• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার ঈদুল ফিতরের তারিখ জানাল সৌদি আরব

সৌরজগতের বাইরে প্রথম পানিতে আবৃত গ্রহের সন্ধান

প্রজন্মের আলো / ৭৫ শেয়ার
Update বুধবার, ৩১ আগস্ট, ২০২২

অনলাইন ডেস্ক:

সৌরজগতের বাইরে প্রথম পানিতে আবৃত গ্রহের সন্ধান মিলেছে। কানাডার মন্ট্রিয়েল ইউনিভার্সিটির গবেষকরা এ গ্রহ খুঁজে বের করেন। টিওআই-১৪৫২ নামে এই গ্রহ দুটো নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তন করছে। পৃথিবী থেকে গ্রহটি ১০০ আলোকবর্ষ দূরে অবস্থিত।

বিজ্ঞানীরা বলছেন, নতুন সন্ধান পাওয়া এই গ্রহের জলবায়ু, প্রকৃতি ও পরিবেশ পৃথিবীর মতোই। তবে সেখানকার পানির পরিমাণ পৃথিবীর চেয়েও বেশি। খবর বিবিসির।

মন্ট্রিয়েল ইউনিভার্সিটির অ্যাস্ট্রোফিজিক্স বিভাগের পিএইচডি শিক্ষার্থী চার্লস ক্যাডিয়েক্স বলেন, টিওআই-১৪৫২ বেষ্টিত গ্রহ মহাসাগরবেষ্টিত কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে তা হওয়ার সম্ভাবনাই বেশি।

তিনি আরও বলেন, ব্যাসার্ধ ও ভর অনুযায়ী এই গ্রহের ঘনত্ব অনেক কম। সাধারণত পৃথিবীর মতোই এতে ধাতু ও শিলা পাওয়া যেতে পারে।

গবেষকদের এই দল আশা করছে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এ বিষয়ে আরও অনেক তথ্য তুলে ধরতে সমর্থ হবে এবং বিজ্ঞানের নতুন দিগন্ত উন্মোচন করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories