• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৬ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা

বৃহস্পতিবার বাজেট উপস্থাপন ; চলতি সংসদের শেষ বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ

প্রজন্মের আলো / ২৮ শেয়ার
Update বুধবার, ৩১ মে, ২০২৩
ফাইল ফটো

অনলাইন ডেস্ক:

চলতি একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হচ্ছে আজ বুধবার বিকাল ৫টায়। এই অধিবেশনটি কার্যত বাজেট অধিবেশন। আগামীকাল বৃহস্পতিবার সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

চলতি একাদশ সংসদের এটাই শেষ বাজেট অধিবেশন। একইভাবে বর্তমান সরকারেরও এটা শেষ বাজেট। সংবিধান অনুযায়ী, এবছরের ডিসেম্বরের শেষদিকে কিংবা আগামী বছরের জানুয়ারির শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

এবারের অধিবেশনটি কতদিন চলবে তা নির্ধারিত হবে আজ সংসদের বৈঠক শুরুর আগে সংসদ ভবনে অনুষ্ঠেয় কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে। কমিটির সভাপতি ও সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় এই বৈঠকে কমিটির সদস্য, প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাও অংশ নেবেন। সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হয়। তবে, করোনা মহামারির কারণে গত কয়েকটি বাজেট অধিবেশন স্বল্প কার্যদিবসের মধ্য দিয়ে শেষ হয়েছে।

সংসদের আজকের বৈঠকের শুরুতে চলতি অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন স্পিকার। এরপর শোক প্রস্তাব উত্থাপন করা হবে। ঢাকা-১৭ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ও চলচ্চিত্র নায়ক বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান ওরফে ফারুকের মৃত্যুতে শোক প্রস্তাব এনে সেটির ওপর আলোচনা হবে। সরকারি ও বিরোধীদলের সদস্যরা শোক প্রস্তাবের ওপর আলোচনা করবেন। আলোচনা ও শোক প্রস্তাব গ্রহণ করার পর অধিবেশনের অন্যান্য কার্যক্রম স্থগিত করে অধিবেশন মুলতুবি করা হবে।

রেওয়াজ অনুযায়ী, চলমান সংসদের কোনো সদস্য মৃত্যুবরণ করলে তার সম্মানে সংসদে শোক প্রস্তাব এনে সেটির ওপর আলোচনা ও প্রস্তাবটি গৃহীত হওয়ার পর অধিবেশন মুলতুবি করা হয়। উল্লেখ্য, চিত্রনায়ক ফারুক সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে দীর্ঘদিন ধরে চিকিৎসাধীন থাকাবস্থায় গত ১৫ মে মৃত্যুবরণ করেন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আগামীকাল বাজেট উপস্থাপনের পর শুক্র ও শনিবার দুই দিন বিরতি দিয়ে রবিবার আবার অধিবেশন শুরু হবে। ঐ দিন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। পুরো অধিবেশনব্যাপী প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।

সাধারণত ৩০ জুন প্রস্তাবিত বাজেট সংসদে পাশ হয়ে থাকে। আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হয়। তবে এবার ৩০ জুন সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার এবং জুনের শেষদিকে (সম্ভাব্য) কোরবানির ঈদ থাকায় দুই-তিন দিন আগেই প্রস্তাবিত বাজেট পাশ হতে পারে।

জানা গেছে, দেশে এখনো করোনার সংক্রমণ থাকায় এবারের অধিবেশনেও যোগ দিতে সকল সংসদ সদস্যকে করোনা পরীক্ষা করাতে হচ্ছে। অধিবেশন চলাকালে সংসদ সচিবালয়ের যেসব কর্মকর্তা-কর্মচারী ও নিরাপত্তারক্ষী দায়িত্ব পালন করবেন, তাদেরও করোনা পরীক্ষা করাতে হয়েছে। একই সঙ্গে বাজেট উপস্থাপনের দিন আমন্ত্রিত অতিথি হিসেবে যারা অধিবেশনের কার্যক্রম দেখতে সংসদ ভবনে যাবেন, তাদেরকেও করোনা পরীক্ষা করাতে হবে। এছাড়া, সংসদের সংবাদ সংগ্রহের জন্য যেসব সাংবাদিক সংসদ ভবনে প্রবেশ করবেন, তাদেরকেও ইতিমধ্যে সংসদ ভবনে নির্ধারিত বুথে করোনা পরীক্ষা করাতে হয়েছে। সংশ্লিষ্টদের মধ্যে যাদের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসবে বা এসেছে, অধিবেশন চলাকালে কেবল তারাই সংসদ ভবনে প্রবেশ করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories