• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা নওগাঁর মান্দায় বিষাক্ত মদপানে তিন বন্ধুর মৃত্যু সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী ঈদের ৫ দিনের সরকারি ছুটি শুরু ঈদুল ফিতর বৃহস্পতিবার

ত্বকের যত্নে আমের ফেসপ্যাক তৈরির নিয়ম ও ব্যবহার

প্রজন্মের আলো / ১৫৬ শেয়ার
Update রবিবার, ২৭ জুন, ২০২১

 

আমের স্বাস্থ্য উপকারিতা অনেক কিন্তু আপনি জানেন কি আম শুধু খেতে সুস্বাদু এমন নয়, ত্বকের যত্নেও রয়েছে এর বহু ব্যবহার?

আসুন প্রাকৃতিক উপায়ে ত্বকের সৌন্দর্য বজায় রাখতে আম দিয়ে ফেসপ্যাক তৈরির নিয়ম ও ব্যবহার সম্পর্কে জেনে নিই।

আম ও মুলতানি মাটির ফেসপ্যাক

গ্রীষ্ম মানে ট্যানিং (ত্বকের বিবর্ণ হওয়া)। এমনকি আপনি যদি নিয়মিত বাইরে না বেরোন, তবুও আপনার মুখসহ শরীরের অন্যান্য অংশে কিছুটা ট্যানিং থাকবে। কিন্তু, দুশ্চিন্তার কোনো কারণ নেই। খুব সহজে আম ও মুলতানি মাটির প্যাক ব্যবহার করে আপনি এই ট্যানিং দূর করতে পারেন।

এটি শুধু ট্যানিং দূর করবে এমনটা নয়, একই সঙ্গে প্যাকটির ব্যবহারে আপনার ত্বক ফিরে পাবে প্রাকৃতিক উজ্জ্বলতা এবং ত্বক থাকবে আর্দ্র ও স্বাস্থ্যকর ।

যা যা প্রয়োজন

বিশেষ প্যাকটি তৈরি করতে একটি পাকা আম, তিন চামচ মুলতানি মাটি, দুই চামচ গোলাপ জল এবং এক চামচ দই প্রয়োজন হবে। আলাদাভাবে এসব উপাদান ত্বকের জন্য দুর্দান্ত, তবে একসঙ্গে মেশালে কার্যকর ফেসপ্যাক তৈরি হয়।

যেভাবে তৈরি করবেন
প্রথমে দই ও আম একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটিতে মুলতানি মাটি ও গোলাপ জল যোগ করুন। এটিকে আরও কিছুক্ষণ মিশিয়ে নিন।

ব্যবহার বিধি
মিশ্রণটি তৈরি হয়ে গেলে মুখ ধুয়ে তারপরে মুখে লাগান। প্যাকটি লাগানোর পর ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন, তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি তাৎক্ষণিক পার্থক্য উপলব্ধি করতে পারবেন।

আম ও মধুর প্যাক
যারা ব্রণ জনিত সমস্যায় ভুগছেন তাদের ত্বকের জন্য আম ও মধুর প্যাক অত্যন্ত উপকারী। এটি আপনাকে ত্বকের রং সুন্দর করতেও সহায়তা করবে।

যা যা প্রয়োজন
এর জন্য আপনার প্রয়োজন হবে এক কাপ পরিমাণ পাকা আম, এক চামচ মধু এবং লেবুর রস।

যেভাবে তৈরি করবেন
এটি তৈরি করা খুব সহজ। ফেসপ্যাকটি তৈরি করতে ধারাবাহিকভাবে তিনটি উপাদান ভালো করে একসঙ্গে মিশিয়ে নিন।

ব্যবহার বিধি
প্যাকটি ব্যবহারের পূর্বে আপনার মুখ খুব ভালোভাবে পরিষ্কার করে নিন এবং তার পর মুখে মিশ্রণটির পাতলা স্তর লাগিয়ে নিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলার আগে ২০ মিনিটের জন্য মুখে রাখতে হবে। এটি ত্বকের জন্য খুবই উপকারী এবং নিয়মিত ব্যবহার করলে ব্যয়বহুল ক্রিম ব্যবহারের প্রয়োজন পড়ে না। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories