• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২:১৯ অপরাহ্ন
  • Bengali Bengali English English

মানসম্মত খাদ্য নিশ্চিত করা প্রয়োজন: প্রধানমন্ত্রী

প্রজন্মের আলো / ৩ শেয়ার
Update : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১
ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এসডিজির লক্ষ্য অর্জনে দেশীয় শিল্পের বিকাশে মানসম্মত পণ্য উৎপাদন, রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি ভোক্তাসাধারণের স্বার্থরক্ষায় মানসম্মত খাদ্য ও পণ্য প্রাপ্তি নিশ্চিত করা প্রয়োজন।

১৪ অক্টোবর ‘বিশ্ব মান দিবস’ উপলক্ষ্যে (১৩ অক্টোবর) দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর উদ্যোগে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও ৫২তম ‘বিশ্ব মান দিবস’ পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এবছর বিশ্বমান দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে – মান’। টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জনের মাধ্যমে উন্নত বিশ্ব গড়ার জন্য সচেতনতা বৃদ্ধির প্রয়াসে এবারের প্রতিপাদ্যটি সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

প্রধানমন্ত্রী বলেন, “জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআই পণ্যের মান প্রণয়ন ও বাস্তবায়নের দায়িত্বে নিয়োজিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব ও ঐকান্তিক প্রচেষ্টায় বিএসটিআই ১৯৭৪ সালে আন্তর্জাতিক মান সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্টাইজেশন (আইএসও) এর সদস্যপদ লাভ করে। সদস্যপদ অর্জনের পর থেকে ‘আন্তর্জাতিক মান’ অনুসরণ করে পণ্যের মান প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে দেশে-বিদেশে বাণিজ্য সম্প্রসারিত হয়ে নতুন নতুন বাজার উন্মুক্ত হচ্ছে। এ ধারা অব্যাহত রাখতে দেশীয় শিল্প উদ্যোক্তা ও আমদানিকারকগণ মানসম্মত পণ্য উৎপাদন, আমদানি, বিপণন এবং পণ্যের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে অধিকতর মনোযোগী হবেন বলে প্রত্যাশা করছি।”

শেখ হাসিনা বলেন, বিএসটিআই দেশের খ্যাতিমান বিজ্ঞানী, প্রযুক্তিবিদ এবং বিশেষজ্ঞগণের সহায়তায় তাঁদের গবেষণালদ্ধ জ্ঞান কাজে লাগিয়ে পণ্য ও সেবার মান প্রণয়ন করছে। এ সকল মান এর সঠিক বাস্তবায়ন, নিরাপদ পরিবেশ ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করবে। এছাড়াও পণ্য ও সেবার মান নিশ্চিত করতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউট আইন-২০১৮ প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পদার্পণ করেছে। আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে শিল্পসমৃদ্ধ উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে পরিকল্পনা বাস্তবায়নে আওয়ামী লীগ সরকার কাজ করছে।

প্রধানমন্ত্রী ‘বিশ্ব মান দিবস’ উপলক্ষ্যে বিএসটিআই আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

সূত্র : একুশে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৫৬৫,৪৮৮
সুস্থ
১,৫২৭,৮৬২
মৃত্যু
২৭,৭৬৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
২৪০,১৪৯,৬৬৬
সুস্থ
মৃত্যু
৪,৮৯৩,০৩৪

Categories