• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১১ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার

ডেঙ্গুর নতুন ধরন ডেনভি-৩, ঢাকায় সংক্রমণ বেশি

প্রজন্মের আলো / ১৫০ শেয়ার
Update রবিবার, ২৯ আগস্ট, ২০২১
ছবি: সংগৃহীত

ডেস্ক রিপোর্ট:

দেশে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এ অবস্থার মধ্যেই রোগীদের শরীরে শনাক্ত হয়েছে ডেঙ্গুর নতুন একটি ধরন। ডেনভি-৩ নামের এই ধরনটিতে বেশি আক্রান্ত হচ্ছেন রাজধানীবাসী। রবিবার (২৯ আগস্ট) সকালে ১১টায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এ তথ্য জানায়।

সকালে বিসিএসআইআরের আইএফআরডি অডিটোরিয়ামে আয়োজিত ডেঙ্গু ভাইরাসের জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য উন্মোচন অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রধান গবেষক ড. সেলিম খান জানান, ২০টি নমুনার জিনোম সিকোয়েন্স করে ডেঙ্গুর এই নতুন ধরন শনাক্ত করা হয়েছে।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাইফুল্লাহ মুন্সি বলেন, দেশে প্রথম ডেঙ্গুর ডেনভি-৩ ধরন শনাক্ত হয় ২০১৭ সালে। এর আগে শনাক্ত হওয়া বাকি দুই ধরনের (ডেনভি-১ ও ২) বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে।

তিনি আরও বলেন, ডেনিভি-৩ ডেনভি-১ ও ২ এর চেয়ে বেশি ভয়ঙ্কর। তাই এই দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়াদের মধ্যে কেউ ডেনভি-৩ তে আক্রান্ত হলে তার অবস্থা সংকটাপন্ন হওয়ার আশঙ্কা থাকে। এবার ডেঙ্গুর এই ধরনেই আক্রান্ত বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories