করে আসছে।

এমনকি সমাজে পিছিয়ে পড়া এই মানুষদের মৃতদেহ সৎকার করার জন্যও নেই কোন নিজস্ব শশ্মনঘাঠ। এমন জীবনমান পরিবর্তন করে সকল সুযোগ-সুবিধা সম্পন্ন একটি আধুনিক মানের সমন্বিত পল্লী নির্মাণের লক্ষ্যেই পদ্মপুকুর আদিবাসী এলাকায় ১একর ৩৫ শতাংশ জমি ক্রয় করে সেখানে মানসম্মত ও বাড়িগুলো দীর্ঘস্থায়ী করার পরিকল্পনা নিয়ে সঠিক তদারকির মাধ্যমে নির্মাণ কাজ এগিয়ে চলেছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দেশের গৃহহীন ও ভূমিহীন কয়েক লাখ মানুষের জন্য ২শতাংশ খাস জমির উপর সেমি পাঁকা ঘর নির্মাণ করার প্রকল্প চলমান রয়েছে। সেই প্রকল্পের ৩য় ধাপের আওতায় ৬০টি ও সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠির জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ১০টি ঘর নির্মাণ করা হচ্ছে।

পদ্মপুকুরে বসবাসরত উরাও ও ভুইপাল গোত্রের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ছিন্নমূল আদিবাসী পরিবারের জন্য সরকারের পক্ষ থেকে নির্মাণ করা হচ্ছে এই বাড়িগুলো। সেই সঙ্গে একটি আধুনিক সুযোগ-সুবিধা সমন্বিত আদিবাসী পল্লীও তৈরি করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বর্ষাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম বলেন, ইউএনও স্যারের নির্দেশনা মোতাবেক আমিসহ আমার মেম্বার ও স্থানীয় মানুষরা সব সময় বাড়ি নির্মাণের কাজ তদারকি করছি। প্রণিত নকশা অনুসারে ও সঠিক মানের উপকরণ দিয়েই প্রতিটি বাড়ি নির্মাণ করা হচ্ছে। বিশেষ নজরদারীর মাধ্যমে বাড়িগুলো নির্মাণ করা হচ্ছে বলে অন্যান্য বাড়ির তুলনায় মজবুত আকারে এই বাড়িগুলো তৈরি হচ্ছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন বলেন, জেলা প্রশাসক স্যারের নির্দেশনা মোতাবেক বাড়িগুলোকে দীর্ঘস্থায়ী করার লক্ষ্যে বিশেষ ভাবে ও বাড়তি কিছু নকশা যুক্ত করে নির্মাণ করা হচ্ছে। বিশেষ করে একটু নিচু জায়গার বাড়িগুলোতে আরসিসি পিলার ও অন্যান্য ঘরের উপরে চারিদিকে এবং বারান্দায় রডের আরসিসি ঢালাই দেওয়া হচ্ছে।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, আমি আশাবাদি যে ভাবে কাজ এগিয়ে চলেছে তাতে আর দুই মাসের মধ্যে সকল বাড়ির নির্মাণ কাজ শেষ করে সুবিধাভোগীদের কাছে হস্তান্তর করা সম্ভব হবে।

আমি দৃঢ় ভাবে বলতে পারি যে অন্যান্য বাড়ির চেয়ে এই পল্লীর বাড়িগুলো সম্পন্ন ভিন্ন ভাবে ও মজবুত আকারে নির্মাণ করা হচ্ছে যেন এই পরিবারগুলোর কয়েক প্রজন্ম দু:শ্চিন্তাহীন ভাবে এই বাড়িগুলোতে বসবাস করতে পারেন। আমি আশাবাদি সরকারের এই প্রকল্প বাস্তবায়ন হলে এই মানুষরা সমাজের মূল ধারায় খুব সহজেই নিজেদের যুক্ত করে নিতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৯৫৩,০৪৯
সুস্থ
১,৮৯৯,৬৩৯
মৃত্যু
২৯,১২৭
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৫১৯,৮৭২,১২৬
সুস্থ
মৃত্যু
৬,২৫৮,৯৫১

Categories