• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২১ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার

নওগাঁয় দুই বোনের অবাক করা ঘোড়দৌড়

প্রজন্মের আলো / ৫১ শেয়ার
Update সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩

মাসুদ রানা:

নওগাঁর পত্নীতলা উপজেলার ঘোষনগর ইউনিয়নের বড়হট্টি এলাকায় ফসলি জমিতে ঘোড়দৌড় প্রতিযোগিতা ঘিরে উৎসবে মেতেছিল হাজারও মানুষ। প্রতিযোগিতায় কিশোরদের পাশাপাশি ঘোড়সওয়ার কিশোরী তাসমিনা আক্তার ও তার ৮ বছরের ছোট বোন হালিমা আক্তার নজর কাড়েন উপস্থিত দর্শকদের।

শনিবার (১৪ জানুয়ারি) বিকেলে ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেন স্থানীয় সমাজসেবক জিয়াউর রহমান জনি। এতে নওগাঁর বিভিন্ন উপজেলা, বগুড়া, জয়পুরহাটসহ কয়েকটি জেলার ৫০টি ঘোড়া অংশগ্রহণ করে।

আয়োজকরা দুপুর ২টায় প্রতিযোগিতা শুরুর ঘোষণা দেয়। তার আগেই আশপাশের গ্রাম থেকে মাঠে আসতে শুরু করে লোকজন। নির্ধারিত সময়ের আগেই পুরো ফসলি মাঠ ও রাস্তা কানায় কানায় ভরে যায়। শিশু কিশোর থেকে শুরু করে নারী-পুরুষ এমনকি বৃদ্ধরাও জড়ো হতে থাকেন। খেলা শুরু হয় বিকেল ৪টায়।

ঘোড়দৌড় দেখতে আসা উম্মে হাবিবা লিজা বলেন, এই প্রথম মাঠে বসে ঘোড়দৌড় খেলা দেখলাম। আমি আমার পরিবারসহ এসেছি। খুব চমৎকার লাগছে খেলা দেখতে পেরে।

তাবাসসুম খাতুন নামের এক শিশু বলেন, আব্বু আম্মুর সাথে ঘোড়দৌড় খেলা দেখতে এসেছি। কি যে ভালো লাগছে। আগামী বছর এমন আয়োজন হলে আবারও আসবে।

সামমশুল আলম ও লুৎফর রহমান বলেন, নওগাঁর ধামইরহাটের তাসমিনা অনেক সুনাম অর্জন করেছে সারাদেশে। তার সাথে আজ ওর ছোট বোনও। ঘোড়দৌড়ে অংশ নিয়েছে। দুই বোনই ভালো করেছে। তাদের ঘোড়দৌড় দেখার জন্যই এসেছি আমরা। ঘোড়দৌড় প্রতিযোগিতা খুব ভালো লেগেছে।

ঘোড়দৌড়ে অংশ নেওয়া তাসমিনার ছোট বোন হালিমা আক্তার বলেন, এই প্রথম আমি ঘোড়দৌড়ে অংশ নিয়েছি। দ্বিতীয় স্থান অর্জন করেছি। খুব ভালো লাগছে। আগামীতেও খেলতে চাই।

তাসমিনা বলেন, আমার ছোট বোনের খুব ইচ্ছা সেও ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নেবে। তাই আজ খেলল। আমরা দুই বোন আগামীতেও ঘোড়দৌড়ে অংশগ্রহণ করে যেতে চাই।

আয়োজক জিয়াউর রহমান জনি বলেন, এলাকার তরুণ ও যুবকদের নির্মল বিনোদন দিতে আমাদের সংগঠনের পক্ষ থেকে খেলাধুলার আয়োজন করে থাকি। এবার গ্রামবাংলার হারিয়ে যেতে বসা ঘোড়দৌড় আয়োজন করা হলো। স্থানীয় লোকজন বেশ খুশি। আগামীতেও এ ধরনের আয়োজন করা হবে। সকলের সহযোগিতা চাই।

ঘোড়দৌড় প্রতিযোগিতার উদ্বোধন ও বিজয়ীদের পুরস্কার তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ। এসময় উপস্থিত ছিলেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পলাশ চন্দ্র দেব, ঘোষনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বকর সিদ্দিক প্রমুখ।

অংশগ্রহনকারী তিন জন বিয়জীকে পুরস্কার প্রদান করা হয়। প্রতিযোগিতায় ক গ্রুপে প্রথম হন তাসমিনার ঘোড়া, দ্বিতীয় হয়েছে হালিমান খাতুনের ঘোড়া এবং তৃতীয় হয়েছে সামছুর রহমানের ঘোড়া। এছাড়া অংশগ্রহণকারী আরও ১৩ জনকেও বিশেষ পুরস্কার দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories