• মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:৪৪ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
শনাক্ত ছাড়ালো ৮ হাজার, মৃত্যু ১০ সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : শিক্ষামন্ত্রী এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না : শিক্ষামন্ত্রী ডিসিদের ২৪ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন: আইভীর জয় দুই কারণে জাতীয়করণ হচ্ছে ১৮ শিক্ষাপ্রতিষ্ঠান ইসি গঠন আইন দ্রুত সংসদে পাস হবে বলে আশা রাষ্ট্রপতির দেশে সংক্রমণের হার ২১ শতাংশ ছুঁইছুঁই করোনায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ৬৬৭৬ ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল শাহজালাল বিশ্ববিদ্যালয় আ.লীগের উমা চৌধুরী পুনরায় মেয়র নির্বাচিত আইভীর জনপ্রিয়তায় নৌকার জয় এক দিনে শনাক্ত ৫ হাজার ছাড়াল, মৃত্যু ৮ বাড়তে পারে শীত, বিভিন্ন জেলায় দেখা দেবে শৈত্যপ্রবাহ উৎসবমুখর পরিবেশে ভোট চলছে

নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে

প্রজন্মের আলো / ২৮ শেয়ার
Update : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১

আবু হেনা:

উত্তরাঞ্চলের মৎস্য ও শষ্য ভান্ডার খ্যাত নওগাঁর আত্রাইয়ের সাহাগোলা-আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনের পশ্চিম পাশ দিয়ে তৈরি নবনির্মিত আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এ আঞ্চলিক মহাসড়কটির নির্মাণ কাজ শেষ হলে তিন জেলার প্রায় ছয় উপজেলার মানুষের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হবে। পাশাপাশি তরান্বিত হবে আর্থ-সামাজিক উন্নয়ন। কৃষিপণ্য সরবরাহ সহজ হওয়াসহ নওগাঁ থেকে ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ প্রায় ৬০ কিলোমিটার কমে যাবে।

সড়কটি নওগাঁর ঢাকা রোড থেকে শুরু করে রাণীনগর-আত্রাই রেলের কোল ঘেষে রাণীভবানীর স্মৃতি বিজড়িত শহর নাটোরে পৌঁছে। প্রায় ২৯ কিলোমিটার পাকা করন কাজের কিছু বাঁকি থাকলেও ইতি মধ্যে বিভিন্ন যানবাহন চলাচল শুরু করেছে। আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও এই জনপদের বসবাসরত মানুষরা প্রতিনিয়ত সরাসরি নানা পরিবহনে রাণীনগর থেকে শুরু করে আত্রাই, নলডাঙ্গা, বাসুদেবপুর হয়ে আল্প সময়ে কম খরচে জেলা শহর নাটোরে পৌঁছে যাচ্ছে।

স্থানীয়রা বলছে, নবনির্মিত “আঞ্চলিক মহাসড়ক” বিনোদন প্রেমীদের জন্য বিনদনের নতুন স্পটে পরিণত হয়েছে। সড়কের কিছু কিছু স্থানে কার্পেটিংয়ের কাজ শেষ না হওয়ায় ধূলো-বালির দূর্ভোগ ও পোহাতে হচ্ছে। তারপরও এই সড়কে চলাচল করতে পেরে নিজেরা স্বস্থি প্রকাশ করছে। নওগাঁ সড়ক বিভাগ বলছে ২০২১-২২ অর্থ বছরেই বাকি কাজগুলো সম্পন্ন করে জনসাধারণের চলাচলের জন্য উন্মক্ত করে দেওয়া হবে।

এই সড়কটি নাটোর বাইপাস সড়কের সাথে যুক্ত হয়েছে। পুরো সড়কে ৮টি ব্রিজ ও ১৫টি কালভার্ট নির্মাণ কাজ ইতিমধ্যেই প্রায় শেষ হয়েছে। বর্তমান সড়কের উপরিভাগের কাজও শেষের দিকে। কিছু কিছু জায়গায় শুধু মাত্র কার্পেটিং কাজ বাকি আছে।

এই মহাসড়কের নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় ২শ কোটি টাকা। পুরো প্রকল্পটিকে ৪টি ফেজে ভাগ করে ৪টি ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করছেন। নওগাঁ নাটোর অঞ্চলিক সড়কটির নির্মাণ কাজের দেখভাল করছেন নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ।

উপজেলার শাহাগোলা গ্রামের স্থানীয় বাসিন্দা আজাদ সরদার, জুয়েলসহ অনেকে জানান খুব দ্রুত গতিতেই মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়। ইতি মধ্যে আমরা কম খরচে অল্প সময়ে রাণীনগর-আত্রাই হয়ে বিভিন্ন যানবাহনে নাটোর যেতে পারছি। মাঝে মধ্যে কিছু কাজ বাকি থাকায় আমাদের অসুবিধা হচ্ছে। এই কাজগুলো সম্পন্ন করা হলে আমরা আরো ভালো ভাবে চলাচল করতে পারবো।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান জানান, ২০২১-২২ অর্থ বছরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে বর্তমানে কাজ চলমান রয়েছে। সরকারের দেওয়া নিদের্শনা মোতাবেক প্রকল্পের আর সময় বাড়ানো হবে না।

কাজের সিডিউল মোতাবেক সঠিক ভাবে কাজ সম্পন্ন করার জন্য ঠিকাদার প্রতিষ্ঠানগুলোকে কঠোর ভাবে হুশিয়ারী প্রদান করা হয়েছে। সড়কটি নির্মাণ কাজ শেষ হলে এই জনপদের মানুষের ব্যবসা বানিজ্যসহ অর্থনৈতিক জীবন যাত্রার মান উন্নয়ন হবে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল জানান, নওগাঁ-নাটোর অঞ্চলিক সড়কের নির্মাণ কাজ অনেক আগে থেকেই চলছে। ইতি মধ্যে নির্মাণ কাজ শেষ পর্যায়। এই সড়কটি পুরোদমে চালু হলে এলাকাবাসী পাবে একটি চলাচলের আধুনিক সড়ক।

যার মাধ্যমে রাণীনগর-আত্রাইয়ের লোকজন অল্প খরচে অনেক কম সময়ে নাটোর হয়ে ঢাকায় যেতে পারবে। পাশাপাশি ব্যবসা-বানিজ্যসহ নানাবিধ উন্নয়নের প্রসার ঘটবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৬২৪,৩৮৭
সুস্থ
১,৫৫৩,৩২০
মৃত্যু
২৮,১৫৪
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩৩০,২১৩,৮০৩
সুস্থ
মৃত্যু
৫,৫৪১,৬৬৪

Categories