• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা

কারিগরিতে উপবৃত্তি বঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার নির্দেশ

প্রজন্মের আলো / ৭৭ শেয়ার
Update বুধবার, ৩ আগস্ট, ২০২২
প্রতিকী ছবি

অনলাইন ডেস্ক:

শিক্ষা প্রতিষ্ঠানের ভুলে উপবৃত্তি বঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার অধিদপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে। এতে সই করেছেন মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. ওমর ফারুক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২২ অর্থবছরে ৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণি (জানুয়ারি-জুন, ২০২২), নবম ও দশম শ্রেণি: (জানুয়ারি-জুন, ২০২২), একাদশ ও দ্বাদশ শ্রেণি (জুলাই-ডিসেম্বর ২০২১ ও জানুয়ারি-জুন, ২০২২), ডিপ্লোমা ১ম পর্ব (জুলাই-ডিসেম্বর, ২০২১), ডিপ্লোমা ৬ষ্ঠ ও ৮ম পর্ব (জানুয়ারি-জুন, ২০২১) মেয়াদে উপবৃত্তি প্রদানের জন্য এমআইএস (MIS) সফটওয়্যারে তথ্য অন্তর্ভুক্তির সময় শিক্ষা প্রতিষ্ঠানের কিছু ভুলের জন্য চারটি কারণে শিক্ষার্থীর তথ্য ডিটিই এমআইএস-এ এন্ট্রি থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা উপবৃত্তি প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছে।

কারণগুলো হলো-

(১) প্রতিষ্ঠান হতে তথ্য অন্তর্ভুক্ত করার পরে এমআইএস-এর মাধ্যমে সেই তথ্য আঞ্চলিক পরিচালক কার্যালয়ে পাঠানো হয়নি।

(২) আঞ্চলিক পরিচালক কার্যালয়ে যাচাই-বাছাই-এর পর তথ্য সংশোধনের জন্য প্রতিষ্ঠানে তথ্য ফেরত দেয়া হলেও প্রতিষ্ঠান কর্তৃক সে সকল তথ্য সংশোধন করে পুনরায় সংশ্লিষ্ট আরডিও-তে পাঠানো হয়নি।

(৩) প্রতিষ্ঠান কর্তৃক সেমিস্টার/ক্লাস (৬ষ্ঠ, নবম, একাদশ শ্রেণি ও ডিপ্লোমা ১ম সেমিস্টার ব্যতীত) আপডেট করা হয়নি।

(৪) জুলাই-ডিসেম্বর, ২০২১ মেয়াদের ৯ম শ্রেণির (ভর্তির বছর ২০২১) শিক্ষার্থীদের সাথে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের ৯ম শ্রেণির (ভর্তির বছর ২০২২) শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার কারণে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের ১ম শ্রেণির শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করা হয়েছে।

এসব কারণে বাদ পড়া কারিগরি শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের জন্য ছক অনুযায়ী মাইক্রোসফট এক্সেল ফাইলে ইংরেজিতে (Times New Roman 12 Font Size) সকল তথ্য পূরণ করে প্রেরণ করতে হবে। সংশ্লিষ্ঠ ছকের কোনো ঘর ফাঁকা রাখা যাবে না এবং কোনো সেলকে মার্জড করা যাবে না।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য ছক মোতাবেক প্রস্তুত করে সংশ্লিষ্ঠ আঞ্চলিক পরিচালক কার্যালয়ে আগামী ১৬ আগস্ট বিকাল ৫ টার মধ্যে পাঠাতে হবে। পরিচালক, আঞ্চলিক পরিচালকের কার্যালয়সমূহ তার আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য যাচাই করে সঠিক ফরম্যাটে সন্নিবেশিত করে সফট কপি আগামী ২৫ আগস্টের মধ্যে ফরোয়ার্ডিংসহ প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিশেষ নির্দেশনা দিয়ে অধিদপ্তর আরও বলেছে, ইতোমধ্যে যেসকল শিক্ষার্থীর তথ্য এমআইএস-এ অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু উপবৃত্তি প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছে, শুধুমাত্র তাদের তথ্য পাঠাতে হবে। কোনো নতুন শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করে পাঠানোর প্রয়োজন নেই। এমআইএস-এর অধিভুক্ত তথ্যের বাইরে অন্য কোনো তথ্য অন্তর্ভুক্ত করা হলে তাদের উপবৃত্তি প্রদান স্থগিত রাখা হতে পারে। বিষয়টি খুব ভালোভাবে পড়ে সে মোতাবেক তথ্য প্রদান করতে হবে। এ ব্যাপারে প্রয়োজনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেলের সাথে যোগাযোগ করা যেতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories