• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মাধ্যমিক স্তরে নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ স্বাস্থ্যসেবায় পাঁচ বছরে ব্যয় বেড়েছে তিন গুণ: গবেষণা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে মানুষের ঢল রাজধানীর কড়াইল বস্তির আগুন নিয়ন্ত্রণে বিশ্বের ২২০ কোটি মানুষ বিশুদ্ধ পানি পায় না: জাতিসংঘ অবন্তিকার মৃত্যু; সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকী আটক জিম্মি বাংলাদেশি জাহাজে আরও জলদস্যু উঠেছে, পরিস্থিতি উদ্বেগজনক অবন্তিকার মৃত্যুর ঘটনায় উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১০ বিশিষ্টজন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার ২০২৪ গাজায় ইফতারের লাইনে দাঁড়ানো মানুষের উপর গুলি, নিহত ৬ শান্ত-মুশফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশের সহজ জয় জাহাজ অপহরণ ৫০ লাখ ডলার দাবি জলদস্যুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত: সর্বোচ্চ শাস্তির সুপারিশ হাইকোর্টের রমজানে খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

নজরুলের ‘বিদ্রোহী’ কবিতার শত বছর

প্রজন্মের আলো / ১২৪ শেয়ার
Update শনিবার, ১ জানুয়ারী, ২০২২
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

অনলাইন ডেস্ক:

বিশের দশক থেকে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে মানুষের মন যখন প্রবলভাবে জেগে উঠেছে, যখন স্বাধীনতা পাওয়ার উদ্দীপনায় বিশ্বব্যাপী বিপ্লব ঘটে চলেছে, ঠিক তখন নজরুল লিখলেন বাংলা সাহিত্যের অমর কবিতা ‘বিদ্রোহী’। এই কবিতার শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে দেশ-বিদেশে নানা অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নিয়েছে ‘বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন কমিটি’।

কবিতাটি ১৯২১ সালের ডিসেম্বরের শেষদিকে কলকাতার তালতলা লেনে লিখেছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। এটি সমসাময়িক বিখ্যাত সাপ্তাহিক বিজলীতে প্রথম প্রকাশিত হয় ১৯২২ সালের ৬ জানুয়ারি।

বাঙালির মুক্তির আন্দোলনে নজরুলের ‘বিদ্রোহী’ কবিতা অনুপ্রেরণা দিয়েছে। প্রায় দুইশো বছরের ব্রিটিশবিরোধী আন্দোলন ও ২৩ বছর ধরে পাকিস্তানিদের শোষণ-নিপীড়নের প্রতিবাদে বাঙালি এখান থেকেই খুঁজে পেয়েছে জাতীয়তাবোধ।

শুক্রবার (৩১ ডিসেম্বর) সকালে কবির সমাধি প্রাঙ্গণে ‘বিদ্রোহী কবিতার শতবর্ষ’ উদযাপন উপলক্ষে বছরব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়। শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক মুহাম্মদ আতাউল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কবির নাতনি খিলখিল কাজী, বীর মুক্তিযোদ্ধা সাবেক উপমন্ত্রী সাদেক সিদ্দিকী, উদযাপন কমিটির উপদেষ্টা পরিষদের সদস্য কর্নেল (অব.) আশরাফ আল দীন, সদস্য সচিব শাহরিয়ার ইফতেখার ফুয়াদ প্রমুখ।

অনুষ্ঠানে খিলখিল কাজী বলেন, এই কবিতা আমাদের শির উঁচু করতে শিখিয়েছে। ঘুমন্ত বাঙালিকে এই ‘বিদ্রোহী’ কবিতার মাধ্যমে কবি নজরুল জাগিয়ে তুলেছিলেন। ‘ধূমকেতু’র কাঁধে চড়ে, ‘বিদ্রোহী’কে সঙ্গে নিয়ে তিনি বাঙালি সাহিত্যে এসেছিলেন। এটা অভাবনীয় যে, মাত্র একুশ বছর বয়সে তিনি এমন কবিতা রচনা করেছিলেন।

স্বাধিকার আন্দোলনে ‘বিদ্রোহী’ কবিতার অবদান সম্পর্কে খিলখিল কাজী বলেন, কবি এক রাতে একটি কাঠপেন্সিল দিয়ে অসাধারণ এই কবিতা রচনা করেন। তখনকার যুব সমাজ এ কবিতার মাধ্যমে আন্দোলিত হয়েছিল, দলে দলে তরুণ স্বদেশী আন্দোলনে যোগ দিয়েছে। সেসময় অত্যাচার, অবিচার ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করার জন্য সব বাঙালিকে এই ‘বিদ্রোহী’ কবিতা সাহস জুগিয়েছিল। বিদ্রোহী ব্রিটিশবিরোধী আন্দোলনে যেভাবে সবাইকে অনুপ্রাণিত করেছিল, আজও একইভাবে আমাদের অনুপ্রাণিত করে চলেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories