• মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৮:১৫ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
শনাক্ত ছাড়ালো ৮ হাজার, মৃত্যু ১০ সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : শিক্ষামন্ত্রী এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না : শিক্ষামন্ত্রী ডিসিদের ২৪ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন: আইভীর জয় দুই কারণে জাতীয়করণ হচ্ছে ১৮ শিক্ষাপ্রতিষ্ঠান ইসি গঠন আইন দ্রুত সংসদে পাস হবে বলে আশা রাষ্ট্রপতির দেশে সংক্রমণের হার ২১ শতাংশ ছুঁইছুঁই করোনায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ৬৬৭৬ ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল শাহজালাল বিশ্ববিদ্যালয় আ.লীগের উমা চৌধুরী পুনরায় মেয়র নির্বাচিত আইভীর জনপ্রিয়তায় নৌকার জয় এক দিনে শনাক্ত ৫ হাজার ছাড়াল, মৃত্যু ৮ বাড়তে পারে শীত, বিভিন্ন জেলায় দেখা দেবে শৈত্যপ্রবাহ উৎসবমুখর পরিবেশে ভোট চলছে

শিক্ষায় বড় একটা পরিবর্তন আনতেই হবে

প্রজন্মের আলো / ২৩ শেয়ার
Update : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষায় বড় একটা পরিবর্তন আনতেই হবে। আমরা সবাইকে শিক্ষার মধ্যে এনেছি। তবে এখন গুণগত মানের উন্নয়ন করতে হবে। কেউ যদি উচ্চশিক্ষার জন্য বিদেশে চলে যায়, তবে তাকে যেতে দিন। মানুষের বিশ্বাস আর আস্থা তৈরিতে ধোঁয়াশা তৈরি করা ঠিক না।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসবে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণার ঘাটতি পূরণ করতে হবে। পৃথিবীর অন্য বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাড়া শিক্ষক নিয়োগ হয় না। সেখানে স্নাতক পাশ করলেই কাউকে শিক্ষক নিয়োগ দেয়ার যৌক্তিকতা নেই।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরও বলেছেন, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসানের পর পূর্ব বাংলার একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এ অঞ্চলের সমাজ বদলের রুপকার হয়ে ওঠে এই ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বছর পূর্ববাংলার ৫৫ টি কলেজ এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলে, বিশ্ববিদ্যালয়ের চরিত্র খানিকটা পাল্টে যায়। এ অঞ্চলের উচ্চ শিক্ষার দ্বায়িত্ব এসে পড়ে এ বিশ্ববিদ্যালয়ের উপর।

বাংলাদেশের মুক্তির সংগ্রামের ইতিহাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বের কথা তুলে ধরে তিনি বলেন, দ্বিতীয় ও তৃতীয় শিল্প বিপ্লবের ঢেউ সামাল দেয়ার মতো দক্ষ মানবসম্পদ তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করেছে। যদিও এই শিল্প বিপ্লবগুলোর আমরা সফল অংশীদার হতে পারিনি। বর্তমানে চতুর্থ শিল্প বিপ্লবের মুখোমুখি দাঁড়িয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার উপযোগী দক্ষ কর্মী গড়ে তোলার ক্ষেত্রে ঢাবি আমাদের পথ দেখিয়ে যাবে এমনটিই প্রত্যাশ্যা আমাদের।

মন্ত্রী আরও বলেন, আজ শতবর্ষের এই উৎসবের ক্ষণে নতুন করে ভাবতে হচ্ছে, জোর দিতে হচ্ছে শিক্ষার গুণগত মান উন্নয়নের দিকে। বিগত একশত বছরের অগ্রযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়কে যেতে হয়েছে অনেক ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে। শুরুর এক দশকের মধ্যে যেভাবে সারা বিশ্বের দরবারে যে সুনাম অর্জন করেছেন, দুঃখজনক হলেও সত্যি সে অগ্রযাত্রার গতি নানা কারণে ধরে রাখা সম্ভব হয়নি। সে কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব ফিরিয়ে আনার কথা ভাবতে হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১,৬৩২,৭৯৪
সুস্থ
১,৫৫৩,৭৯৫
মৃত্যু
২৮,১৬৪
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩৩০,২১৩,৮০৩
সুস্থ
মৃত্যু
৫,৫৪১,৬৬৪

Categories