• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু

প্রোগ্রামিং শেখার বই PDF Download (Update 2021)

প্রজন্মের আলো / ১৩২৮ শেয়ার
Update শনিবার, ১২ জুন, ২০২১

প্রজন্মের আলো ডেস্ক:

দক্ষ প্রোগ্রামার হওয়ার সহজ উপায় হচ্ছে প্রোগ্রামিং সমস্যা সমাধানের চর্চা করা। আর এই প্রোগ্রামিং শিখতে আপনার জন্য দারুণ সহায়ক হবে প্রোগ্রামিং শেখার বই pdf download । যারা নতুন প্রোগ্রামিং শিখছেন, তাদের জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ বই নিয়ে আজকের এই আর্টিকেল। এখানে প্রোগ্রামিং শেখার বইগুলো PDF ফরমেটে দেয়া হবে।

এই বইতে নতুনদের শিক্ষার উপযোগী প্রোগ্রামিং ভাষার সমস্যা দেয়া হয়েছে এবং সেগুলোর সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে। সমাধান দেখানোর সময় সি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয়েছে। যারা ভবিষ্যতে বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে চান; যেমন প্রোগ্রামিং প্রতিযোগিতা, ইনফরমেটিক্স অলিম্পিয়াড, জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং এসিএম আইসিপিসি তারা প্রোগ্রামিং সমস্যা সমাধানের চর্চা এই বইগুলো দিয়েই শুরু করতে পারেন। এছাড়া বইগুলো প্রোগ্রামিংয়ের জগতে নতুন যে কারো জন্য উপযোগী হবে।

১. ৫২ টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান

প্রোগ্রামিং এ ভালো দক্ষতা অর্জন করতে প্রোগ্রামিং সমস্যা সমাধানের বিকল্প নেই। আপনি যদি নতুন প্রোগ্রামিং শিখতে চান, তাহলে প্রোগ্রামিংয়ের মৌলিক ধারণাগুলো আয়ত্ব করার পরে কয়েকশ ঘণ্টা প্রোগ্রামিং চর্চা করা আপনার জন্য আবশ্যক। ইন্টারনেটে হাজার হাজার প্রোগ্রামিং সমস্যা রয়েছে, যা সমাধান করে অনলাইন জাজে পরীক্ষা করা যায়।

কিন্তু এক্ষেত্রে বিশাল অসুবিধা হচ্ছে ওই সমস্যাগুলোর কোনটিই বাংলা ভাষায় লেখা বা ব্যাখ্যা করা নেই। তাই নতুন যে সকল শিক্ষার্থীরা প্রোগ্রামিং শিখতে চাচ্ছেন, তারা অনেকাংশেই আগ্রহ হারিয়ে ফেলে। এছাড়া প্রোপগ্রামিংয়ে যারা একেবারে নতুন, তাদের জন্য আলাদাভাবে কোনো রিসোর্স (বিশেষ করে বাংলা ভাষায়) খুব একটা সহজলভ্য নয়।

বইটি ষষ্ঠ শ্রেণি ও তার ওপরের যেকোনো ক্লাসের শিক্ষার্থীর জন্য উপযোগী। তবে তার আগে জানা থাকতে হবে সি প্রোগ্রামিং ভাষা। অবশ্যই প্রতিটি সমস্যা আগে নিজে চেষ্টা করতে হবে। কয়েক ঘণ্টা একনাগাড়ে চেষ্টা করেও কেউ যদি না পারে, তবে সমাধান দেখে শিখে নিতে হবে। বইটির ডাউলোড লিংক খুব শীঘ্রই সংযুক্ত করা হবে।

২. প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি – ঝংকার মাহবুব

প্রোগ্রামিং নিয়ে যারা ভীষণভাবে কনফিউজড হয়ে আছেন তাদের জন্য দুর্দান্ত একটি বই হচ্ছে প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি। বইটি লিখেছেন জনপ্রিয় প্রোগ্রামার ও ডেভেলপার ঝংকার মাহবুব। অনেকেই আছেন যারা প্রোগ্রামিং শিখবো বা শুরু করবো করবো বলে কিছুই শেখা হচ্ছে না, বা প্রোগ্রামিং এর স্বপ্ন দেখে নাকে তেল দিয়ে যারা ঘুমিয়ে যান, তারা এই বইটি পড়তে পারেন।

প্রতিটি প্রোগ্রামিং ভাষারই সাধারণ ও মৌলিক কিছু বিষয় থাকে। আপনি যদি প্রোগ্রামিং করতে চান, তাহলে সেগুলো সম্পর্কে সম্মুখ ধারণা রাখতে হবে। প্রোগ্রামিং শিখতে হলে কোন ল্যাঙ্গুয়েজ আগে শিখবো বা কি দিয়ে শুরু করবো এসব ভাবতে ভাবতেই যারা তাদের মূল্যবান সময় শহীদ করে দিচ্ছেন, তাদের জন্যই মূলত প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি বইটি লেখা হয়েছে।

এ বইয়ে প্রোগ্রামিং এর একদম বেসিক বিষয়গুলো দেখানোর চেষ্টা করা হয়েছে, যা মূলত একজন বিগিনারের খুব বেশি প্রয়োজন। আপনি যদি বিগিনার হয়ে থাকেন আর বেসিক সম্পর্কে মোটামুটি ধারণা থাকে তাহলে প্রোগ্রামিং ল্যাংঙ্গুয়েজ শেখা আপনার জন্য অনেকাংশেই ইজি হয়ে যাবে। আপনিও হয়ে যেতে পারেন প্রোগ্রামিং এর বস। বইটি ডাউনলোড করুন এই লিংক থেকে।

Download this Book

৩. হাবলুদের জন্য প্রোগ্রামিং – ঝংকার মাহবুব

এমন একটি সময়ে বর্তমানে আমরা দাঁড়িয়ে আছি, যখন কিনা প্রোগ্রামিং শিখাটা আমাদের সবার জন্য জরুরী। কিন্তু আমাদের মত অনেক হাবলুই প্রোগ্রামিং এর বিষয়বস্তু ঠিকমত বুঝতে পারে না। তাই বল কি হাবলুদের প্রোগ্রামিং শেখা হবে না? একদমই তা নয়। হাবলুরা অর্থাৎ, তুলনামূলক দুর্বলরা যাতে তাদের মতো করেই প্রােগ্রামিং শিখতে পারে তার জন্য রয়েছে হাবলুদের জন্য প্রোগ্রামিং।

প্রোগ্রামিং এর ওপর দারুণ এই বইটির লেখকও ঝংকার মাহবুব। অপেক্ষাকৃত দুর্বলদের জন্য এই বইটি লেখা। পাশাপাশি যারা ভয়ের কারণে প্রোগ্রামিং শেখা শুরু করতেই পারে না৷ প্রোগ্রামিং কঠিন; সায়লের স্টুডেন্ট বা ম্যাথে ভালো না হলে প্রোগ্রামিং শিখতে পারবে না মনে করে মুখ লুকিয়ে রাখে। তাদের জন্য গল্প আর মজার ছলে, চায়ের আড্ডার মাধ্যমে প্রোগ্রামিংয়ের বেসিক কনসেপ্টগুলো উপস্থাপন করা হয়েছে৷

সেই সকল মানুষেরা যা প্রোগ্রামিং এর কিছুই বোঝে না, তাদেরকে হাবলুদের মতো করে, চায়ের দোকানের আড্ডার ভাষা দিয়ে প্রোগ্রামিংকে উপস্থাপন করা হয়েছে। যাতে হাবলুরা হাবলু স্টাইলে প্রোগ্রামিংয়ের মজা পেয়ে এগিয়ে যেতে পারে। এটি অনুসরণের ফলে অপেক্ষাকৃত দুর্বলরা প্রোগ্রামিং শিখতে দারুণ অনুপ্রাণিত হবে।

তাছাড়া স্মার্টফোনে এক্সট্রা কোন এ্যাপ ইনস্টল না করেই প্রোগ্রামিং প্রাকটিস করতে পারবে এমন ধারণা এই বইয়ে দেয়া হয়েছে। আর যারা প্রোগ্রামিং শিখে কিছুটা এগিয়ে আছে, তারাও বইটি পড়ে প্রোপ্রামিংয়ের বেসিক কনসেপ্টগুলো আরো ধারালো করে নিতে পারবে। বইটি ঝংকার মাহবুবের লেখা সাধারণ মানুষকে প্রোগ্রামিং বোঝার জন্য একটি হাতিয়ার স্বরুপ। এখানে প্রোগ্রাম লেখার বেসিক আইডিয়াগুলাে অত্যান্ত সুনিপুণভাবে আলোচনা করা হয়েছে। একটি ছোট বাচ্চাও এই বই পড়ে বেসিক কন্সেপ্টগুলো ধরতে পারবে। বইটি ডাউলোড করুন এই লিংক থেকে।

Download this Book

৪. বাংলায় সি প্রোগ্রামিং

বাংলায় প্রোগ্রামিং ভাষা শেখাটা অনেক সহজ । অনেকেই প্রচলিত কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি না হয়ে বিভিন্ন প্রোগ্রামিং বই থেকে প্রোগ্রামিং শিখে থাকে। আমাদের এই বাংলায় সি প্রোগ্রামিং অ্যাপ এর বিষয়াবলী কম্পিউটার প্রোগ্রামিং বই এর একটি অংশ। বাজারে অনেক লেখকের লেখা সি প্রোগ্রামিং বই পাওয়া যায়। ভালো মানের একটি সি প্রোগ্রামিং বাংলা বই হচ্ছে আমাদের কল্প বিজ্ঞানী ডাঃ মুহাম্মদ জাফর ইকবাল এর লিখিত প্রোগ্রামিং সি বইটি। পাশাপাশি আপনি যদি প্রোগ্রামিং হিরো হতে চান তবে তামিম শাহ্‍‍রিয়ার সুবিন এর প্রোগ্রামিং শিখুন অনুসরণ করতে পারেন।

বাংলায় সি প্রোগ্রামিং শেখার এটি একটি মোবাইল এ্যাপ। আপনার যদি একটি এন্ড্রয়েড ফোন থাকে, তাহলে আপনি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে এই এ্যাপটি মোবাইলে ডাউনলোড করে বাংলায় সি প্রোগ্রামিং শেখা শুরু করে দিতে পারেন। এ্যাপটি ডাউনলোড করুন এই লিংক থেকে।

৫. প্রোগ্রামিংয়ের বলদ টু বস – ঝংকার মাহবুব

ঝংকার মাহবুব এর লেখা এটি একটি প্রোগ্রামিং কনসেপ্ট ভিভিক বই যা বাজারে প্রথম। প্রোগ্রামিংকে এত সহজভাবে বোঝানোর মত বই বাংলা ভাষায় সম্ভবত আর দ্বিতীয়টি নেই। আপনার যদি কোন বিষয় সম্পর্কে ধারণা না থাকে অর্থাৎ কনসেপ্ট ক্লিয়ার না থাকে, আপনি সে বিষয়ে কিভাবে সমস্যা সমাধান করবেন? এ জায়গাতেই লেখক তার ভিন্নধর্মী চিন্তাধারার প্রমাণ রেখেছেন। তিনি প্রচলিত শিক্ষা পদ্ধতি থেকে বের হয়ে বাক্সের বাইরে চিন্তাভাবনা করেছেন।

লেখক অহেতুক কোডভিভিক জটিল বর্ণনা ও বিবরণ হতে বের হয়ে সম্পূর্ণ নিজস্ব ভঙ্গিতে লিখেছেন। পক্ষান্তরে অন্যান্য প্রোগ্রামিং বইগুলোতে কনসেপ্টগুলো কোড আকারে বোঝানো হয়। এতে করে কোডভীতি নতুন শিক্ষার্থীদের ভেতরে ভীতি সঞ্চার করে তাদেরকে প্রোগ্রামিং থেকে আরো দূরে সরিয়ে দেয় ।

এই বইটি পড়লে আপনার যখন প্রোগ্রামিং এর কনসেপ্ট ক্লিয়ার হবে, তখন কোড কোন ল্যাঙগুয়েজে লেখা হয়েছে; জাভা না পাইথন এটা মাথাব্যথার কারণ হবে না । একটা সময়ে এগুলো খুবই সহজ মনে হবে। বইটির ডাউলোড লিংক খুব শীঘ্রই সংযুক্ত করা হবে।

৬. বাংলায় জাভা প্রোগ্রামিং

বাংলা ভাষায় জাভা প্রোগ্রামিং এর ব্যাখ্যামূলক বই অনলাইনে খুব একটা সহজলভ্য না। জাভা প্রোগ্রামিং শেখার বাংলা বই pdf বইটি কোর্সটিকায় এই প্রথম প্রকাশ হচ্ছে। বইটি মুলত তাদের জন্য যারা প্রচলিত কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি না হয়ে নিজে নিজে জাভা শিখতে চান।

জাভা প্রোগ্রামিং বই pdf । জাভা প্রোগ্রামিং দিয়ে অ্যান্ড্রয়েডের জন্য অনায়াসেই একটি এ্যাপ্লিকেশন তৈরি করা যায়। বর্তমানে অ্যান্ড্রয়েড এ্যাপ্লিকেশন তৈরির জন্য জাভার জনপ্রিয়তা আকাশচুম্বি। যারা Android Apps তৈরি করা শিখতে চান তারা প্রথমে জাভা দিয়েই শুরু করতে পারেন। কারণ,এন্ড্রয়েড এপ্স তৈরির জন্য জাভা ল্যাঙ্গুয়েজ অনেক সহজ।

আর এক্সপার্টরাও শুরুতে জাভা শেখার বিষয়টিকেই বেশি প্রাধান্য দিয়ে থাকেন। জাভা প্রোগ্রামিং শেখার বাংলা বই pdf বইটিটে জাভার বেসিক থেকে এ্যাডভান্স সবকিছু আলোচনা করা হয়েছে। যারা জাভা প্রোগ্রামিংয়ে নতুন তাদের জন্য বইটি কিছুটা হলেও উপকারী। বইটি ডাউনলোড করুন এই লিংক থেকে।

৭. পাইথন শেখার বাংলা বই PDF

সবশেষে থাকছে পাইথন শেখার দারুণ একটি বাংলা বইয়ের পিডিএফ ভার্সন। যারা প্রোগ্রামিং শিখতে চান এবং কোন ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করবেন ভাবছেন, তারা প্রাথমিকভাবে এই বইটি বেছে নিতে পারেন। পাইথন শেখার বাংলা বই PDF বইয়ের মাধ্যমে আপনি খুব সহজে এবং মজায় মজায় পাইথন প্রোগ্রামিং শিখতে পারবেন।

বর্তমানে পাইথন সারা বিশ্বে জনপ্রিয় একটি প্রোগ্রামিং ভাষা। বইটি বিশেষ করে বিগিনারদের জন্য লেখা এবং শিশু-কিশোর উপযোগী। তবে যে কেউ খুব মজার সাথে এই বই থেকে পাইথন শিখতে পারবেন। এই বইয়ে পাইথন ইনস্টল থেকে শুরু করে বেসিক-এ্যাডভান্স সবকিছুই সহজ ভাষায় বর্ণনা করা আছে।

Download this Book

৮. প্রোগ্রামিং এর শুরু – মিজানুর রহমান

বাংলায় ভাষায় গুণগত মানসম্পন্ন একটি সি প্রোগ্রামিং এর বই কি হতে পারে? আপনি যদি এমন একটি বই পড়তে চান তাহলে মিজানুর রহমান স্যারের লেখা প্রোগ্রামিং এর শুরু PDF Free Download বইটি হতে পারে চমৎকার একটি বই। দুর্দান্ত এই বইটি ওই সকল শিক্ষার্থীদের লক্ষ্য করে লেখা হয়েছে, যারা কিনা এখনও প্রোগ্রামিং শুরু করেননি বা শুরু করবো বলে ভাবছেন।

বর্তমানে যতগুলো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে সি প্রোগ্রামিং। সি হচ্ছে একটি বেসিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। যেটিকে সব ল্যাংগুয়েজের প্রথম ধাপ বলা হয়। প্রোগ্রামিং এর শুরু PDF Free Download বইটিতে বেসিক প্রোগ্রামিং কনসেপ্টগুলো বিশদভাবে আলোচনা করা হয়েছে। এছাড়াও অবজেক্ট, ক্লাস, ভেরিয়েবল, কী-ওয়ার্ড, অপারেটর, ইনপুট এবং আউটপুট সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে। বিশেষ করে সি কম্পাইলার এবং এর পরিচিতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Download this Book

৯. PHP MySQL Bangla PDF Book

PHP MYSQL Bangla PDF Book বইটিতে আমরা ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমস হিসেবে MySQL ব্যবহার দেখবো। উন্নত সব ফিচার এবং অপশন সমৃদ্ধ MYSQL অন্যান্য সব ডেটাবেজ সফটওয়্যার থেকে দ্রুত, ব্যবহারে সহজ এবং ওপেন সোর্স হওয়ার কারণে ওয়েব ডেভেলপাররা ডেটাবেজ হিসেবে এটিকেই প্রাধান্য দিয়ে থাকেন । এটি প্রায় সকল ধরনের অপারেটিং সিস্টেমেই ব্যবহারযোগ্য ৷

এই বইটিকে প্রোগ্রামিং এর বিষয়গুলোকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে, যেন তা সকলের কাছে খুব সহজে বোধগম্য হয়। PHP ই হবে আপনার জীবনের প্রথম প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। যেটি শেখার পর আপনি অন্যান্য প্রোগ্রামিং ল্যাংগয়েজ যেমন- সি, সি++, রুবি, পার্ল, পাইথন, ডট নেট ইত্যাদি সহজে আয়ত্ব করতে পারেন। বইটি ডাউনলোড করে নিন এই লিংক থেকে।

Download this Book


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories