• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু

যে কারণে সংকটে মেটা

প্রজন্মের আলো / ১০৯ শেয়ার
Update শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
[ছবি: সংগৃহীত]

অনলাইন ডেস্ক:

দীর্ঘ ১৮ বছরের ইতিহাসে প্রথমবারের মত দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে ফেসবুকের। এতে এক দিনে শেয়ার বাজারে ফেসবুকের বাজারমূল্য কমেছে ২৩০ বিলিয়ন ডলারের বেশি।

মেটা’র পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২১ সালের শেষ তিন মাসে দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯২ কোটি ৯০ লাখ। এর আগের তিন মাসে ব্যবহারকারী সংখ্যা ছিল ১৯৩ কোটি। এ খবর প্রকাশের পর এক দিনেই শেয়ার বাজারে ফেসবুকের মূল কোম্পানি মেটার বাজারমূল্য কমেছে ২৩০ বিলিয়ন বা ২৩ হাজার কোটি ডলারের বেশি।

যদিও ফেসবুকের দাবি বুধবার তাদের ব্যবহারকারীর সংখ্যা কিছুটা বেড়েছে। তবে এই সংখ্যা ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ সব মাধ্যমগুলো মিলিয়ে বেড়েছে।

বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে, ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা একতরফা ভাবে বৃদ্ধির দিন শেষ। নতুন ব্যবহারকারীদের আকর্ষণ কররে পারছে না ফেসবুক। এ জন্য ২০২১ সালের শেষ তিন মাসে প্রায় ১০ লক্ষ ব্যবহারকারীকে হারিয়েছে ফেসবুক।

মেটার নির্বাহীরা অন্যান্য দিকে প্রবৃদ্ধির সুযোগ দেখছেন, যেমন হোয়াটসঅ্যাপে। তবে অ্যাপটি এখন পর্যন্ত উল্লেখযোগ্য পরিমাণ আয়ের মুখ দেখেনি। এটাকেও মেটার  জনপ্রিয়তা কমার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

অ্যাপল তাদের মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমে একটি ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ চালু করেছে। যাতে ফেসবুকের মতো অ্যাপগুলো ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ইচ্ছেমতো ব্যবহার করতে না পারে। এর ফলে অ্যাপল মোবাইল ব্যবহারকারীদের নেটমাধ্যমে কার্যক্রম নিরীক্ষণ করতে ব্যর্থ হচ্ছে ফেসবুক। যার কারণে তাদের কাছে সঠিক বিজ্ঞাপনও পৌঁছাতে পারছে না এই সংস্থা।

জাকারবার্গ অনেকটা অন্ধের মত বিশ্বাস করছেন যে ইন্টারনেটের পরের প্রজন্মটি হচ্ছে মেটাভার্স। এর পেছনে বিপুল অর্থ ব্যয় করছেন তিনি। অথচ এখন পর্যন্ত এমন কোনো ইঙ্গিত মেলেনি যে তিনি এই বাজি জিতবেন। ২০১২ সালে স্মার্টফোনে ফেসবুক যেভাবে বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পরেছিল, মেটাভার্সের ক্ষেত্রে তেমনটি ঘটার সম্ভাবনা এখনই দেখা যাচ্ছে না। তবে বিনিয়োগকারী ও কর্মীদের আস্থা রাখার আহ্বান জানিয়ে চলেছেন জাকারবার্গ।

টিকটক বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট। ফেসবুকের অন্যতম কঠিন প্রতিদ্বন্দ্বী হচ্ছে চীনভিত্তিক ক্ষুদে এই ভিডিও শেয়ারিং অ্যাপ। বর্তমানে টিকটকের ব্যবহারকারীর সংখ্যা একশ কোটির বেশি এবং তা দ্রুত বেড়ে চলেছে। ফেসবুকের ব্যবহারকারী কমার এটি বড় একটি কারণ।

ফেসবুকের বিজ্ঞাপনে ভাগ বসিয়েছে গুগল। অনেক ব্যবসায়িক সংস্থা তাদের পণ্যের বিজ্ঞাপন এখন ফেসবুকে দেওয়ার বদলে গুগলে দিচ্ছে। এতে বড় ক্ষতির মুখে ফেসবুক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories