• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার

বাতিল হচ্ছে প্লে স্টোরের কল রেকর্ডিং অ্যাপ

প্রজন্মের আলো / ৮১ শেয়ার
Update বুধবার, ১১ মে, ২০২২

আজ  বুধবার  থেকে অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং করার সমস্ত বাহ্যিক অ্যাপ্লিকেশন (অ্যাপ) বাতিল হয়ে যাবে। খবর আনন্দবাজার অনলাইনের।

  এপ্রিল মাসে সংস্থার তরফে জানানো হয়েছিল, গুগল প্লে স্টোর থেকে সব কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করা হবে। মঙ্গলবার ঘোষণা করা হল দিনক্ষণ; অর্থাৎ এবার থেকে ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফ্টঅয়্যার না থাকলে বাইরের কোনও অ্যাপ নতুন করে ডাউনলোড করে কথোপকথন রেকর্ড করা যাবে না।

প্রসঙ্গত, কল রেকর্ডিং অ্যাপগুলো নিয়ে বেশ কিছুদিন ধরেই আপত্তি শোনা যাচ্ছিল। অ্যান্ড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষ জানিয়েছিলেন, গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এ ব্যবস্থা বন্ধ করে দিতে চান তারা। তবে তারপরও এতোদিন পর্যন্ত এপিআই ব্যবস্থায় মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে ফোনের কথোপকথন রেকর্ড করা যাচ্ছিল। ১১ মে থেকে সেই ব্যবস্থা বন্ধ হয়ে যেতে চলেছে।

অনেক দেশেই ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে সে দেশগুলোতে গোটা বিষয়টি নিয়ে নানা আইনি জটিলতায় জড়িয়েছিল গুগল। এই পদক্ষেপের মধ্য দিয়ে এ ধরনের আইনি জটিলতা কাটার সম্ভাবনা রয়েছে। তবে শাওমি, স্যামসাং, ওয়ান প্লাস ও ওপো মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলোর নিজস্ব কল রেকর্ডি ব্যবস্থা রয়েছে। ফলে তাদের ফোনগুলোতে ওই পরিষেবা বহাল থাকবে বুধবারের পরও।

 

facebook sharing button
twitter sharing button
messenger sharing button
sharethis sharing button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories