• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু

রাবিতে ১ম বর্ষে ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটের ফল প্রকাশ

প্রজন্মের আলো / ১৯৮ শেয়ার
Update সোমবার, ১১ অক্টোবর, ২০২১

প্রেস রিলিজ:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। রোববার উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রকৌশল অনুষদের কনফারেন্স কক্ষে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন। এসময় সেখানে বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর এম খলিলুর রহমান খান, জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর এম নজরুল ইসলাম, প্রকৌশল অনুষদের অধিকর্তা ‘সি’ ইউনিটের কো-অর্ডিনেটর প্রফেসর মো. একরামুল হামিদ, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. বাবুল ইসলামসহ বিশিষ্ট শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
এ বছর বিজ্ঞান শাখার তিনটি গ্রুপ এবং অ-বিজ্ঞান শাখার একটি গ্রুপে ‘সি’ ইউনিটের পরীক্ষা নেয়া হয়। বিজ্ঞান শাখার গ্রুপ-১, গ্রুপ-২ ও গ্রুপ-৩ এবং অ-বিজ্ঞান গ্রুপে যথাক্রমে ৪ হাজার ৬৭৫, ৩ হাজার ৯৮৯, ৫ হাজার ৫৮৩ ও ১ হাজার ৩৭ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। পাশের হার যথাক্রমে ৪৪.২৫, ৩৭.৪৩, ৫২.১৫ ও ৬৪.১৭ শতাংশ। ইউনিটের আওতায় প্রতিটি গ্রুপের মেধাক্রম পৃথকভাবে প্রকাশ করা হয়েছে। আসন সংখ্যার ভিত্তিতে প্রতিটি গ্রুপ থেকে উত্তীর্ণ এক তৃতীয়াংশ শিক্ষার্থী ভর্তি হতে পারবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট (https://admission.ru.ac.bd/) তে বিস্তারিত ফল দেখা যাবে।
উত্তীর্ণ ভর্তিচ্ছুদের ১৩ থেকে ১৮ অক্টোবর তারিখের মধ্যে অনলাইনে বিভাগ পছন্দক্রম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ না করলে এই ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। পছন্দক্রম প্রদানের পর কোনো নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে অবশ্যই সেই বিভাগে ভর্তি হতে হবে, অন্যথায় ঐ ইউনিটে তার প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে। অনলাইনে পছন্দক্রম পূরণে কারিগরী সমস্যার জন্য ০১৭০৩৮৯৯৯৭৩ নম্বরের হেল্প লাইনে যোগাযোগ করা যাবে।
পছন্দক্রম পূরণকারী ভর্তিচ্ছুদের মধ্যে মেধাক্রমানুরে প্রথম নির্বাচন তালিকা ২৩ অক্টোবর বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত হবে। নির্বাচিতদের ২৫ থেকে ২৭ অক্টোবরের মধ্যে অবশ্যই ভর্তি হতে হবে। শুন্য আসনের জন্য অপেক্ষমান তালিকা থেকে মেধা ও পছন্দক্রম অনুসারে ভর্তির জন্য নির্বাচন করা হবে। এজন্য সম্ভাব্য সময়সূচি যথাসময়ে প্রকাশিত হবে।
মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ভর্তির জন্য সাক্ষাতকার ছাত্র-উপদেষ্টার দপ্তর এবং শারীরিক প্রতিবন্ধী কোটায় ভর্তির জন্য সাক্ষাতকার প্রধান চিকিৎসকের দপ্তরে অনুষ্ঠিত হবে। এজন্য পৃথক পৃথক বিজ্ঞপ্তি যথাসময়ে ভর্তির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। পোষ্য কোটায় ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত বিজ্ঞপ্তি পছন্দক্রম পূরণের পর ২৩ অক্টোবর তারিখ বিকেলে একই ওয়েবসাইটে প্রকাশিত হবে।
ভর্তি সংক্রান্ত কোনো সমস্যার জন্য সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে প্রকৌশল অনুষদ অফিসে ইউনিট কার্যালয়ে (ফোন: ০৭২১-৭১১২৫৫, ০১৯১৪৩২৭১৪২) যোগাযোগ করা যেতে পারে।
প্রসঙ্গত, এ বছর ৪ অক্টোবর অনুষ্ঠিত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বিজ্ঞান শাখার গ্রুপ-১, গ্রুপ-২ ও গ্রুপ-৩ এবং অ-বিজ্ঞান গ্রুপে যথাক্রমে ১০ হাজার ৫৬৪, ১০ হাজার ৬৫৮, ১০ হাজার ৭০৫ এবং ১ হাজার ৩৭ জন ভর্তি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।
ড. মো. আজিজুর রহমান
প্রশাসক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories