• মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:০৫ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
শনাক্ত ছাড়ালো ৮ হাজার, মৃত্যু ১০ সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : শিক্ষামন্ত্রী এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না : শিক্ষামন্ত্রী ডিসিদের ২৪ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন: আইভীর জয় দুই কারণে জাতীয়করণ হচ্ছে ১৮ শিক্ষাপ্রতিষ্ঠান ইসি গঠন আইন দ্রুত সংসদে পাস হবে বলে আশা রাষ্ট্রপতির দেশে সংক্রমণের হার ২১ শতাংশ ছুঁইছুঁই করোনায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ৬৬৭৬ ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল শাহজালাল বিশ্ববিদ্যালয় আ.লীগের উমা চৌধুরী পুনরায় মেয়র নির্বাচিত আইভীর জনপ্রিয়তায় নৌকার জয় এক দিনে শনাক্ত ৫ হাজার ছাড়াল, মৃত্যু ৮ বাড়তে পারে শীত, বিভিন্ন জেলায় দেখা দেবে শৈত্যপ্রবাহ উৎসবমুখর পরিবেশে ভোট চলছে

নওগাঁ হানাদারমুক্ত দিবসে ঘোড়দৌড় প্রতিযোগীতা

প্রজন্মের আলো / ৪৫ শেয়ার
Update : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১

সাদেকৃুর রহমান বাঁধন:

১৮ই ডিসেম্বর নওগাঁ হানাদারমুক্ত দিবস। ২০১৫ সাল থেকে দিবসটি পালন করে আসছে জেলার সামাজিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ। র‌্যালী শোভা যাত্রার পাশাপাশি ছিলো ঘোড়দৌড় প্রতিযোগীতা।

দূর দূরান্ত থেকে প্রতিযোগীতা অংশ নিতে ঘোড়া নিয়ে ছুটে এসেছে প্রতিযোগীরা। বর্নীল আয়োজনে সেজেছিলো নওগাঁর এটিএম মাঠ। র‌্যালী শোভাযাত্রা শেষে মাঠটিতে বসেছিলো ঘোড়দৌড় প্রতিযোগীতা। আর তা উপভোগ করতে এসেছিলেন কয়েক হাজার দর্শক।

একুশে পরিষদ, নওগাঁ উপদেষ্ঠা কায়েস উদ্দিন জানান – গ্রাম-বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে নওগাঁর এমন বিশেষদিনে প্রতিযোগীতার আয়োজন করেছেন তাঁরা ।এই ঘোড়দৌড় খেলা সর্বোস্তরের মানুষের কাছে জনপ্রিয় খেলা ।

ছোট বড় সকলে এই খেলাকে উৎসাহের সহিত উপভোগ করে থাকেন। এই জন্য একুশে পরিষদ ঘোড়দৌড়কে নওগাঁ হানাদারমুক্ত দিবসে বিভিন্ন কর্মসুচির মধ্যে সম্পৃক্ত করেছেন। অপরদিকে একুশে পরিষদ, নওগাঁ সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন লিটন জানান – এমন উৎযাপনের মাধ্যমে নওগাঁর প্রতিটি মানুষ জনতে পেরেছেন ১৮ই ডিসেম্বর নওগাঁ হানাদারমুক্ত দিবস । এর সাথে সম্পৃক্ত ঘোড়দৌড় খেলার কারনে উৎসবটি আরও ব্যাপকভাবে উতজীবিত হয়েছে বলে তাঁরা জানান।

এদিকে দর্শকরা জানান- এমন প্রতিযোগীতার মাধ্যমে তাঁরা গ্রাম বাংলার ঐতিহ্যকে দেখতে পান । আর যেহেতু তাসনিমা প্রতিযোগীতায় অংশগ্রহণ করছে তাই তাকে দেখতে এবং তার খেলা দেখতে তাঁরা এসেছেন এমন আয়োজঙ্কে তাঁরা স্বাধুবাদ জানিয়ে জানান- তরুন প্রজন্মরা আজকের এই দিনটির মাধ্যমে জানতে পারলেন যে কেন ২দিন পর এই জেলা হানাদারমুক্ত এবং এর তাতপর্য কি সেই বিষয়ে তাঁরা জানতে পারলেন ।

একুশে পরিষদের উদ্যোগে সকাল ১০টার দিকে শহরের এ-টিম মাঠ থেকে জেলা শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় এ-টিম মাঠে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে এ-টিম মাঠ অস্থায়ী মঞ্চে নওগাঁ মুক্ত দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নওগাঁ সদর-৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল।

তিনি বলেন – এমন প্রতিযোগীতা সকল মানুষ উপভোগ করছেন । কিছুদিন আগেও করোনার কারনে মানুষ চাইলেও এমন অনুষ্ঠানে অংশগ্রহন এবং উপভোগ করতে পারতো না । কিন্তু বর্তমান সরকারের প্রচেষ্টায় মানুষ করোনাকে জয় করে ঘর থেকে বেরিয়ে এসেছে এবং এমন ঐতিহ্যবাহী খেলা উপভোগ করছে। এমন দিনে এই আয়োজনকে তিনি স্বাধুবাদ জানিয়েছেন ।

একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নওগাঁ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর্জা ইমাম উদ্দিন, একুশে পরিষদ নওগাঁর সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন লিটন প্রমুখ।

আয়োজিত ঘোড়দৌড় প্রতিযোগিতায় দুটি দলে ৩০টি ঘোড়া অংশ নেয়। এতে অংশ নিয়ে সবার দৃষ্টি কাড়ে ঘোড়সওয়ার কিশোরী তাসমিনা আক্তার। তাসমিনাসহ অন্য ঘোড়সওয়ারীদের ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে মাঠে ভিড় করে হাজারো মানুষ। ‘ক’গ্রুপে প্রথম হয়েছে মজিবর রহমানের ঘোড়া। দ্বিতীয় হয়েছে নাজমুলের ঘোড়া এবং তৃতীয় হয়েছে তাসমিনার ঘোড়া। ‘খ’ গ্রুপে প্রথম হয়েছে আব্দুল্লাহর ঘোড়া, দ্বিতীয় হয়েছে হামিদুলের ঘোড়া এবং তৃতীয় হয়েছে কামরুলের ঘোড়া। উভয় গ্রুপের প্রথম স্থান অধিকারীদের একটি করে টেলিভিশন এবং বাকি দুজনকে একটি করে মুঠোফোন উপহার দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৬২৪,৩৮৭
সুস্থ
১,৫৫৩,৩২০
মৃত্যু
২৮,১৫৪
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩৩০,২১৩,৮০৩
সুস্থ
মৃত্যু
৫,৫৪১,৬৬৪

Categories