• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু

ফোনে ভাইরাস আছে কিনা যে ভাবে জানবেন

প্রজন্মের আলো / ১৩৫ শেয়ার
Update রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
প্রতিকী ছবি

প্রজন্মের আলো ডেস্ক:

ফোনে ভাইরাস আছে কি না এবং যদি থেকে থাকে তাহলে সেগুলিকে কীভাবে দূর করা সম্ভব, সে সম্পর্কে যদি জেনে রাখা যায় তাহলে এই ধরনের বিপদের হাত থেকে অনেকটাই নিরাপদে থাকা যাবে। আসুন ম্যালওয়্যার কী এবং কীভাবে সেগুলি খুঁজে পাওয়া যাবে জেনে নেওয়া যাক।

ম্যালওয়্যার কী?

প্রযুক্তি প্রতিষ্ঠান সিসকো-র মতে, “ম্যালওয়্যার হল অনুপ্রবেশকারী সফটওয়্যার যা কম্পিউটার এবং কম্পিউটার সিস্টেমের ক্ষতি এবং ধ্বংস করার জন্য ডেভেলপ করা হয়েছে। ক্ষতিকারক সফটওয়্যারের একটি ছোটোখাটো অপভ্রংশ হল ম্যালওয়্যার। সাধারণ ম্যালওয়্যারের উদাহরণগুলির মধ্যে রয়েছে ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান ভাইরাস, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার এবং র্যানসমওয়্যার।”

ফোনে কোনো ভাইরাস আছে কি না তা কীভাবে বুঝবেন?

১. খুব বেশি ব্যবহার না করা সত্ত্বেও যদি আপনার স্মার্টফোনে হাত দিয়ে দেখেন যে সেটি খুব গরম হয়ে রয়েছে, তাহলে হতে পারে যে কেউ আপনার ফোনটি হাইজ্যাক করেছে এবং অসৎ কার্যসিদ্ধি করার জন্য অবৈধভাবে আপনার ফোনটিকে ব্যবহার করছে।

২. আপনার ডাটা বা ব্যাটারি খুব দ্রুত শেষ হওয়া বা উল্লেখযোগ্য কোনো ক্রিয়াকলাপ ছাড়াই হঠাত্ করে ফোনের বিল বেশি আসা ফোনে ভাইরাসের অস্তিত্বের ইঙ্গিত দেয়।

৩. আপনার ফোনে যদি প্রায়শই খুব বেশি অপ্রাসঙ্গিক অ্যাড প্রদর্শিত হয়, তাহলে তা ফোনে লুকানো অ্যাডওয়্যারের ইঙ্গিত দেয়। তারা কেবল অবাঞ্ছিত বিজ্ঞাপনই পরিবেশন করে না, সেইসাথে ফোনটিকে ক্ষতিকারক ম্যালওয়্যার দিয়ে সংক্রামিত করতে পারে।

৪. আপনার ফোনের কন্টাক্টসে থাকা ব্যক্তিদের কাছে যদি আপনার ফোন থেকে স্প্যাম মেসেজ যেতে থাকে, তাহলে ধরে নিতে হবে যে নিঃসন্দেহে আপনার ফোনে ভাইরাস রয়েছে। এর ফলে আপনার ফোনটির পাশাপাশি যে ফোনগুলিতে আপনার ফোন থেকে মেসেজ যাচ্ছে, সেগুলিও ক্ষতিগ্রস্ত হতে পারে।

কীভাবে ফোন থেকে ম্যালিশিয়াস অ্যাপগুলি খুঁজে বের করে সেগুলিকে ডিলিট করবেন?

১. আপনার ফোনে কি এমন কোনো অ্যাপ আছে যেটি আপনি ডাউনলোড করেননি? তাহলে ধরে নিতে হবে যে সেগুলি সম্ভবত ক্ষতিকারক ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে।

২. আপনার ফোনের কোন অ্যাপগুলি সবচেয়ে বেশি ডাটা ক্ষয় করছে সেগুলিকে খুঁজে বার করুন এবং যদি খুব প্রয়োজন না হয় তাহলে সেই সকল অ্যাপগুলিকে অবিলম্বে ডিলিট করুন।

৩. আপনার ফোনের সবকটি অ্যাপকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করুন। এর মধ্যে যদি এমন কোনো অ্যাপ খুঁজে পান যেগুলি আপনি ব্যবহার করেন না বা আপনি কবে ডাউনলোড করেছেন তা ঠিক মনে করতে পারছেন না বা অ্যাপ স্টোরে সেই অ্যাপটির রিভিউ খুবই খারাপ, তাহলে সেই অ্যাপগুলিকে তত্ক্ষণাত্ ডিলিট করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories