• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন
  • Bengali Bengali English English
সংবাদ শিরোনাম
দেশে তীব্র তাপমাত্রা, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল আরো ৭ দিন রোববার খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান: হিট অ্যালার্টে স্কুল বন্ধ চান অভিভাবকরা বিমা কোম্পানী পরিচালনায় আসছে নতুন আইন সারাদেশে হিট অ্যালার্ট জারি ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি গেলো ২৮ কর্মীর তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে নওগাঁয় দুই মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ একীভূত হচ্ছে ৩০০ প্রাথমিক বিদ্যালয় রয়টার্সের প্রতিবেদন ; ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ইসরায়েলে হামলা করেছে ইরান ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের শক্তিশালী ৯ ক্ষেপণাস্ত্র নওগাঁয় ৪২ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ২ মান্দায় মদপানে তিন কলেজ ছাত্রের মৃত্যুর ঘটনায় মামলা

বিশ্বকে তামাকমুক্ত করতে ডব্লিউএইচওর ‘কুইট টোবাকো অ্যাপ’ চালু

প্রজন্মের আলো / ১১৫ শেয়ার
Update মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
প্রতিকী ছবি

অনলাইন ডেস্ক:

বিশ্বজুড়ে তামাকজাত পণ্যের ব্যবহার শূন্যের কোঠায় নিয়ে আসতে নতুন একটি মোবাইল অ্যাপ চালু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ‘কুইট টোবাকো অ্যাপ’ নামের এই মোবাইল অ্যাপটি বিশেষভাবে তৈরি করা হয়েছে তাদের জন্য—যারা ধূমপান ত্যাগ করতে চাইছেন, কিন্তু বিভিন্ন কারণে সফল হতে পারছেন না। মঙ্গলবার থেকে এই অ্যাপটি চালু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক ডা. পুনম ক্ষেত্রপাল সিং এক বিবৃতিতে বলেন, ‘মানবদেহের জন্য তামাক অত্যন্ত ক্ষতিকর ও প্রাণঘাতী। মানুষকে তামাকজাত পণ্য সেবন ও ধূমপান থেকে দূরে রাখতে এই ধরনের উদ্ভাবনী উদ্যোগ কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে আমরা মনে করি।’

এই অ্যাপটি ধূমপান ছাড়তে চাওয়া ব্যক্তিদের ধূমপানে আসক্তি কমানো, ধূমপান ছাড়ার লক্ষ্যমাত্রা নির্ধারণসহ বিভিন্ন মানসিক সহায়তা দেবে বলে বিবৃতিতে জানিয়েছেন পুনম ক্ষেত্রপাল সিং। দক্ষিণপূর্ব এশিয়ায় ধূমপান বন্ধে সম্প্রতি শুরু হওয়া ‘ধূমপান ছাড়তে দৃঢ়প্রতিজ্ঞ’ প্রচারাভিযানের আওতায় এই অ্যাপটি আনা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করেছেন তিনি।

ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, ২০০০ সালের পর থেকে গত ২১ বছরে বিশ্বের যেসব অঞ্চলে দ্রুতহারে ধূমপায়ীর সংখ্যা কমেছে, সেসবের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে দক্ষিণপূর্ব এশিয়া; কিন্তু এখনও এই অঞ্চলে ধূমপায়ীদের শতকরা হার বিশ্বের অন্য যে কোনো অঞ্চলের চেয়ে অনেক বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, দক্ষিনপূর্ব এশিয়ার নিয়মিত ধূমপান করেন ৪৩২ মিলিয়ন মানুষ, যা এই অঞ্চলের মোট জনসংখ্যার ২৯ শতাংশ। এছাড়া বিশ্বজুড়ে বর্তমানে ই স্মোকিংয়ে অভ্যস্ত ৩৫৫ মিলিয়ন মানুষ, তাদের মধ্যে ২৬৬ মিলিয়নের বসবাস দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ধূমপানের কারণে প্রতি বছর বিশ্বে মারা যান ৮০ লাখ মানুষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ

Categories