• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার

ফোনের ক্যামেরায় সনাক্ত হবে কোভিড-১৯

প্রজন্মের আলো / ১৩০ শেয়ার
Update সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

অনলাইন ডেস্ক:

স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে কোভিড পরীক্ষার নতুন উপায় উদ্ভাবনের দাবি করেছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, সান্টা বারবারার একদল গবেষক। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা থেকে ইঙ্গিত মিলছে, পিসিআর টেস্টের মতোই কার্যকর এই পদ্ধতিটি। গবেষকরা এই পদ্ধতিটির নাম দিয়েছেন স্মার্টল্যাম্প।

নতুন এই পদ্ধতিতে সাধারণত ল্যাবরেটরিতে ব্যবহৃত হয় কিন্তু সহজলভ্য ও সাশ্রয়ী কিছু যন্ত্রপাতি এবং নিজের স্মার্টফোন ব্যবহার করে কোভিড নির্ণয় করা যাবে।

জেএএমএ নেটওয়ার্ক ওপেন’-এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, এই পদ্ধতিতে টেস্টের খরচ পড়ে ৭ ডলার করে, প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী অথবা জনবসতি থেকে দূরে একা থাকেন বলে পিসিআর টেস্ট নিতে ভোগান্িত হচ্ছে, এমন ব্যক্তিদের কাজে আসবে কোভিড পরীক্ষার নতুন পদ্ধতিটি।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, এ পদ্ধতিতে কোভিড পরীক্ষা বেশ সহজ। এ জন্য প্রথমে গবেষকদের নির্মিত স্মার্টফোন অ্যাপ ‘ব্যাকটিকাউন্ট’ ডাউনলোড করতে হবে। এরপর নিজের ফোনটি রাখতে হবে একটি ‘হট প্লেট’-এর উপর। আর ফোনের পেছনের ক্যামেরা থাকবে নিচের দিকে। এরপর ‘হট প্লেট’-এর উপর রাখা টেস্ট কিটে মুখের লালা দিতে হবে। অতঃপর তাতে একটি ‘রিঅ্যাকটিভ সলিউশন’ প্রয়োগ করলেই ফোনের ক্যামেরায় ভাইরাল আরএনএ দৃশ্যমান হয়ে উঠবে, চালু করে দিতে হবে অ্যাপটি।

এই পর্যায়ে ভাইরাসের সঙ্গে মিশে যাবে ওই ‘রিঅ্যাকটিভ সলিউশন’, রঙ পাল্টে উজ্জ্বল লাল ধারণ করবে। আর এই রঙের পরিবর্তন কতো দ্রুত ঘটছে তার ভিত্তিতে অ্যাপটি ভাইরাসের উপস্হিতি পরিমাপ করবে।

সিনেট বলছে, বেশ সস্তা এই টেস্ট কিট, এর ব্যবহারও সহজ। এটি কম ও মধ্যম আয়ের দেশে কম খরচে এবং জটিল ও ব্যয়বহুল প্রযুক্তি সক্ষমতার অনুপস্হিতিতে কোভিড নির্ণয়ের নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে দেখছেন গবেষকরা।

তবে, প্রাথমিক গবেষণায় ইতিবাচক ফলাফল মিললেও বহুল ব্যবহারের জন্য এখনো প্রস্ত্তত নয় এই প্রযুক্তি। প্রাথমিক গবেষণায় অংশ নিয়েছিলেন কেবল ৫০ জন্য ব্যক্তি, আর স্মার্টফোনটি অ্যাপটি আপাতত কেবল স্যামসাং গ্যালাক্সি এস৯ স্মার্টফোনের ক্যামেরার সঙ্গেই সমন্বয় করা হয়েছে। গ্রহণযোগ্যতা পেতে আরো জটিল বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিতে যেতে হবে এই প্রক্রিয়াটিকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories