• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
মাধ্যমিক স্তরে নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ স্বাস্থ্যসেবায় পাঁচ বছরে ব্যয় বেড়েছে তিন গুণ: গবেষণা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে মানুষের ঢল রাজধানীর কড়াইল বস্তির আগুন নিয়ন্ত্রণে বিশ্বের ২২০ কোটি মানুষ বিশুদ্ধ পানি পায় না: জাতিসংঘ অবন্তিকার মৃত্যু; সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকী আটক জিম্মি বাংলাদেশি জাহাজে আরও জলদস্যু উঠেছে, পরিস্থিতি উদ্বেগজনক অবন্তিকার মৃত্যুর ঘটনায় উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১০ বিশিষ্টজন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার ২০২৪ গাজায় ইফতারের লাইনে দাঁড়ানো মানুষের উপর গুলি, নিহত ৬ শান্ত-মুশফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশের সহজ জয় জাহাজ অপহরণ ৫০ লাখ ডলার দাবি জলদস্যুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত: সর্বোচ্চ শাস্তির সুপারিশ হাইকোর্টের রমজানে খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

মালয়েশিয়ায় নিষিদ্ধ হচ্ছে সিগারেট

প্রজন্মের আলো / ৮৮ শেয়ার
Update শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২

অনলাইন ডেস্ক:

আগামী প্রজন্মের জন্য সিগারেট নিষিদ্ধ করতে যাচ্ছে মালয়েশিয়া। দেশটির স্বাস্থ্যমন্ত্রী খাইরি জামালউদ্দিন জানান, ২০০৫ সালের পর জন্ম নেয়া কারো জন্য জীবদ্দশয়ায় সিগারেট অথবা তামাকজাত দ্রব্য নিষিদ্ধ করার জন্য সংসদে একটি নতুন আইন পেশ করা হবে, যার নাম ‘Generational End Game’।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দেশটির পুত্রজায়ার ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটে ক্যানসার দিবস ২০২২ উদযাপন উদ্বোধন করার সময় মন্ত্রী এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী খাইরি জামালউদ্দিন আশাবাদ ব্যক্ত করে বলেন, নতুন আইনটি সংসদে পাস হবে। কারণ, তামাক সেবন ক্যানসারের প্রধান কারণ এবং ক্যানসারে দেশটির ২২ শতাংশ মানুষ মারা যাচ্ছে।

মালয়েশিয়ায় বর্তমানে প্রতি ১০ জন পুরুষের মধ্যে একজন এবং প্রতি নয়জন নারীর মধ্যে একজন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। মালয়েশিয়ার পুরুষদের মধ্যে তিনটি সাধারণ ধরনের ক্যানসার হলো কোলোরেক্টাল ক্যানসার (১৬.৯ শতাংশ), ফুসফুসের ক্যানসার (১৪.৮ শতাংশ) এবং প্রোস্টেট ক্যানসার (৮.১ শতাংশ)। নারীদের মধ্যে স্তন ক্যানসার (৩৩.৯ শতাংশ), কোলোরেক্টাল ক্যানসার (১০.৭ শতাংশ) এবং জরায়ুর ক্যানসার (৬.২ শতাংশ)।

ভবিষ্যৎ প্রজন্মকে ধূমপানমুক্ত প্রজন্ম হিসেবে গড়ে তুলতে তরুণদের কাছে সব ধরনের তামাক বিক্রি নিষিদ্ধ করবে সরকার। তামাক নির্মূলের অন্যান্য পদক্ষেপ দীর্ঘ সময়সাপেক্ষ হওয়ায় তরুণদের সিগারেট কেনা নিষিদ্ধের এই পরিকল্পনার কথা জানানো হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ আইনের মাধ্যমে যদি আপনার বয়স এখন মালয়েশিয়ায় ১৭ বছর হয় এবং সংসদ যদি আইনটি পাস করে, তাহলে আপনি আর কখনো বৈধভাবে এ দেশে সিগারেট কিনতে পারবেন না।

তিনি আরও বলেন, এই আইনের মাধ্যমে নতুন ধূমপায়ীদের সংখ্যা হ্রাস করবে এবং এমন সময় আসবে, যেখানে মালয়েশিয়ায় আর কোনো ধূমপায়ী থাকবে না। আমরা আশা করি, এই নতুন আইনের মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সিগারেট এবং তামাকের সংস্পর্শে আসা থেকে রক্ষা করতে পারব।’

অন্যদিকে মালয়েশিয়ায় তামাক বিক্রির অনুমোদিত খুচরা বিক্রেতার সংখ্যা হ্রাস এবং সব ধরনের তামাকপণ্যে নিকোটিনের মাত্রা কমানো হবে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories