• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা মঙ্গলবার ২৭ জেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার শহীদ শেখ জামালের জন্মদিন আজ আগামী রোববার থেকে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা সারাদেশে হিটস্ট্রোকে চার মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নয়, এবার নতুন দাবি এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে

এইচএসসি

কোন বিভাগের শিক্ষার্থীদের কত নম্বরের পরীক্ষা

প্রজন্মের আলো / ৬৫ শেয়ার
Update সোমবার, ৭ আগস্ট, ২০২৩
ফাইল ফটো

 

অনলাইন ডেস্ক:

মহামারি করোনা ভাইরাসের কারণে গত দুই  বছর সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছে এইচএসসি পরীক্ষা। এবারও সংক্ষিপ্ত সিলেবাসেই পরীক্ষা নেওয়া হবে। কোন বিভাগের শিক্ষার্থীদের কত নম্বরের পরীক্ষা হবে, তা প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

নম্বর বিভাজন অনুযায়ী, বিজ্ঞান বিভাগে ব্যাবহারিকসহ বিষয়গুলোতে পরীক্ষার্থীদের প্রতি পত্রে ৭৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে প্রতি পত্রে ১০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের।

প্রকাশিত সিলেবাসে দেখা গেছে, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয়পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয়পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয়পত্রের মতো বিজ্ঞান বিভাগের ব্যাবহারিকসহ প্রতিপত্রের পরীক্ষা হবে মোট ৭৫ নম্বরে। এর মধ্যে রচনামূলকে ৫০ ও নৈর্ব্যক্তিকে থাকবে ২৫ নম্বর।

রচনামূলক অংশে প্রতি পত্রে মোট আটটি প্রশ্ন থাকবে। এর মধ্যে পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ২৫টি প্রশ্ন থাকবে, এর মধ্যে উত্তর দিতে হবে ২৫টিরই। প্রতিটির মান ১ নম্বর।

অন্যদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে প্রতিপত্রে পরীক্ষা হবে ১০০ নম্বরের। এর মধ্যে রচনামূলকে থাকবে ৭০ আর নৈর্ব্যক্তিকে ৩০ নম্বর। রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে সাতটির। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্নের মধ্যে উত্তর করতে হবে ৩০টিরই। প্রতিটির জন্য ১ নম্বর।

বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে ১০০ নম্বরে। এর মধ্যে রচনামূলকে থাকবে ৭০ ও নৈর্ব্যক্তিকে ৩০ নম্বর। রচনামূলকে ১১টি প্রশ্নের মধ্যে সাতটি ও নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্নের ৩০টিরই উত্তর দিতে হবে। আর বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্রের রচনামূলক পরীক্ষা হবে ১০০ নম্বরে। এনসিটিবির প্রণয়ন করা মানবণ্টনে এ তিনটি পত্রের পরীক্ষা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories