• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:৩৯ অপরাহ্ন
  • Bengali Bengali English English

মাশরাফির জন্মদিন আজ

প্রজন্মের আলো / ১১ শেয়ার
Update : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

বাংলাদেশের ক্রিকেটের অনেক প্রথমের শুরু যার হাত ধরে, যিনি লাল-সবুজের জার্সিতে অনেক সাফল্যের সার্থক রূপকার- সেই মাশরাফি বিন মর্তুজার ৩৮তম জন্মদিন আজ। ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে জন্ম, বেড়ে ওঠা চিত্রা নদীর পাড়েই।

কাকতালীয় ব্যাপার হচ্ছে, ম্যাশে ছোট ছেলে সাহিল মর্তুজারও আজ জন্মদিন। ২০১৪ সালের ৫ অক্টোবর পৃথিবীর আলো দেখে সাহিল। ভোরের কাগজ পরিবারের পক্ষ থেকে বাবা-ছেলেকে জন্মদিনের শুভেচ্ছা এবং শুভকামনা।

কারও কাছে ম্যাশ, কারও কাছে আবার তিনি মাশরাফি নামে পরিচিত। নড়াইলের সেই দুরন্ত কিশোর ছেলেটি ছোটবেলা থেকে কৌশিক নামেই সবার কাছে পরিচিত ছিলেন। শৈশব থেকেই ক্রিকেটের প্রতি টান তৈরি হয়।

১৮ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ ঘটে মাশরাফির। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টেস্ট ফরম্যাটে ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ঘটে মাশরাফির। সেই থেকে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়। টেস্ট ক্রিকেটের অল্প ক’দিন পরই জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের ক্রিকেটেও অভিষেক হয়ে যায় তার। এরপর তার সুদীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারে রয়েছে অনেক প্রাপ্তি-অপ্রাপ্তির গল্প। রয়েছে অনেক না পাওয়ার ব্যর্থতাও। তবে কোটি কোটি মানুষের কাছে মহানায়ক একজনই, আর তিনি হলেন মাশরাফি বিন মর্তুজা।

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দীর্ঘদিন ধরে দলের বাইরে রয়েছেন তিনি। ২০১৭ সালে টি-টোয়েন্টি থেকে অবসর নিলে ২০২০ সালে জিম্বাবুয়ে সিরিজের পর থেকে ওয়ানডেতেও নেই।

মাশরাফী সবশেষ দেশীয় ক্রিকেটারদের নিয়ে আয়োজিত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে জেমকন খুলনার হয়ে খেলেছিলেন। এক ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪ ওভারে ৩৫ রানে ৫ উইকেট নেন তিনি। এরপর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে খেলার প্রত্যাশা থাকলেও বয়স এবং দীর্ঘ পরিকল্পনার অজুহাতে তাকে দলের বাইরে রাখা হয়।

এরপর অনেকগুলো সিরিজ খেলেছে বাংলাদেশ। সাফল্য, ব্যর্থতা সবই এসেছে কিন্তু তার আর দলে ফেরা হয়নি। তাকে কেন্দ্র করে হয়তো আর কোনো পরিকল্পনা নেই বাংলাদেশ ক্রিকেট দলের। তবে মাঠের ক্রিকেটে নিজেকে আরও কয়েকবছর ধরে রাখতে চান তিনি। সেই কারণে সম্প্রতি ফিটনেস নিয়েও কাজ করছেন। আবারও ক্রিকেটে ফেরা উপলক্ষে নড়াইল-২ আসনের এই এমপি ওজন ঝরিয়েছেন ১০ কেজিরও বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৫৬৫,৪৮৮
সুস্থ
১,৫২৭,৮৬২
মৃত্যু
২৭,৭৬৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
২৪০,১৪৯,৬৬৬
সুস্থ
মৃত্যু
৪,৮৯৩,০৩৪

Categories