• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:১০ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার

ব্রিটেনের রানি বাদ, ৪০০ বছর পর প্রজাতন্ত্র হলো বার্বাডোজ

প্রজন্মের আলো / ১১১ শেয়ার
Update মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
ছবি: ডয়েচে ভেলে

অনলাইন ডেস্ক:

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বার্বাডোজ এখন বিশ্বের নবীনতম প্রজাতন্ত্র। যুক্তরাজ্যের রানি এখন আর বার্বাডোজের রাষ্ট্রপ্রধান নন। প্রায় ৪০০ বছর পর সোমবার মধ্যরাত থেকে রানি এলিজাবেথ আর সেখানকার রাষ্ট্রপ্রধান নন। খবর ডয়েচে ভেলের।

সরে গেল ব্রিটেনের রাজকীয় পতাকাও। দেশটির ৫৫তম স্বাধীনতা দিবসে উঠল তাদের নিজস্ব পতাকা। রাজপরিবারের পক্ষ থেকে অনুষ্ঠানে যোগ দিতে গেছেন প্রিন্স চার্লস।

বার্বাডোজের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেম স্যান্ড্রা মেসন। তিনি এর আগে বার্বাডোজের গভর্নর জেনারেল ছিলেন। তিনি সাবেক অ্যাটর্নি জেনারেল ও বিচারপতি এবং চারটি দেশের রাষ্ট্রদূত হিসাবেও কাজ করেছেন।

বার্বাডোজের প্রধানমন্ত্রী জানিয়েছেন, ”আমরা একজন নারীকে সর্বসম্মতভাবে দেশের রাষ্ট্রপতি নির্বাচিত করেছি। এ মুহূর্তে তার থেকে যোগ্য কোনো প্রার্থী পাওয়া সম্ভব নয়।”

এর আগে মরিশাস ১৯৯২ সালে রানী এলিজাবেথকে রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরিয়ে দেয় এবং নিজেদের প্রজাতন্ত্র হিসাবে ঘোষণা করে।

বার্বাডোজ প্রজাতন্ত্র হলেও কমনওয়েলথ গোষ্ঠীভুক্ত দেশের মধ্যে থাকছে। মোট ৫৪টি দেশ এই গোষ্ঠীর সদস্য।

প্রায় চারশ বছর আগে ব্রিটিশ জাহাজ প্রথমে বার্বাডোজ পৌঁছায়। তারপর ব্রিটিশরা বার্বাডোজকে সুগার কলোনিতে পরিণত করে। আফ্রিকা থেকে মানুষকে জোর করে ধরে সেখানে নিয়ে যাওয়া হয় চাষ করার জন্য। এখন দেশের অধিকাংশ মানুষেরই মূল আফ্রিকায়।

একসময় বার্বাডোজকে ‘লিটল ইংল্যান্ড’ বলা হতো। দীর্ঘদিন ধরে এখানে বিতর্ক চলছিল, ব্রিজটাউনে ন্যাশনাল হিরোস স্কোয়ারে ব্রিটিশ অ্যাডমিরালের মূর্তি রাখা হবে না সরিয়ে দেয়া হবে, তা নিয়ে। দুইশ বছর ধরে মূর্তিটি সেখানে আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories