• শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
শিক্ষার্থীরা অনুদান পাবেন ৫০ হাজার টাকা পর্যন্ত, আবেদন যেভাবে চার বিভাগে হিট অ্যালার্ট জারি একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ ফের হিট অ্যালার্ট জারি হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু পরিবর্তন আসছে নতুন শিক্ষাক্রম মূল্যায়ন পদ্ধতিতে তাপপ্রবাহ নিয়ে যে নতুন তথ্য দিল আবহাওয়া অফিস একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে ৫৮টি বিমা কোম্পানির মধ্যে ৪৭টির দামই বেড়েছে শনিবারের ক্লাস প্রসঙ্গে যে কথা জানালেন শিক্ষামন্ত্রী এসএসসির ফল প্রকাশ, পাসের হার ৮৩.০৪ শতাংশ বিশ্ব মা দিবস আজ স্কুল-কলেজের সভাপতি হতে লাগবে এইচএসসি পাস উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী যারা নানা আয়োজনে আত্রাইয়ে বিশ্বকবির জন্মবার্ষিকী উদযাপন

তামাক নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ অবদান

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেলেন প্রফেসর সোহেল রেজা চৌধুরী

প্রজন্মের আলো / ১৫৬ শেয়ার
Update সোমবার, ৩১ মে, ২০২১

অনলাইন ডেস্ক:

প্রতিবছর বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে বিশ্বজুড়ে তামাক নিয়ন্ত্রণে কাজ করা সংস্থা ও ব্যক্তিদের সম্মাননা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবছর সংস্থাটির দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের রিজিওনাল ডিরেক্টর’স স্পেশাল রিকগনিশন লাভ করেছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত  ও গবেষণা বিভাগের প্রধান প্রফেসর সোহেল রেজা চৌধুরী।

বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় তাকে এই বিশেষ স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যা দেশের জন্য অত্যন্ত গর্বের।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় প্রফেসর ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের উদ্যোগে কার্যকর তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের পেশাজীবী সংগঠনের সমন্বয়ে গঠিত ‘ইউনাইটেড ফোরাম এগেইনস্ট টোব্যাকো’ এবং ‘বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ এর সদস্য সচিব হিসেবে প্রফেসর সোহেল রেজা চৌধুরী দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন। তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন, বিধিমালা প্রণয়ন, হেলথ ডেভেলপমেন্ট সারচার্জ ব্যবস্থাপনা নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, তামাকমুক্ত স্বাস্থ্য কেন্দ্র বাস্তবায়ন গাইডলাইন প্রণয়ন ও বাস্তবায়ন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি এবং তামাক চাষ নিয়ন্ত্রন নীতির খসড়া প্রণয়নে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

প্রফেসর সোহেল রেজা চৌধুরীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশে তামাক নিবারণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। রোগীদের তামাক ছাড়তে আগ্রহী করে তুলতে চিকিৎসক ও নার্সদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেছেন তিনি। এছাড়া বিভিন্ন সময়ে জাতীয় পর্যায়ে পরিচালিত তামাক নিয়ন্ত্রণ বিষয়ক নানাবিধ গবেষণা ও সমীক্ষা কার্যক্রমে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন প্রফেসর সোহেল রেজা চৌধুরী।

উল্লেখ্য, ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তামাকমুক্ত দিবস পুরস্কার লাভ করেছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় প্রফেসর ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories