• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু

বাংলাদেশসহ ৫ দেশের জন্য ওমরাহ পালনে নতুন নিয়ম

প্রজন্মের আলো / ৭২ শেয়ার
Update মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২
ফাইল ফটো

অনলাইন ডেস্ক:

সৌদি সরকার পবিত্র ওমরাহ পালনের ক্ষেত্রে বাংলাদেশসহ ৫ দেশের মানুষের জন্য নতুন নিয়ম বেঁধে দিয়েছে। এখন থেকে ওমরাহ ভিসার জন্য আগ্রহীদের আঙুলের ছাপ দিয়ে নিবন্ধন করতে হবে। হাজিদের ভ্রমণের ক্ষেত্রে দুর্ভোগ দূর করার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানায় সৌদি কর্তৃপক্ষ।

সৌদি গেজেটের প্রতিবেদনে জানানো হয়, নতুন এই নিয়মে অনলাইনে ওমরাহ ভিসা নিবন্ধনের ক্ষেত্রে আঙুলের ছাপ যুক্ত করতে হবে। যুক্তরাজ্য, কুয়েত, তিউনেশিয়া, মালয়েশিয়া এবং বাংলাদেশের নাগরিকদের জন্য নতুন এই নিয়ম মেনে চলতে হবে।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলছে, ওমরাহ পালন করতে আসা যাত্রীদের দুর্ভোগ কমাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। সৌদি আরবের যেসব বন্দর দিয়ে হাজিগণ আসবেন সেসব বন্দরে হজ যাত্রীদের দুর্ভোগ কমাতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

আগ্রহীরা ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে ওমরাহ ভিসার জন্য আঙুলের ছাপ দিতে পারবেন। এ জন্য সৌদি ভিসা বায়ো নামের অ্যাপ ডাউনলোড করে ভিসার ধরন বেছে নিতে হবে। এরপর পরিচয় যাচাইয়ের জন্য পাসপোর্ট স্ক্যানে চাপ দিয়ে আবেদনকারীকে অবশ্যই সামনের ক্যামেরা থেকে একটি পূর্ণ মুখের ছবি তুলতে হবে। যাতে এটি পাসপোর্টে থাকা ব্যক্তিগত ছবির সঙ্গে মেলে। সর্বশেষে ক্যামেরার মাধ্যমে ১০ আঙুলের ছাপ ইলেকট্রনিকভাবে স্ক্যান করে নিলেই নিবন্ধন সম্পন্ন হয়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories