• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:২১ অপরাহ্ন
  • Bengali Bengali English English

মুক্তিযুদ্ধের বিজয়কে ত্বরান্বিত করেছেন শিল্পীসমাজ: খাদ্যমন্ত্রী

প্রজন্মের আলো / ২৩ শেয়ার
Update : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

আবু হেনা:

একাত্তরে মহান স্বাধীনতা সংগ্রামে এদেশের শিল্পীসমাজ নাটক, গান,ছড়া আর কবিতার মাধ্যমে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছেন। তাঁরা মুক্তিযুদ্ধে আমাদের বিজয়কে ত্বরান্বিত করেছেন বলে উল্লেখ করেছেন বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

(শনিবার) সন্ধ্যায় নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা -২০২০’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন,শিল্পকলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান প্রশ্নাতীত। তিনি ভীষণ শিল্পমনা ছিলেন। শিল্পীদের খুব কদর করতেন। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসনাও সংস্কৃতির উন্নয়নে অবদান রেখে চলেছেন।

খাদ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের শিল্পকলাকে বিকশিত করতে নানা পদক্ষেপ নিয়েছে। আজকের এই গুণিজন সন্মাননা আমাদের নিজের স্বকীয় শিল্পের বিকাশ ও মননশীলতার চর্চাকে আরো এগিয়ে নেবে।

তিনি আরও বলেন, অপসংস্কৃতির চর্চা আর মাদক থেকে যুব সমাজকে রক্ষায় এখনই পদক্ষেপ নিতে হবে। যুব সমাজকে মাদক থেকে মুক্ত রাখতে সুষ্ঠ মননশীল আর সৃজনশীল কাজে তাদের যুক্ত রাখতে হবে বলে তিনি উল্লেখ করেন।

শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য নওগাঁ জেলায় চার গুণিজনকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০২০’ দেয়া হয়েছে। এছাড়াও একটি সৃজনশীল সাংস্কৃতিক সংগঠনকে এ সম্মাননা দেয়া হয়।

শিল্পী সন্মাননা প্রাপ্তরা হলেন, মো: আব্দুল মান্নান(কণ্ঠসংগীত),প্রাণতোষ সাহা (যন্ত্রশিল্প),মো: খাদেমুল ইসলাম (নাট্যকলা) এবং খসরু চৌধুরী (সংস্কৃতি গবেষক)। এছাড়া সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে গয়েশপুর থিয়েটার সম্মাননা প্রাপ্ত হয়।

জেলা জেলা প্রশাসক মো: হারুন- অর -রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. শাবিন শাহরিয়ার,অতিরিক্ত পুলিশ সুপার কে,এম মামুন খান চিশতি। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার আসাদুজ্জামান সরকার।

উল্লেখ্য, দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য গুণিজন এবং তাদের কর্মকে চিহ্নিত করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর গুণিজন সম্মাননা প্রদান করে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৫৬৫,৪৮৮
সুস্থ
১,৫২৭,৮৬২
মৃত্যু
২৭,৭৬৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
২৪০,১৪৯,৬৬৬
সুস্থ
মৃত্যু
৪,৮৯৩,০৩৪

Categories