• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু

বাউবি উপাচার্যের মতবিনিময়

প্রজন্মের আলো / ১৫৬ শেয়ার
Update মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

আরিফুল ইসলাম:

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার ২৯ নভেম্বর ২০২১ সোমবার বাউবি’র  রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তা, কর্মচারী এবং উপ-আঞ্চলিক কেন্দ্রসমূহের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

সভায় উপাচার্য দেশমাতৃকার সার্বিক উন্নয়নে বাউবি’র দীক্ষা প্রসঙ্গে “সবার জন্য উন্মুক্ত কর্মমুখী, গণমুখী ও জীবনব্যাপী শিক্ষা” শ্লোগান দিয়ে বক্তব্য শুরু করেন।

তিনি বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের এই যুগে বিশ্বসমাজের সকলেই তাই জ্ঞানভিত্তিক সমাজের অংশ। জ্ঞান সৃজন, সংরক্ষণ ও বিতরণে উৎকর্ষ ব্যবস্থাপনায় আমাদের সকলকে সম্পৃক্ত হতে হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভিশন ২০৪১ ও এসডিজি ২০৩০ অর্জনের লক্ষ্যকে সামনে রেখে এবং চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য বাউবি-কে জরুরীভিত্তিতে সম্পূর্ণ অটোমেশনের আওতায় আনা অপরিহার্য এবং বাউবি সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এ সময় উপাচার্য আরও বলেন, ২০৪১ সালে উন্নত বাংলাদেশ সৃজনে মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে শিক্ষায় কোয়ালিটি এ্যাসুরেন্স একটি চ্যালেঞ্জ। সমাজ ও জাতিকে শিক্ষায় এগিয়ে নিয়ে যাবার জন্য বাউবি তার শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

মাননীয় উপাচার্য আরও বলেন, এ বিশ্ববিদ্যালয়ের অন্যতম উদ্দেশ্য সবার জন্য মানসম্মত শিক্ষা, বিশেষ করে আর্থিক অস্বচ্ছলতাসহ আরও বিভিন্ন কারণে যারা দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থার সুযোগ গ্রহণ করতে পারেননি অথবা সুবিধা বঞ্চিত হয়েছেন (Unprivileged) বিশেষ করে উপজাতী সম্প্রদায়ের জন্য শিক্ষার অবারিত সুযোগ করে দেয়া। দূরশিক্ষণ ও উন্মুক্ত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে যে কোন শ্রেণি, পেশা ও বয়সের মানুষ নিজ-নিজ অবস্থান থেকে শিক্ষা গ্রহণ করতে পারেন। প্রচলিত শিক্ষাদান পদ্ধতি ব্যতিরেকে বাউবি’র নিজস্ব প্রণীত সহজবোধ্য পাঠ্যপুস্তক, ইলেকট্রনিক মিডিয়ার (Facebook, Boutube, Youtube, Twitter, LMS/e-Learning site, Web Tv, Web Radio, SD Card) সাহায্যে এসএসসি থেকে এমফিল, পিএইচডি পর্যন্ত বিভিন্ন প্রোগ্রাম পরিচালনা করে আসছে। বাউবি’ই দেশের একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয় যেটি উন্মুক্ত ও দূরশিক্ষণ পদ্ধতিতে দেশের আপামর জনগোষ্ঠিকে শিক্ষিত করার গুরু দায়িত্ব আপন স্কন্ধে তুলে নিয়েছে।

এ সময় বাউবি’র রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের আঞ্চলিক পরিচালক টি.এম আহমেদ হুসেইনসহ অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণ এবং রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের আওতাধীন উপ-আঞ্চলিক কেন্দ্রের প্রধানগণ উপস্থিত ছিলেন। আঞ্চলিক পরিচালকসহ আঞ্চলিক কেন্দ্রের অন্যান্য কর্মকর্তা ও উপ-আঞ্চলিক কেন্দ্রের প্রধানগণও দাপ্তরিক বিভিন্ন বিষয়াদি নিয়ে বক্তব্য রাখেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories