• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মাধ্যমিক স্তরে নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ স্বাস্থ্যসেবায় পাঁচ বছরে ব্যয় বেড়েছে তিন গুণ: গবেষণা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে মানুষের ঢল রাজধানীর কড়াইল বস্তির আগুন নিয়ন্ত্রণে বিশ্বের ২২০ কোটি মানুষ বিশুদ্ধ পানি পায় না: জাতিসংঘ অবন্তিকার মৃত্যু; সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকী আটক জিম্মি বাংলাদেশি জাহাজে আরও জলদস্যু উঠেছে, পরিস্থিতি উদ্বেগজনক অবন্তিকার মৃত্যুর ঘটনায় উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১০ বিশিষ্টজন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার ২০২৪ গাজায় ইফতারের লাইনে দাঁড়ানো মানুষের উপর গুলি, নিহত ৬ শান্ত-মুশফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশের সহজ জয় জাহাজ অপহরণ ৫০ লাখ ডলার দাবি জলদস্যুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত: সর্বোচ্চ শাস্তির সুপারিশ হাইকোর্টের রমজানে খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

পদ্মা সেতুতে বার বার ফেরির আঘাত : জাতীয় যোগ্যতা কাঠামোর আওতায় সনদায়িত লোকবলের অত্যাবশ্যকতা

প্রজন্মের আলো / ১৮০ শেয়ার
Update মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১

একটা দেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের সাথে সাথে দক্ষতার উন্নয়ন সমহারে না হলে উন্নয়নের সুফল যেমন ভোগ করা যায় না তেমনি সামাজিক আচারে তার ভারসম্য থাকে না । আমাদের দেশে আমরা এখন সেই ভারসাম্যহীন অবস্থার ভিতরে প্রবেশ করতে যাচ্ছি। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলি টানেল, কলারোয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র,ঈশ্বরদির পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ মেগা প্রজেক্টগুলো তৈরি করে দিচ্ছে বিদেশিরা। ওয়েল্ডার থেকে শুরু করে মধ্য ও উচ্চ স্তরের এমন কোন জায়গা বা পদ নেই যেখানে বিদেশিরা নেই। শিঘ্রই আমরা এসব প্রজেক্ট চালু হওয়ার পর তা পরিচালনা ও মেইনটেনেন্স করতে গিয়ে বিপদে পড়তে যাচ্ছি। বড় বড় দুর্ঘটনা আমাদের জন্য অপেক্ষা করছে। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পণায় বলা হয়েছিল “ Low-skill-low productivity stands as the daunting challenge to develop and growth acceleration of the country”. আবার ডেমোগ্রাফি ডিভিডেন্ড এর সর্বোচ্চ সুবিধাজনক অবস্থায় আছি আমরা।
দেশে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানও কম নয়। তাহলে দক্ষ মানুষের এত অভাব কেন? জাতীয় কারিগরি ও বৃত্তিমুলক যোগ্যতা কাঠামো চলমান থাকা স্বত্বতেও যোগ্য জনবল কেন তৈরি করা যাচ্ছে না? কাদের টানাটানি আর প্রভাবে এগুলো ব্যাহত হচ্ছে? জাতীয় কারিগরি ও বৃত্তিমুলক যোগ্যতা কাঠামোর আওতায় সনদায়িত যোগ্যতাসম্পন্ন জনবলকে কেন আমরা নিয়োগ বিধিতে অন্তর্ভুক্ত করছি না ? আমাদের কর্মরত লোকবলের প্রোডাক্টিভিটি মূল্যায়নের কোন মাপকাঠি কেন আমরা ব্যবহার করছি না। যে কোন লাইসেন্স পাওয়ার (যেমন গাড়ির ড্রাইভিং, ফেরি , লঞ্চ, জাহাজ এর চালক, রেল এর চালকসহ সকল পেশাগত পদে ) আগে কেন যোগ্যতা কাঠামোর আওতায় সনদায়ন বাধ্যতামুলক করা হচ্ছে না?
আমরা বাংলাদেশ জাতীয় যোগ্যতা কাঠামো বানালাম , দক্ষতা খাতে মেগা প্রজেক্ট বানিয়ে কোটি কোটি টাকা খরচ করছি। দক্ষতা খাতে সরকারের এতসব কর্মকান্ড শর্তেও কেন আমরা এতটা পিছিয়ে আছি ? সড়ক দুর্ঘটনা আর সড়কে ড্রাইভারদের বেহাল গাড়ি চালনাসহ নিরাপদ সড়ক আন্দোলনের পর পর স্বপ্রণোদিত হয়ে আমরা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে ড্রাইভিং এর উপর কম্পিটেন্সী স্ট্যান্ডার্ড ডেভেলপ করলাম বড় আশা নিয়ে । কিন্তু একটি প্রতিষ্ঠানকেও আমরা এক্রিডিটেড করতে পারলাম না। নন স্ট্যান্ডার্ড , বিশৃংখল আর নন ফরমাল শিক্ষা , প্রশিক্ষণ আর সনদায়নের এত দাপট যে জাতীয় যোগ্যতা কাঠামোর ভিতর কেউ ঢুকতেই চায় না। এখানে দুধের দর আর পানির দর সমান করে রাখা হয়েছে । এসব থেকে উত্তরণের উপায় কি? সামনের সমুহ বিপদগুলো থেকে পরিত্রানের পথ কি? নন প্রোডাক্টিভ এত গ্রাজুয়েট দিয়ে আমরা কি করব। আমরা কি দক্ষতায় সব সময় পরনির্ভশীল হয়ে থাকব ? আমাদের মেগা প্রজেক্টগুলোর হাল ধরবে কে?
—————————

Md Shah Alam Majumder

Specialist, NTVQF cell, BTEB
Action Researcher and Founder, School for Civilized Skills Society


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories