• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু

এম এম রাসেল এর শুভ জন্মদিন

প্রজন্মের আলো / ১৬৯ শেয়ার
Update সোমবার, ১৬ আগস্ট, ২০২১
এম এম রাসেল এর শুভ জন্মদিন- ছবি তন্ময় রহমান

তন্ময় রহমান:

‘আজ পহেলা ভাদ্র। শরতের প্রথম দিন আজ । শরত সৌন্দর্যের ঋতু । প্রচন্ড বর্ষণ হচ্ছে অন্তত নওগাঁতে। এই বর্ষণমুখর দিনে শরতের শুভ্রতায় এই শুভ ক্ষনে অভিনন্দন, শুভেচ্ছা ও ভালোবাসা জানাই স্নেহভাজন প্রীতিভাজন এম এম রাসেল কে। প্রত্যাশা করি কামনা করি আরো সুস্থতা আরো শুদ্ধতা আরো মুগ্ধতায় প্রস্ফুটিত হোক তোমার জীবন।’

এভাবেই জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম আব্দুল বারি একই সংগঠনের সাধারণ সম্পাদক এম এম রাসেল কে।

তাঁর লেখায় গভীর মমতা আন্তরিকতা ও ভালবাসার স্পর্শ ফোঁটে ওঠেছে। তিনি তাঁর ফেজবুক স্টেটাসে আরও লেখেন-

‘আত্ম প্রচার বিমুখ কাজপাগল এক ব্যতিক্রমী মানুষ। নির্মোহ নিরহংকার সকলের সাথে মিলেমিশে সংগঠনকে এগিয়ে নিয়ে যাওয়ার এক অনুপম উদাহরণ রাসেল। স্বাধীনতার যখন ৫০ বছর পূর্তি হচ্ছে তখন অনেকেই ভুলতে বসেছে মহান মুক্তিযুদ্ধের গৌরব গাঁথা। অনেকেরই স্মৃতির পাতা থেকে ঝরে গেছে মহান মুক্তি যুদ্ধের ঊষালগ্নের কথা তেজোদীপ্ত মধ্য প্রহরের কথা, কিংবা অলস বিকেলের অথবা গোধূলি লগ্নের সেই সব ইতিহাস। সেই আত্ম বলিদান বাঙালির জীবনে সবচেয়ে বড় ক্যানভাসে যে ছবিটা আঁকা তার নাম মুক্তিযুদ্ধ। সূচনা হয়েছিল ভাষার দাবি দিয়ে। ভাষা আন্দোলনের সৈনিকদের ই আমরা কজন মনে রেখেছি। বাগানে গোলাপ বকুল নাম না জানা কত ফুলের যে সমারোহ হওয়ার কথা ছিল –বৈরি বাতাস প্রতিকূল আবহাওয়া জলবায়ু তা হতে দেয়নি। মুক্তিযুদ্ধের ভাষা আন্দোলনের কাঙ্খিত বাগানে ফুলে ফলে যৌক্তিক ভাবে প্রস্ফুটিত হয় নি।
কিন্তু সবই কি শেষ হয়ে যাবে?
সবটাই কি নষ্টদের হাতে চলে গেছে?
না বাঙালির এত বড় অর্জন বৃথা যেতে পারে না। এম এম রাসেল সেই দায়িত্ব তিনি অন্ততপক্ষে নওগাঁ জেলায় কোথায় মুক্তিযুদ্ধ হয়েছে কোথায় গণকবর আছে কোথায় ভাষা সৈনিককে পড়ে আছে তাদের খোঁজ খবর নিয়ে তন্ন তন্ন করে খুঁজে বেড়িয়েছে নওগাঁ জেলার এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত। রাসেলের প্রিয় সংগঠন একুশে পরিষদ নওগাঁ আয়োজনে ও ব্যবস্থাপনায় এমএম রাসেলের নেতৃত্বে ও সম্পাদনায় প্রকাশিত হয়েছে তিনটি বই– “গণহত্যা নওগাঁ ১৯৭১” -” রক্তঋণ ১৯৭১”
“নওগাঁর বরেণ্য ব্যক্তি” প্রকাশিত হয়েছে অনেক একুশের বুলেটিন।
গভীর এবং নিবিরভাবে গবেষণা করে নিরপেক্ষ নির্মোহ দৃষ্টিতে তুলে ধরেছেন নওগাঁর ভাষা আন্দোলন , নওগাঁর বুদ্ধিজীবী হত্যা, নওগাঁর মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা গণকবর বধ্যভূমি। প্রায় এক যুগ ধরে চলছে নিরন্তর মুক্তিযুদ্ধের গবেষণাকর্ম । দেশেবিদেশে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় দারুণভাবে প্রশংসিত হয়েছে।
আমার জানামতে মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন নিয়ে এমন কাজ বাংলাদেশের অন্য কোন জেলায় হয় নাই।
মা মাটি মাতৃভূমি। নওগাঁর ইতিহাস-ঐতিহ্য। নওগাঁর প্রাচীন খেলা গান কবিতা সংস্কৃতি নিয়ে এম এম রাসেল একুশে পরিষদের আয়োজনে নিরন্তন কাজ করে চলেছে।
বর্তমান সময়ের প্রেক্ষাপটে বাংলাদেশ কে যদি সত্যিকার অর্থে সোনার বাংলায় রূপান্তরিত করতে চাই আমরা তাহলে দরকার শত সহস্র এম এম রাসেল এবং বাংলাদেশের বাংলাদেশের প্রতিটি জেলার মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা ইতিহাস-ঐতিহ্য আবহমান বাংলার অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের ।’

এম এম রাসেল এর শুভ জন্মদিনে প্রজন্মের আলোর পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories