• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার

ফ্রিল্যান্সিং কি, কিভাবে শিখবো?

প্রজন্মের আলো / ১৪০ শেয়ার
Update বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১
প্রতিকী ছবি

প্রজন্মের আলো ডেস্ক:

ফ্রিল্যান্সিং খুব গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় পেশা। ফ্রিল্যান্সিং হচ্ছে স্বাধীন বা মুক্ত পেশা। অন্যভাবে বলা যায়, কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানের আধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে।

ফ্রিল্যান্সিং সম্পর্কিত যে প্রশ্নগুলো এখন তরুণ সমাজ সবচেয়ে বেশি জানতে চায় তা হলো, আমি ফ্রিল্যান্সিং করতে চাই। আমার জন্য কোনটা ভালো হবে? ওয়েব ডিজাইন না গ্রাফিক্স ডিজাইন? ওয়েব ডিজাইন শিখতে হলে আমাকে কি কি বিষয় শিখতে হবে? ফ্রিল্যান্সিং জগতে কোন কাজের রেট সবচেয়ে বেশি?

তবে ফ্রিল্যান্সিং করতে আগ্রহী তরুণদের জন্য আমাদের পরামর্শ হলো, আপনার জন্য কোনটা ভালো হবে, এটা অন্য কাউকে জিজ্ঞেস না করে আপনার মেধা আর ইচ্ছেকে জিজ্ঞেস করুন তবেই সঠিক উত্তরটা পেয়ে যাবেন। অন্য একজন কিভাবে বলবে আপনার জন্য কোনটা ভালো হবে, কোন কাজটা আপনি সহজে আয়ত্ব করতে পারবেন?

কাজ শিখবো, ফ্রিল্যান্সিং করবো এমন ইচ্ছে হওয়ার সঙ্গে- সঙ্গে কোন সেন্টারে বা এধরণের কাজ করে এমন কোনো পরিচিতর কাছ থেকে শিখে নিন। নিজের পছন্দের জায়গা, আগ্রহের কাজ বা উপযুক্ততা খুঁজে বের করুন। আপনি যে ধরণের কাজ করতে আগ্রহী ইন্টারনেট থেকে সেগুলো সম্পর্কে বিস্তারিত ধারণঅ নিন। ইন্টারনেটে প্রায় সব ধরণের ফ্রিল্যান্সিং কাজ সম্পর্কে প্রচুর লেখা ও ভিডিও টিউটোরিয়াল পাবেন। সেগুলো পড়ে -দেখে বুঝতে চেষ্টা করুন যে এই কাজটা কেমন, কিভাবে করতে হয়।

এভাবে আপনার জানা বা পছন্দের সব কাজ সম্পর্কে প্রাথমিক ধারণা নেয়া হয়ে গেলে এবার এবার নিজেকে প্রশ্ন করুন, কোন কাজটা আপনার সবচেয়ে বেশি ভালো লেগেছে বা আপনি পারবেন বলে মনে হয়েছে? তারপর সেই বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল দেখে নিন।

অনেকের ধারণা হচ্ছে, ফ্রিল্যান্সিং বলতে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, সার্চ ইঞ্জিন অপটিমাইজিং, সোস্যাল মিডিয়া মার্কেটিং বা ওয়েব সাইট সম্পর্কিত কাজগুলোকেই বুঝায়। এই ধারণাটি সম্পূর্ণ ভুল। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আরও অনেক ধরণের কাজ পাওয়া যায়। সাপোর্ট এসিসটেন্ট থেকে শুরু করে বিজনেস আইডিয়া ডেভেলপার বা মার্কেট এনালাইসিসের কাজও এখানে পাওয়া যায়।

ফ্রিল্যান্সিং শুরুর আগে কোন কাজ আপনি করবেন সেটা সম্পর্কে বিস্তারিত জানুন। আপনি এই একটি ফর্মূলা মানলেই আপনি বুঝতে পারবেন কি কি কাজ আপনার শেখা উচিত। তখনই কেবল সফল ফ্রিল্যান্সার হতে পারবেন।

কোন কাজে কেমন উপার্জন হতে পারে এই প্রশ্নটি কাউকে করবেন না। তাহলে ভুলের ফাঁদে পড়ে যাবেন। কারণ এটা একেবারেই আপনার কাজের অভিজ্ঞতা, দক্ষতা ও ভাগ্যের ওপর নির্ভর করে। মার্কেটপ্লেসে অনেক ডিজাইনরা আছেন যারা ঘন্টায় ৬০ থেকে ১০০ ডলার পর্যন্ত রেটে কাজ করে। আবার অনেক প্রোগ্রামার আছেন যারা ঘন্টা প্রতি ৫-১০ ডলার রেটেও কাজ করে। মার্কেটপ্লেসে সবকাজই সমান দামি, দরকার শুধু আপনার অভিজ্ঞতা। অভিজ্ঞতা ও দক্ষতা বাড়লে কাজের দামও ভালো পাবেন।

কাজটাকে নিজের ভালোবাসা বানিয়ে ফেলুন। দেখবেন কাজ আপনার জন্য সহজ হয়ে গেছে। আপনি অনেক ভালো কাজ করতে পারছেন। তখন আপনাকে আর টাকার খোঁজ করতে হবে না।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories