• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু

দেশের ইতিহাসে বড় বাজেট আজ

প্রজন্মের আলো / ৭৯ শেয়ার
Update বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
ফাইল ফটো

আজ জাতীয় সংসদে উপস্থাপন করা হবে ২০২২-২৩ অর্থবছরের বাজেট। দেশের ইতিহাসে বড় এই বাজেটে রাষ্ট্র পরিচালনা ও উন্নয়নে ব্যয় বাড়ছে চলতি অর্থবছরের বাজেটের চেয়ে ৭৫ হাজার কোটি টাকা। আগামী অর্থবছরের এই বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে দেশের ইতিহাসে বড় বাজেট ঘোষণা হতে যাচ্ছে। প্রস্তাবিত বাজেটে ব্যয় বাড়লেও তেমন বাড়েনি আয়। বাজেটে তাই ঘাটতিও বাড়তে চলেছে বড় আকারেই। এদিকে, ব্যয়ের হিসাবে বাজেট বাড়লেও জিডিপির বিবেচনায় বাজেটের আকার এবার কমছে ২ শতাংশ। জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হচ্ছে সাড়ে ৭ শতাংশ আর মূল্যস্ফীতি বেঁধে রাখা হবে সাড়ে সাড়ে ৫ শতাংশে।

আগামী বাজেটে মোট আয় ধরা হয়েছে প্রায় ৪ লাখ ৩৪ হাজার কোটি টাকা।জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আয়ের পরিমাণ হতে হবে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। এনবিআর-বহির্ভূত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮ হাজার কোটি টাকা। কর-বহির্ভূত রাজস্ব থেকে আসবে অবশিষ্ট আয়।

আগামী জুলাই থেকে শুরু হতে যাওয়া আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটের মোট আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। যা মোট জিডিপির ১৫ দশমিক ৪ শতাংশ। চলতি অর্থবছর বাজেটের আকার ধরা হয় ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

আগামী বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ থাকছে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। এর মধ্যে সর্বোচ্চ বরাদ্দ প্রাপ্ত খাত হতে চলেছে পরিবহন ও যোগাযোগ। অন্যদিকে বাজেটে অনুন্নয়ন খাতে ব্যয় ধরা হচ্ছে চার লাখ ৩২ হাজার কোটি টাকা । যা মোট বাজেট বরাদ্দের প্রায় ৬৪ শতাংশ।

অন্যদিকে করোনার প্রভাব কিছুটা কাটিয়ে ওঠা গেলেও তার পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে অসস্থিতীশীল আন্তর্জাতিক বাজার এবং সর্বশেষ ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ায় দেশে ভোগ্যপণ্যের দাম আরো বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সার্বিক দিক বিবেচনা করে ভর্তুকি বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যে বাজেটে প্রণোদনা ও ভর্তুকিতে বরাদ্দ থাকছে ৮৩ হাজার কোটি টাকা, যার যাবে কৃষি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে।

দেশের ইতিহাসের সর্বোচ্চ এই বাজেটে ঘাটতিও হবে সর্বোচ্চই। ঘাটতির পরিমাণ ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা দেশের জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। এতো বিশাল অংকের ঘাটতি পূরনে বৈদেশিক ঋণ ও সহায়তা পাওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৫ হাজার ৪৫৮ কোটি টাকা। অভ্যন্তরীণ ব্যাংক খাত ঋণে পরিমাণ হবে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা,অবশিষ্ট আসবে সঞ্চয়পত্রের ঋণ থেকে।

দেশের ইতিহাসের ৫১তম আর আওয়ামী লীগ সরকারের অধীনে ২৩তম এই জাতীয় বাজেট বর্তমান সরকারের মেয়াদকালে পূর্ণাঙ্গ শেষ বাজেট। বর্তমান সরকারের শেষ এই বাজেটে কর্মসংস্থান তৈরিসহ মানুষের আয় ও জীবনমান উন্নয়নকেই সবার উপরে স্থান দিতে চায় সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories