• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ

সুস্বাদু দই ইলিশের রেসিপি

প্রজন্মের আলো / ২১৭ শেয়ার
Update শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
ছবি সংগৃহীত

তাহেরা রহমান:

ইলিশ মাছ খেতে কে না পছন্দ করে! মাছের রাজা ইলিশ। ইলিশের যেকোনো পদই খেতে দারুণ সুস্বাদু হয়। ইলিশ ভাজা, ইলিশের দোপেয়াজা কিংবা সর্ষে ইলিশের পাশাপাশি তৈরি করতে পারেন লোভনীয় দই-ইলিশ। টক দই ও ইলিশ দিয়ে তৈরি এই পদটি পছন্দ করবেন সবাই-ই। এটি গরম ভাত, পোলাও এর সঙ্গেও খেতে পারবেন।

চলুন জেনে নেই রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. ইলিশ- ৮ টুকরা

২. টক দই- ১ কাপ

৩. আদা বাটা- ১ চা চামচ

৪. রসুন বাটা- ১ চা চামচ

৫. পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ

৬. পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ

৭. কাঁচা মরিচ- ৮টি

৮. পানি- পরিমাণ মতো

৯. তেল- পরিমাণ মতো

১০. লবণ স্বাদমতো

 

প্রস্তুত পদ্ধতি: প্রথমে মাছ পরিষ্কার করে ধুয়ে নিন। এবার একটি পাত্রে তেল গরম হতে দিন। তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। এরপর তাতে দিন সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, স্বাদ অনুযায়ী লবণ ও পানি। এবার ভালো করে কষিয়ে নিন। কষানো হলে মাছের টুকরোগুলো দিয়ে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে মিনিট দশ পনেরো রান্না করুন। এরপর নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু দই-ইলিশ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories